২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তত্ত্বাবধায়ক অথবা জাতীয় সরকার দিন : বি চৌধুরী

-

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী একটি অবাধ ও সুষ্ঠু জাতীয় নির্বাচনের প্রয়োজনে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার অথবা জাতীয় সরকার গঠনের জন্য সরকারের প্রতি তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।
তিনি গত শনিবার দুপুরে রাজধানীর কুড়িল বিশ্বরোডে বিকল্পধারার কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এ আহ্বান পুনর্ব্যক্ত করেন।
বি চৌধুরী বলেন, একটি অবাধ ও সুষ্ঠু জাতীয় নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনে সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার অথবা সব দলের সম্মতিক্রমে স্বীকৃত জাতীয় সরকার প্রতিষ্ঠা করতে হবে, এটা জনগণের মৌলিক দাবি। তিনি বলেন, সরকার সত্যিকারের নির্বাচন করতে চাইলে তত্ত্বাবধায়ক সরকার বা জাতীয় সরকারের কোনো বিকল্প নেই।
বি চৌধুরী দুঃখ প্রকাশ করে বলেন, তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্ন উঠলেই এই সরকারের মন্ত্রীরা বলেন, তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে নেই। কিন্তু তারা তো এটাও জানেন যে, সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন এই সরকারব্যবস্থা পুনর্বহাল করা যায়।
এ প্রসঙ্গে সাবেক এই রাষ্ট্রপতি আরো বলেন, আমি যখন সংসদে উপনেতা ছিলাম সে সময় ১৫ ফেরুয়ারির নির্বাচনের পর এক রাতে তত্ত্বাবধায়ক সরকার বিল পাস করেছিলাম, তারপর মাত্র চার মাসের মধ্যে নতুন নিরপে নির্বাচন অনুষ্ঠান করেছিলাম এবং ওই নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করেছিল। তিনি প্রশ্ন করে বলেন, সুতরাং আপনারা (আওয়ামী লীগ) কেন সংবিধান সংশোধন করে আগামী এক মাসের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার বা জাতীয় সরকার গঠন করতে পারবেন না?
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিকল্পধারার কেন্দ্রীয় নেতা ইঞ্জিনিয়ার মো: ইউসুফ, ব্যারিস্টার ওমর ফারুক, হাফিজুর রহমান ঝান্টু, মাহফুজুর রহমান, ওবায়েদুর রহমান, মো: শাহ আলম, বিএম নিজাম, এখলাস উদ্দিন, মো: তানভীর, মনিরুল ইসলাম সুমন প্রমুখ।


আরো সংবাদ



premium cement