২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কোথায় হারিয়ে গেলেন শখ

আনিকা কবির শখ - সংগৃহীত

মডেলিং করে যতটা আলোচিত হয়েছিলেন, অভিনয়ের ক্ষেত্রে আনিকা কবির শখ তা পারেননি। তবে সম্ভাবনা ছিল অনেক দূর যাওয়ার। কিন্তু ক্যারিয়ার যখন তুঙ্গে তখনই প্রেমের গুঞ্জন; কিছুদিন পর বিয়ে করে কেমন যেন তালগোল পাকিয়ে ফেলেছিলেন তিনি। সংসার-শোবিজ অঙ্গন কোথাও স্থির হতে পারেনি এই মডেল অভিনেত্রী। এখন নেই তার সংসার, ব্যস্ততা নেই শোবিজ অঙ্গনেও। শখ এখন ব্যাক্তিগত জীবন নিয়ে কেমন আছেন সেটাও জানেন না নিকট আত্মীয় ছাড়া অন্য কেউ। যে নম্বর দিয়ে তিনি গণমাধ্যমের সাথে যোগাযোগ করতেন সেটাও বন্ধ অনেক দিন ধরে।

খোঁজ নিয়ে জানা যায়, আপাতত শোবিজ অঙ্গনের কারও সঙ্গেই যোগাযোগ নেই তার। শোবিজ পাড়ার অনুষ্ঠানগুলোতেও খুব একটা দেখা যায় না এই অভিনেত্রীকে। নিজের মতো করে সময় কাটাচ্ছেন তিনি। প্রয়োজন হলে তিনি নিজেই যোগাযোগ করেন সবার সঙ্গে। বেশির ভাগ সময়ই তার মোবাইল বন্ধ পাওয়া যায়। আর এ কারণে অনেকে নির্মাতাই তার সঙ্গে যোগাযোগ করে ব্যর্থ হন।

অভিনেতা নিলয়ের সাথে বিচ্ছেদের পর থেকেই নিজেকে আড়াল রেখেছেন অভিনেত্রী শখ। তখন থেকেই অভিনয়ে অনিয়মিত। একটা সময় অভিনয় থেকে নিজেকে প্রায় গুটিয়ে নেন তিনি। তবে কি অভিনয়কে বিদায় জানিয়েছেন তিনি?

একনজরে আনিকা কবির শখ

জন্মঃ
১৯৯৪ সালের ২৫ অক্টোবর ঢাকার ন্যাশনাল হাসপাতালে জন্মগ্রহন করেন শখ।

শখের প্রাথমিক জীবন
শখের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জে। তার শিক্ষা জীবন শুরু করেন গেন্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলা স্কুলে ভর্তি হয়ে। তার বয়স যখন ৪ অথবা ৫, তখন থেকেই তাকে নাচতে দেখা যেত। একা একাই তিনি নাচতেন। নাচের প্রতি শখের এই আগ্রহ দেখে তার বাবা তাকে ভর্তি করিয়ে দেন বাড়ির পাশেই গেন্ডারিয়ার একটি নাচের স্কুলে। সেখান থেকে শিশু একাডেমীতে। খুব দ্রুত নাচের মুদ্রা আয়ত্ব করার কারণে অল্পদিনেই তিনি প্রিয় হয়ে উঠেন নৃত্যশিক্ষকদের কাছে। ২০০৯ সালে তিনি এস,এস,সি পাশ পরেন।

শখের মডেলিং ক্যারিয়ার
মডেলিংয়ের মাধ্যমে মিডিয়ায় অভিষেক হয়েছিল শখের। এরপর নাটক এবং চলচ্চিত্রে শুরু তার পদাচারণা শুরু। মডেল হিসেবে প্রথম বিজ্ঞাপনেই চমক তৈরি করেন শখ। তার প্রথম বিজ্ঞাপন ছিল সানসিল্ক (স্টিল অ্যাড)। চলচ্চিত্রের সেই সময়ের সুপারস্টার চিত্রনায়ক রিয়াজের সঙ্গে তাকে অনবদ্য ভঙ্গিতে দেখা যায় একটি কোমল পানীয়ের বিজ্ঞাপনে। এরপর করেছেন বাংলালিংকের দেশ সিরিজের বেশ কিছু বিজ্ঞাপন। বাংলালিংকের দেশ সিরিজের নাচে-গানে ভরপুর নতুন বিজ্ঞাপনটিতে মডেল হিসেবে শখ সুযোগ পান নাচের মেয়ে বলেই। এই বিজ্ঞাপনটি তার ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ করে।

বাংলালিংকের সিরিজ বিজ্ঞাপন ছাড়াও শখ বিভিন্ন সময় মডেল হয়েছেন ক্লোজআপ, প্যারাসুট, ফেয়ারনেস ফেয়ার, নকিয়া, ওয়ালটনসহ বেশ কিছু ভালো প্রোডাক্টের। এরপর আকতার ম্যাট্রেসের একটি বিজ্ঞাপন চিত্রে সুপার মডেল নোবেলের বিপরীতে পারফর্ম করেছেন শখ। 

