২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সীমানা ছাড়িয়ে তাদের বন্ধুতা

সীমানা ছাড়িয়ে তাদের বন্ধুতা - ছবি : সংগৃহীত

একা একা ঘুরে চলি জীবনের বৃত্ত। সমাজের ক্যানভাসে আজ অনেক মানুষ একা। তারা একাই নিজের মতো করেজীবন কাটান।
কিন্তু নিজের বিষয়ে একা কি তারা কোনও সিদ্ধান্ত নিতে পারেন?

‘ধর্মীয় অনুশাসন, সমাজ একা মানুষের স্বাধীনতাকেও আটকে রাখে। খোলা আকাশে নিশ্বাস নেয়ার, স্বাভাবিক বন্ধুতারও অধিকার নেই তার,’ ঢাকা থেকে এই নির্মম সত্যের উপর আলো ফেললেন ‘ভুবন মাঝি’-র পরিচালক ফাখরুল আরেফীন খান। তার ছবি ‘গণ্ডি’-র শুট নিয়ে তিনি এখন ব্যস্ত। শুভজিৎ রায়ের ‘পথের সাথী’গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘গণ্ডি’।

দুই বয়স্ক মানুষ বাড়িতে একা। তাদের ছেলেমেয়েরা বিদেশে। তাদের মধ্যে আলাপ জমে। দেখা হয় রোজ। কিছু প্রেমাস্পর্শ। তারপর?
খুব চেনা ছবি থেকে অচেনা গল্প বলেছেন শুভজিৎ রায়।

‘এই অচেনা গল্প ঘিরে দুজন প্রটাগোনিস্ট। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চায়। একজন পুরুষ আর একজন মহিলা। কী সেই সিদ্ধান্ত? কেন সিদ্ধান্তের বিরোধী পক্ষ তৈরি হয়? এই নিয়েই চিত্রনাট্য কথা বলে,’জানালেন শুভজিৎ রায়।

এই ‘গণ্ডি’র বন্ধুতা কোনও সমাজ, ধর্ম বা কাঁটাতার মানে না। এখানে মানুষের অন্তর সমস্যার মানসিক দৃশ্যপট তুলে ধরা হয়। বন্ধুত্বের মতো মানবিক জায়গা আজ কোন পর্যায়ে দাঁড়িয়ে?ভিন্ন ধর্মে কি বন্ধুতা হয় না? বয়স্ক দু’জন মানুষের বন্ধুতা কেন তার ছেলেমেয়েদের কাছে গ্রহণযোগ্য হয় না? সেই জায়গা থেকে ‘গণ্ডি’ শব্দটা বেছে নেয়া।

কলকাতার অভিনেতা সব্যসাচী চক্রবর্তী আর ও পারের অভিনেতা সুবর্ণা মুস্তাফা। ‘দু’জনেই অভিজ্ঞ! আমি বরং নতুন। পুরো টিমের সাথে দারুণ সহযোগিতায় কাজ করছেন ওঁরা। আর সব্যসাচী চক্রবর্তী বাংলাদেশে যে কী জনপ্রিয় তা উনি নিজেই জানতেন না। একজন রিকশাওয়ালাও শুটিংয়ের ফাঁকে ওঁকে চমকে সেলফি তুলেছিল,’ বললেন আরেফীন।

লন্ডন আর কক্সবাজারে দুই প্রবীণ মানুষের বন্ধুতার গল্প শুট হয়েছে। এই ছবিতে একটি গানের দায়িত্বে আছেন দেবজ্যোতি মিশ্র। আরেফিন জানালেন, সেই গান হয়তো রূপঙ্কর গাইবেন। আর একটি গান গাওয়ানোর চেষ্টা চলছে অঞ্জন দত্তকে দিয়ে।

চিন্তার গণ্ডিবদ্ধতাকেই প্রশ্ন করছে এই ছবি। ধর্ম-বর্ণ-গোত্রকে ছাড়িয়ে ভারতের নদী স্রোত বয়ে যাবে নীল বন্ধুতার বাংলাদেশের মেঠো শরীরে!


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল