২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মুমতাজ যেভাবে হয়ে গেলেন 'সৌন্দর্যের দেবী' মধুবালা

অভিনেত্রী মধুবালা - ছবি : সংগৃহীত

আজ ১৪ ফেব্রুয়ারি বলিউডের ট্রাজেডি কুইন মধুবালার জন্মদিন, সেই উপলক্ষ্যে গুগল ডুডলের সাহায্যে তাকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছে। ৮৫ বছর আগে আজকের দিনেই ভূমিষ্ঠ হয়েছিলেন বিখ্যাত অভিনেত্রী মধুবালা , মধুবালা ছিলেন বলিউডের এমন একজন তারকা যিনি নিজের সম্পূর্ণ জীবনটাই এই জগৎকে উৎসর্গ করেছিলেন। সেই সাথে হিন্দি সিনেমা জগৎকে তিনি দিয়েছিলেন অন্যরকম রঙ। তার অসাধারণ সৌন্দর্যের জন্য তিনি আজ ভারতীয়দের মনে একটা আলাদা স্থানাধিকার করে আছেন।

১৯৩৩ সালের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে-র দিনেই জন্মগ্রহণ করেছিলেন মধুবালা, তার জন্ম স্থান ছিল দিল্লি। খুব অল্প লোকই জানেন, মধুবালার আসল নাম ছিল 'মুমতাজ জহাঁ দেহলভী' (Mumtaz Jahan Dehlvi), তার বাবার নাম ছিল আতাউল্লাহ এবং মায়ের নাম ছিল আয়েশা বেগম। পেশোয়ারের তামাক কারখানায় কাজ করতেন তার বাবা, সেখান থেকে তারা দিল্লি ক্লে আসেন,ও পরে মুম্বাই চলে যান।
ভ্যালেনটাইন্স ডে-র দিনে জন্মগ্রহণকারী এই অভিনেত্রীর প্রতিটা অভিনয়ের মধ্যেই যেন প্রেম উজ্জীবিত হয়ে উঠত।
ছোট বয়স থেকেই তার বলিউডে কাজ করার ইচ্ছা ছিল, শেষ পর্যন্ত ১৯৪২ সালে তার এই ইচ্ছা পূরণ হয়। তিনি 'বসন্ত' সিনেমা দিয়ে অভিনয়ের জগতে পা রেখেছিলেন।

তিনি নিজের অভিনয় জীবনে বহু সফল সিনেমা করতে সক্ষম হয়েছিলেন। তার অভিনয় শুধুই সাধারণ মানুষকেই প্রভাবিত করত তা নয়, তখনকার বিখ্যাত অভিনেত্রী দেবিকাও তার অভিনয় দক্ষতা দেখে বিশেষ রূপে প্রভাবিত হয়েছিলেন। তিনিই মুমতাজ জহাঁ দেহলভী-কে 'মধুবালা' নাম রাখার পরামর্শ দিয়েছিলেন।

গুগলের বিশেষ সম্মান
বস্তি থেকে বলিউড সফর, অভিনেত্রী মধুবালার জন্মদিনে গুগলের বিশেষ সম্মাননিউ দিল্লি : সৌন্দর্য সম্পূর্ণ হয় তবেই যদি সেখানে মিশে থাকে ব্যক্তিত্ব, সংবেদনশীলতা ও দৃপ্ততা। ‘বলিউডের মেরিলিন মনরো' অভিনেত্রী মধুবালা ছিলেন প্রকৃত সুন্দরী এবং তাঁর অভিনয় ক্ষমতা ছিল একেবারেই সহজাত। আজ, ভালোবাসার দিনেই জন্মগ্রহণ করেছিলেন এই দেশের চিরকালীন হার্টথ্রব অভিনেত্রী মধুবালা। বহু প্রেমিক হৃদয়ের অন্তরে আজও মধুবালার মায়া অবিচল রয়ে গিয়েছে। আজ তাঁর জন্মদিনে গুগলের পক্ষ থেকেও বিশেষ সম্মান জানানো হয়েছে এই অভিনেত্রীকে। আজকের গুগল ডুডল (Google Doodle) মধুবালা স্মরণেই।

