১৫ ডিসেম্বর ২০১৯

বারী সিদ্দিকীর শ্রদ্ধায় শিল্পীদের আলোচনা সভা

বারী সিদ্দিকীর শ্রদ্ধায় শিল্পীদের আলোচনা সভা - ছবি : নয়া দিগন্ত

গত ১৫ই নভেম্বর ছিলো মাটি ও মানুষের শিল্পী, সুরের জাদুকর, প্রখ্যাত বংশী বাদক ফোক সম্রাট বারী সিদ্দিকী জন্মদিন । ১৯৬৪ সালে নেত্রকোনার এক সভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। দীর্ঘ দিন বাংলাদেশ টেলিভিশনে বাংশী বাদক হিসেবে কাজ করেছেন। হুমায়ুন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে প্লে-ব্যাক করে তিনি কন্ঠ শিল্পী হিসেবে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। সোঁয়া চান পাখি, পূবালী বাতাসে, মানুষ ধর মানুষ ভজ, আমি একটা জিন্দা লাশ এরকম অস্যাংখ গানে তিনি কন্ঠ দিয়েছে।

তার স্মৃতি রক্ষাত্রে গঠন করা হয়েছে ‘বারী সিদ্দিকী স্মৃতি পরিষদ’।

তার জন্মদিন উপলক্ষ্যে বৃহস্পতিবার (২১ নভেম্বর) শওকত ওসমান মিলানায়তন শাহবাগে আয়োজন করা হয়েছে স্মৃতি চারণ ও আলোচনা সভার। অনুষ্ঠানে মুজিব পরদেশী, আশরাফ উদাশ, ফকির শাহাবুদ্দিন, বাউল শফি মন্ডল, ডলি শায়ন্তনী, শাহানাজ বেলী, লালন কণ্যা বিউটি, বিন্দু কণা, ঐশী, জিনিয়া জাফরিন লুইপা, মুনিয়া মুন, মুন, প্রতিক হাসান, নোলক বাবু, প্রিন্স আলমগীর, বাউল জুয়েল সরকার, বায়েজিত বোস্তামী, এস.এম শফি, জনি চ্যাপলিন সহ অসংখ্যা শিল্পী উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে গুণী জন সম্মাননা পর্বে উপস্থিত থাকবেন, খ্যাতিমান গীতিকার শহীদুল্লাহ ফরায়জী, দেলোয়ার আরজু দা শরফ, হাসান মতিউর রহমান, শাহবুদ্দিন মজুমদার, আশরাফ ফারুক, রবিউল হাসান প্রমুখ।


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২০০৮১)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৬৮৩৭)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৩৮৯৯)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১১০৯৮)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (৯৭৮০)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৪১২)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৩৬৩)আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের (৭৮৫৬)ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না : রাহুল (৬৮০৪)জনসনের জয়ে ইসরাইলের উচ্ছ্বাস (৬৬৭৯)



hacklink Paykwik Paykasa
Paykwik