২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলার প্রথম মুসলিম চিত্রাভিনেত্রী

রোকেয়া খাতুন - সংগৃহীত

বাংলার প্রথম মুসলিম নারী অভিনয়শিল্পী কে জানেন? কোন বাঙালি মুসলিম নারী প্রথম চলচ্চিত্রে অভিনয় করেন, শুনেছেন তার কথা? হ্যা, রোকেয়া খাতুন তার নাম।

এই লেখার সাথের ছবিটি ছাপা হয় ১৯৩২ সালের আগস্ট মাসে। বিখ্যাত সওগাত পত্রিকার ভাদ্র ১৩৩৯ সংখ্যায়।

সওগাতে ছবির বিবরণে লেখা হয়, ‘ইনি অল্পদিন হইল ছায়াচিত্রে যোগদান করিয়াছেন। ইঁহার পূর্বে বাঙলার আর কোন মুসলিম নারী ছায়াছবিতে অভিনয় করেন নাই! কুসংস্কার ও গোঁড়ামীর দরুন বাঙলা প্রদেশে কোন মুসলিম নারীর পক্ষে অভিনয় করা সম্ভব নহে বলিয়া ইনি লাহোরে চলে যান এবং সেখানকার ইউনাইটেড প্লেয়ার্স কর্পোরেশনের চিত্রাভিনেত্রী মনোনীত হন। তিনি উক্ত কোম্পানীর ওয়ান্ডারিং ড্যান্সার (১৯৩১ সনে রিলিজড) নামক চিত্রনাট্যে প্রধান নায়িকার ভূমিকায় অংশগ্রহণ করেন।’

রোকেয়া খাতুনের বাবার নাম ব্যারিস্টার লুতাফ আলী। তার মা ছিলেন ইউরোপীয়। রোকেয়ার জন্ম ইংল্যান্ডে। কলকাতায় সিনিয়র ক্যামব্রিজ পাশ করার পর তিনি কলকাতায় Baby Bridge Bride চলচ্চিত্রে অভিনয় করেন।

অনেকে প্রথম মুসলিম বাঙালি অভিনয়শিল্পী হিসেবে বনানী চৌধুরীকে মনে করলেও তথ্যটি সঠিক নয়। কারণ তার অভিনীত প্রথম চলচ্চিত্র মুক্তি পায় ১৯৪৬ সালে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল