২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জামিয়া কাণ্ডের প্রতিবাদ করলেন প্রিয়াঙ্কা

জামিয়া কাণ্ডের প্রতিবাদ করলেন প্রিয়াঙ্কা - ছবি : সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশ জুড়ে প্রতিবাদ বিক্ষোভের মধ্যেই মুখ খুললেন প্রিয়াঙ্কা চোপড়া। বলিউডের আরও বেশ কিছু তারকাদের মতো তিনিও জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপর পুলিশের হিংসাত্মক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হলেন। টুইটে তিনি লিখলেন, ‘প্রত্যেক শিশুর জন্য শিক্ষা আমাদের স্বপ্ন শিক্ষাই তাদের স্বাধীন ভাবে চিন্তা করতে শেখায়। আমরা তাদের বড় করেছি যাতে একটি প্রতিবাদী কণ্ঠ পাই।’

সামাজিক মাধ্যমে প্রিয়াঙ্কার বক্তব্য, ‘শান্তিপূর্ণ প্রতিবাদের জেরে যদি হিংসার শিকার হতে হয়, তা হলে গণতন্ত্রের পক্ষে মোটেও ঠিক নয়। কারণ প্রতিটা প্রতিবাদী কণ্ঠ গুরুত্বপূর্ণ। ভারতকে পরিবর্তন করতে প্রতিটা প্রতিবাদী কণ্ঠ কার্যকরী হবে।’

দেশ জুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদ আন্দোলন অব্যাহত। এরই মাঝে রোববার বিকেলে দক্ষিণ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়াবিশ্ববিদ্যালয় সংলগ্ন নিউ ফ্রেন্ডস কলোনিতে দিল্লি পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রছাত্রীদের উপরে চড়াও হয়। জামিয়ার ক্যাম্পাসের মধ্যে কেন্দ্রীয় লাইব্রেরিতে ছোড়া হয়কাঁদানে গ্যাস। অভিযোগ, শৌচাগারে ঢুকেও শিক্ষার্থীদের ইচ্ছে মতো পেটায় পুলিশ।

ডিজিটালের যুগে মুহূর্তে জামিয়া কাণ্ডের বিভিন্ন ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই দ্রুত গতিতে ভাইরাল হতে থাকে। ছাত্রছাত্রী থেকে নেটিজেনদের একাংশ পুলিশের নিন্দায় ফেটে পড়লেও দ্বিমত দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রিয়াঙ্কার আগেও বলিউড সরব হয়েছেন এই ঘটনার প্রতিবাদে। সামাজিক মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন হৃতিক রোশন, ভিকি কৌশল, রাজকুমার রাও, আয়ুষ্মান খুরানার মতো তারকা।

পুলিশি নির্যাতনের বিরুদ্ধে নিন্দায় সরব হলেও খুব কম তারকাই সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে তাদের মতামত জানিয়েছেন। ফারহান আখতার এবং অনুরাগ কশ্যপ অবশ্য খোলাখুলি এই আইনের তীব্র বিরোধিতা জানিয়েছেন। সংসদের দুই কক্ষে এই বিল পাশ হওয়ামাত্র এর বিরুদ্ধে সরব হয়েছিলেন ফারহান। সামাজিক মাধ্যমে তিনি দেশবাসীর কাছে আহ্বান জানিয়েছেন এই প্রতিবাদে তার সাথে সামিল হতে।


আরো সংবাদ



premium cement