film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৮ ফেব্রুয়ারি ২০২০

বলিউডের সবচেয়ে ধনী প্রযোজকদের সম্পত্তির পরিমাণ কত?

সিনেমার প্রযোজকরা পর্দার পিছনে থাকেন। কিন্তু সিনেমায় তাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাদের টাকাতেই তৈরি হয় ছবি। এদের মধ্যে অনেকে আছেন, যারা রীতিমতো কোটিপতি। এই গ্যালারিতে রইলেন এমন ১০ জন বলিউড প্রযোজক, যাঁদের সম্পত্তির পরিমাণ সবচেয়ে বেশি বলে মনে করেন বলিউডের একটা বড় অংশ।

অনিল আম্বানী : সব ব্যবসাতেই আম্বানীদের ছায়া রয়েছে। সেই তালিকা থেকে ফিল্ম বা সিনেমাও বাদ যায় না। প্রযোজনা সংস্থা ‘রিলায়্যান্স এন্টারটেনমেন্ট’-এর হয়ে কাজ সামলান অনিল আম্বানী। তার সম্পত্তির পরিমাণও বিপুল। কিন্তু ইদানিং ব্যবসায় বড় সমস্যা হওয়ায় তিনি কিছুটা পিছিয়েই পড়েছেন।

আদিত্য চোপড়া : যশ চোপড়ার পরবর্তীকালে ‘যশ রাজ ফিল্মস’-এর মালিকানা রয়েছে আদিত্য চোপড়ার হাতে। বলিউডের সবচেয়ে জনপ্রিয় প্রযোজনা সংস্থা যশ রাজ ফিল্মস। তার সম্পত্তির পরিমাণ প্রায় ছয় হাজার ২৫২ কোটি টাকা।

শাহরুখ খান ও গৌরী খান : বলিউড বাদশাহ নামেই পরিচিত শাহরুখ খান। শাহরুখ খান ও তার স্ত্রী গৌরী খানের প্রযোজনা সংস্থার নাম ‘রেড চিলিস এন্টারটেইনমেন্ট’। তারা একসঙ্গে প্রচুর ফিল্মের প্রযোজনা করেছেন। তাদের সম্পত্তির পরিমাণ নাকি প্রায় চার হাজার ৯৭৩ কোটি টাকা।

অর্জন লুল্লা : নামটা কি ঠিক পরিচিত মনে হচ্ছে না? ‘এরস ইন্টারন্যাশনাল’-এর প্রতিষ্ঠাতা তিনি। ভারত ছাড়াও আরও ৫১টি দেশে তার প্রযোজনা সংস্থার নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে। শোনা যায়, তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় তিন হাজার ১৯৭ কোটি টাকা।

রনি স্ক্রুওয়ালা : আরএসভিপি, ইউটিভি মোশন পিকচারস, ইউটিভি সফটওয়্যার কমিউনিকেশন ইত্যাদি প্রযোজনা সংস্থার সঙ্গে যুক্ত তিনি। ‘রং দে বসন্তী’, ‘যোধা আকবর’, ‘বরফি’, এই ফিল্মগুলোর প্রযোজক তিনিই ছিলেন। তার সম্পত্তির পরিমাণ প্রায় এক হাজার ৪২১ কোটি টাকা।

করণ জোহর : প্রযোজক এবং পরিচালক হিসাবে করণ জোহর কতটা জনপ্রিয়, তা সকলেরই জানা। তার প্রযোজনা সংস্থার নাম ‘ধর্মা প্রোডাকশন’। বর্তমানে ভারতের অন্যতম জনপ্রিয় পরিচালক এবং প্রযোজক তিনি। ‘দোস্তানা’, ‘কাল হো না হো’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গম’, ‘কাভি অলবিদা না কেহনা’, ‘অগ্নিপথ’-সহ আরও অসংখ্য ফিল্মের প্রযোজনা করেছেন তিনি। তার সম্পত্তির পরিমাণ এক হাজার ৪২১ কোটি টাকা।

আমির খান : আমির খান সম্বন্ধে আলাদা করে বলার কিছু নেই। স্ত্রী কিরণ রাওয়ের সঙ্গে তিনি নিজের নামাঙ্কিত প্রোডাকশন হাউসের মালিক। ‘তারে জমিন পার’, ‘সিক্রেট সুপারস্টার’, ‘পিপলি লাইভ’, ‘জানে তু ইয়া জানে না’-র মতো নানা হিট ফিল্মের প্রযোজনা করেছে তাদের সংস্থা। তার সম্পত্তির পরিমাণ কত জানেন? প্রায় এক হাজার ২৭৯ কোটি টাকা।

ধিলিন মেহতা : ধিলিন মেহতার অষ্টবিনায়ক সিনে ভিশন ‘ব্লু’, ‘গোলমাল’, ‘দাবাং’, ‘জাব উই মেট’-এর মতো ফিল্মের প্রযোজনা করেছে। তার সম্পত্তির পরিমাণ ১০০ কোটিরও বেশি বলে মনে করা হয়।

একতা কাপুর : ‘কুছ তো হ্যায়’, ‘কৃষ্ণা কটেজ’, ‘কিয়া কুল হ্যায় হাম’, ‘মিশন ইস্তানবুল’ ইত্যাদি তার প্রযোজনা সংস্থা ‘বালাজি মোশন পিকচার’-এর তৈরি। এ ছাড়া একাধিক টেলিভিশন শো-র করে তার সংস্থা। তার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৯৩ কোটি টাকা।

সুরজ বরজাতিয়া : ‘রাজশ্রী প্রোডাকশন’-এর মালিক তিনি। ‘হাম সাথ সাথ হ্যায়’, ‘প্রেম রতম ধন পায়ো’ ইত্যাদি ফিল্মের প্রযোজনা করেছে তার সংস্থাই। যত দূর জানা যায়, তার সম্পত্তির পরিমাণ প্রায় ৩০ কোটি টাকা। সূত্র : আনন্দবাজার।


আরো সংবাদ