টেলিভিশন তারকা হিসেবে শখ
শখের প্রথম টিভি নাটকে অভিনয় ২০০২ সালে শিশুশিল্পী হিসেবে ‘স্বাক্ষর’ নামের একটি নাটকে। শিশুশিল্পী হিসেবে অভিনয় করলেও তার প্রথম নাটকের চরিত্রটিই ছিল তাকে ঘিরে। দিদারুল আলম বাদলের ‘স্বাক্ষর’ নামের এ নাটকটিতে রাইসুল ইসলাম আসাদের মতো একজন সিনিয়র অভিনেতার সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি। এরপর তিনি অভিনয় করেন কায়েস চৌধুরী পরিচালিত ‘নিক্তি’ নামের একটি নাটকে। এতে আরো ছিলেন তৌকির আহমেদ, আফসানা মিমি, আমজাদ হোসেন সহ আরোও অনেকে। দুটো নাটকেই শখ ছিলেন শিশুশিল্পী।

এরপর শখ অভিনয়ে আসেন একটা লম্বা বিরতির পর। ধারাবাহিক ‘অদ্ভুতুরে’ এর মাধ্যমে বড়দের চরিত্রে প্রথম অভিনয় শুরু। এরপর একে একে রেদোয়ান রনির ‘এফএনএফ’, ইফতেখার ফাহমির ‘ফিফটি ফিফটি’, ‘জবের ব্যাপার’, ‘দিবারাত্রি খোলা থাকে’, মাহফুজ আহমেদের ‘স্টেটমেন্ট’, ‘অল দ্য বেস্ট’, ‘রঙ’, ‘চাঁদের নিজস্ব কোন আলো নাই’ প্রভৃতিতে কাজ করে অভিনেত্রী হিসেবে নিজের যোগ্যতা প্রমাণ করেন। অনেকের ধারণা, শখ শুধু টিনএজ চরিত্রগুলোতে বেশি মানানসই। এ ধারণা ভেঙে দিতে এর বাইরেও কয়েকটি নাটকের কাজ করেছেন শখ।

বড় পর্দায় শখ
বড়পর্দায় ২০১০ সালের অক্টোবরে শখের প্রথম ছবি মুক্তি পেয়েছে। চলচ্চিত্রটির নাম ‘বলো না তুমি আমার’। এফআই মানিকের পরিচালনায় এতে শখ অভিনয় করেছেন শীর্ষনায়ক শাকিব খানের বিপরীতে। ছবিটি ব্যবসা সফল হলেও শখকে এরপর প্রায় বছর খানেক নতুন কোনো ছবি কাজ করতে দেখা যায়নি। ২০১২ সালে তিনি তার দ্বিতীয় ছবির কাজ করেন, যা ২০১৩ সালে মুক্তি পায়। ছবির নাম ‘অল্প অল্প প্রেমের গল্প’। ছবিটিতে শখ অভিনয় করছিলেন মডেল নিলয়ের বিপরীতে।

স্ক্যান্ডালের মুখে শখ
নিন্দুকদের মতে প্রভা, চৈতির পর একই ধারাবাহিকতায় মডেল ও অভিনেত্রী আনিকা কবির শখ এর একটি অন্তরঙ্গ ভিডিও ২০১১ সালে ইন্টারনেটে ভাইরাল হয়ে পড়ে । ২ মিনিট ৩ সেকেন্ডের এই ভিডিওতে অনেকটা শখের মত দেখতে একটি মেয়ের সাথে পুরুষ সঙ্গীটির মুখ দেখা আবছা ছিলো ভিডিওতে । তবে সেসময় শখ দাবি করেন, ভিডিওটি তার নয়, তিনি এমন কাজ করে নি। তার সামাজিক জীবন ও ক্যারিয়ার নষ্ট করার জন্য তার মতো দেখতে অন্য কোন মেয়েকে দিয়ে ভিডিওটি তৈরি করিয়ে বাজারে ছেড়ে দেয়া হয়েছে। এই স্ক্যান্ডাল নিয়ে সেসময় সামজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্যাপক তোলপাড় ও কানাঘুষা শুরু হয় । ভীষণ বিব্রত হয়ে পড়ে শখ ।

সেসময় শখ তার বাবা সহ একটি সংবাদপত্রের অফিসে গিয়ে অভিযোগ করেন, তিনি খুব অল্প সময় হলো মিডিয়াতে এসেছেন। এরই মাঝে তার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে তাকে নিয়ে অনেকেই ‘গেম’ খেলেছেন। কিন্তু এবার তিনি আর এসব সহ্য করবেন না। শখের বাবা বলেন, ‘আমি আমার মেয়েকে বাড়ির পাশের লন্ড্রিতেও একা যেতে দেই না। আর মিডিয়াতে কাজ করার সময় আমি না হয় ওর মা সব সময় ওর সাথে থাকি। আমার মনে হয় শখের ক্ষতি করার জন্য কেউ এসব করেছে।’ শখ চ্যালেঞ্জ করে বলেন, ‘কেউ যদি প্রমাণ করতে পারে ভিডিওটি আমার, তাহলে মিডিয়া ছেড়ে দেব।’

এরপর বিজ্ঞাপন চিত্র নিয়ে বেশ ব্যস্ত সময় কাটিয়েছেন এই মডেল । বাংলালিংকের সঙ্গে চুক্তি অনুযায়ী নিয়মিত একের পর এক বিজ্ঞাপনে কাজ করছেন তিনি। বাংলালিংক ছাড়াও শখ ওয়ালটন এর বিজ্ঞাপনেও কাজ করেছেন। এছাড়া বিভিন্ন চ্যানেলের জন্য নাটকেও অভিনয় করছেন শখ।


আরো সংবাদ



premium cement