তৎকালীন বোম্বের বস্তি থেকে উঠে আসা শিশু তারকা থেকে শুরু করে বড় পর্দায় স্বল্প সময়ের মধ্যে যেভাবে ছাপ রেখে গিয়েছেন মধুবালা তা অবিস্মরণীয়। ১৯৩৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন মুমতাজ জাহান বেগম দেহলভি, পরে সিনেমায় আমরা যাকে চিনেছি মধুবালা হিসেবে। বোম্বে টকিজ ফিল্ম স্টুডিওর কাছে একটি শহরে বস্তিতে বড় হন তিনি।

মাত্র ৯ বছর বয়সে প্রথম বলিউডে পা রাখেন মধুবালা। বেবি মুমতাজ নামেই তিনি তাঁর প্রথম চলচ্চিত্রে কাজ করেন। ১৯৪৭ সালে তিনি ১৪ বছর বয়সে ‘নীল কমল' সিনেমায় প্রধান ভূমিকায় অভিনয় করেন। এই সিনেমা থেকেই তিনি নাম বদলে হয়ে যান মধুবালা। মাত্র ১৪ বছর বয়সেই তিনি ছিলেন তাঁর পরিবারের প্রধান অর্থ উপার্জনকারী। নিজে পরিশ্রম করে মা এবং চার বোনের অন্ন সংস্থান করেছিলেন মধুবালা। ১৯৪৭ থেকে ১৯৪৯ সালের মধ্যে ৯ টা সিনেমায় অভিনয় করেন মধুবালা।

মধুবালার স্বর্গীয় সৌন্দর্য, চোখের মায়া, নরম হাসি আর অভিনয়ের সহজাত ক্ষমতায় কমেডি থেকে শুরু করে রোম্যান্টিক সিনেমা সবেতেই তাঁকে অনিবার্য করে তুলেছিল। ১৯৫১ সালে তার সিনেমা তারানার সহ অভিনেতা দিলীপ কুমারের প্রেমে পড়েন তিনি। কিন্তু মধুবালার বাবা এই সম্পর্কে হস্তক্ষেপ করেন। মুঘল-এ-আজম সিনেমায় দিলীপ ও মধুবালার রোম্যান্টিক জুটি বলিউডের ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং অবিস্মরণীয়।

এমন মোহময়ী সৌন্দর্য, এমন অভিনয় প্রতিভা অকালেই ফুরিয়ে যায়। তবে, এই সংক্ষিপ্ত কর্মজীবনেও ৭০টিরও বেশি চলচ্চিত্রে কাজ করেছিলেন মধুবালা। আজ বেঁচে থাকলে অভিনেত্রীর বয়স হতো ৮৬। ১৯৫২ সালে থিয়েটার আর্টস পত্রিকা দ্বারা মধুবালাকে ‘বিশ্বের সবচেয়ে বড় তারকা' বলে সম্মানিত করে।

২০০৮ সালে এই অভিনেত্রীকে নিয়ে ভারতের স্মারক ডাকটিকিট প্রকাশিত হয়।

১৯৬৯ সালে ২৩ ফেব্রুয়ারি মাত্র ৩৬ বছর বয়সে দীর্ঘ অসুস্থতার কারণে পরলোকগমন করেন তিনি। রাজ কাপুরের বিপরীতে তার চলচ্চিত্র ‘ছলক' ১৯৬৬ সালে মুক্তি পাওয়ার কথা ছিল। যদিও এটি একটি ছোট্ট অংশের শ্যুটিংয়ের প্রয়োজন ছিল। তবে মধুবালা এতখানিই অসুস্থ হয়ে পড়েছিলেন যে শ্যুটিং শেষ করতে পারেননি এবং সেকারণে চলচ্চিত্রটি তার মৃত্যুর সময়েও অসম্পূর্ণই থেকে যায়।


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল