১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ধর্ষণ দৃশ্য : অভিযোগ থেকে বাঁচতে যা করছেন এই অভিনেতা

বলিউড
দলীপ তাহিল - ছবি : টাইমস অব ইন্ডিয়া

যৌন হেনস্থা নিয়ে ‘মি টু’ আন্দোলন বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে। এর বড় ধাক্কা চলছে বলিউডেও। আসছে নতুন নতুন অভিযোগ। বিখ্যাত মুখগুলোর বিরুদ্ধে তোলা হচ্ছে অভিযোগ। এবার এই বিতর্কে মুখ খুললেন বলিউডের পরিচিত মুখ ও অভিনেতা দলীপ তাহিল।

ভিলেনের চরিত্রে অভিনয়ের জন্য বিখ্যাত তাহিলের বলেন, ‘সিনেমায় ধর্ষণের দৃশ্যের আগে অভিনেত্রীর সম্মতি ফোনে রেকর্ড করে রাখি।’

‘আপনি যেই পেশাতেই থাকুন না কেন, দুর্বলের সুবিধা নেয়ার চেষ্টা করা উচিত নয়। সিনিয়র অভিনেতা হিসেবে আমি যেমন, আগে প্রোডাকশন কোম্পানির কাছে চিঠি চেয়ে নিতাম। পরে হঠাৎ খেয়াল হল, সাথে তো ফোন রয়েছে। তাই ধর্ষণের দৃশ্যের আগে অভিনেত্রীর সম্মতি ফোনে রেকর্ড করে নিই’, এক সাক্ষাৎকারে জানিয়েছেন অভিনেতা দলীপ তাহিল।

তার মতে আজ নয়, ২৫ বছর আগে থেকেই এই ‘সম্মতি’ নিয়েই ধর্ষণ দৃশ্যে অভিনয় করেছেন তিনি।

এ প্রসঙ্গে, দু’দশক আগের এক ঘটনার কথা উল্লেখ করেন তাহিল। বলেন, ‘প্রায় ২৫ বছর আগে, একই ধরনের এক দৃশ্যের আগে পরিচালকের সাথে কথা বলছিলাম। নাম বলব না, তবে ওই পরিচালক সেদিন আমায় বলেছিলেন, নতুন মেয়ে আছে। ওই দৃশ্যে অভিনয়ের সময়ে ওর পোশাক দু’হাত দিয়ে ছিঁড়ে দিতে। আর এই বিষয়টা দৃশ্যের শ্যুটিংয়ের আগে ওই অভিনেত্রীকে জানানো হবে না।’ পরিচালকের ‘প্ল্যান’ অভিনেত্রীকে সেদিন জানিয়ে দিয়েছিলেন দলীপ তাহিল। জানালেন, সেদিন মেয়েটি কাঁদতে কাঁদতে নিজের ঘরে চলে গিয়েছিল।

পরে ওই নবাগতা অভিনেত্রীকে ধর্ষণ দৃশ্যে অভিনয় করতে রাজি করেছিলেন বলে জানান তাহিল। ‘ওকে আমি বলেছিলাম, এমন কিছু হবে না যা আগে থেকে জানানো হচ্ছে না।’

হলিউডেও শ্যুটিং শুরুর আগে অভিনেত্রীরা ‘চুক্তিতে সব স্পষ্ট’ করে নেন বলেও মনে করিয়ে দেন দলীপ তাহিল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আরো পড়ুন :
মেয়েরা মি টু আন্দোলনে, বাবার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
বিবিসি, ২১ অক্টোবর ২০১৮
নন্দিতা দাস ও মল্লিকা দুয়া। প্রথমজন ভারতের নামী অভিনেত্রী ও পরিচালক, আর দ্বিতীয়জন দেশের সেরা স্ট্যান্ড আপ কমেডিয়ানদের একজন। অভিনয়ও করেন সিনেমাতে।

দুজনের আর একটা মিল, নারীদের অধিকার আন্দোলনের লড়াইতে তারা আগাগোড়াই সরব, পরিচিত মুখ। সাহসী ও বলিষ্ঠ মতামতের জন্য দুজনকেই মানুষ স্পষ্টভাষী বলে চেনে। কিন্তু এই মুহুর্তে তারা দুজনেই কিছুটা অস্বস্তিতে - কারণ ভারতে মি টু আন্দোলনের সুনামিতে ভেসে এসেছে তাদের দুজনেরই বাবার নাম। তারা যথাক্রমে শিল্পী যতীন দাস ও সাংবাদিক বিনোদ দুয়া।

‘পদ্মভূষণ’ খেতাবে ভূষিত যতীন দাস ভারতের জীবিত শিল্পীদের মধ্যে সবচেয়ে বিখ্যাত বললেও সম্ভবত ভুল হবে না। তিনি একাধারে চিত্রশিল্পী ও ভাস্কর, বহু স্মরণীয় শিল্পকর্মের স্রষ্টা।

আর বিনোদ দুয়া গত প্রায় চার দশক ধরে ভারতের হিন্দি সাংবাদিকতার জগতের একজন দিকপাল, বিখ্যাত টিভি অ্যাঙ্কর। এই মুহুর্তে তিনি ‘জন গণ মন কি বাত’ বলে একটি সাপ্তাহিক ভিডিও বার্তা পরিবেশন করে থাকেন, সেটিও তুমুল জনপ্রিয়।

গত ১৬ অক্টোবর নিশা বোরা নামে একজন মহিলা প্রথম টুইটারে যতীন দাসের বিরুদ্ধে অভিযোগ আনেন, চোদ্দ বছর আগে তিনি ওই শিল্পীর হাতে যৌন লাঞ্ছনার শিকার হয়েছিলেন।

যতীন দাসকে ‘মাই মলেস্টর’ বলে অভিহিত করে নিশা বোরা বিশদে বর্ণনা দিয়েছেন, কীভাবে দিল্লিতে নিজের স্টুডিওতে ডেকে পাঠিয়ে শিল্পী তাকে যৌন হেনস্থা করেছিলেন।

তার ওই বিবরণ প্রকাশিত হওয়ার পর গারুশা কাটোচ, মালবিকা কুন্ডু ও অনুশ্রী মজুমদারের মতো আরও অনেক মহিলা প্রকাশ্যে এগিয়ে এসে যতীন দাসের বিরুদ্ধে মুখ খুলেছেন, জানিয়েছেন শিল্পী কীভাবে তাদেরও বিভিন্ন সময়ে যৌন নিগ্রহ করেছিলেন।

এদিকে পদ্মশ্রী খেতাবপ্রাপ্ত বিনোদ দুয়ার বিরুদ্ধে ‘স্টকিং’ ও যৌন লাঞ্ছনার অভিযোগ এনেছেন নিষ্ঠা জৈন নামে আর এক চিত্রনির্মাতা ও সাংবাদিক।

১৯৮৯ সালে চাকরির ইন্টারভিউতে ডেকে ও পরে নিজের গাড়িতে বসিয়ে কীভাবে বিনোদ দুয়া তাকে যৌন হেনস্থা করেছিলেন, প্রায় তিরিশ বছর বাদে সে ঘটনোরও পুঙ্খানুপুঙ্খ বর্ণনা দিয়েছেন নিষ্ঠা। এরই মধ্যে যতীন দাস ও বিনোদ দুয়া দুজনেই তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো জোরালোভাবে অস্বীকার করেছেন।

কিন্তু এই সব অভিযোগকে কেন্দ্র করে তাদের মেয়েরা, যথাক্রমে নন্দিতা দাস ও মল্লিকা দুয়া, কী ধরনের অবস্থান নেন সে দিকে অনেকেরই সাগ্রহ নজর ছিল।

বিশেষত নন্দিতা দাসের ওপর, কারণ বলিউডের যে ১১জন নারী চিত্রনির্মাতা একসাখে মিলে অঙ্গীকার করেছেন ‘মি টু’-তে অভিযুক্ত কারও সঙ্গে কোনও কাজ করবেন না নন্দিতা তাদেরও একজন।

নন্দিতা দাস অবশ্য বেশিক্ষণ চুপ থাকেননি। নিশা বোরা টুইটারে তার অভিযোগ প্রকাশ করার পর দিনই নন্দিতা তার ফেসবুক অ্যাকাউন্টে লেখেন, ‘মি টু আন্দোলনের প্রতি আমি আমার সমর্থন চালিয়ে যাব’।

‘মি টু আন্দোলনের একজন বলিষ্ঠ সমর্থক হিসেবে আমি আবারও বলতে চাই, যদিও আমার বাবার বিরুদ্ধে কিছু বিচলিত করার মতো অভিযোগ উঠেছে ও সেগুলো তিনি অস্বীকার করেছেন, আমি এই আন্দোলনের পক্ষে সরব থাকব।’

‘প্রথম থেকেই আমি বলে আসছি এটা এমন একটা সময় যখন আমাদের শোনাটা খুব প্রয়োজন, যাতে নারীরা (ও পুরুষরা) মুখ খুলতে ভরসা পায়। পাশাপাশি অভিযোগগুলো নিয়ে নিশ্চিত হওয়াটাও কিন্তু জরুরি, যাতে এই আন্দোলনে বেনোজল না-ঢুকে যায়!’

‘আমি অভিভূত যে চেনা-অচেনা বহু লোক বিষয়টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, আমার সততার ওপর আস্থা রেখেছেন। আমার দৃঢ় বিশ্বাস যে সত্যিটা একদিন সামনে আসবেই - আর এই মুহুর্তে আমার এর চেয়ে বেশি কিছু বলার নেই।’

কমেডিয়ান মল্লিকা দুয়াও নিজের প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেছেন, তার বাবার বিরুদ্ধে যে অভিযোগগুলো উঠেছে ‘তা সত্যি হলে’ কিছুতেই মেনে নেওযা যায় না।

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে তিনি লেখেন :

‘নিষ্ঠা জৈনের প্রতি : আপনি যা বর্ণনা করেছেন, আমার বাবা যদি সত্যিই সেই অপরাধে দোষী হন, তাহলে সেটা অবশ্যই অগ্রহণযোগ্য, যন্ত্রণাদায়ক ও হৃদয়বিদারক।’

‘মি টু আন্দোলনের প্রতি আমার সহমর্মিতা অটুট থাকবে, এই কন্ঠস্বরগুলোকেও আমি সমর্থন করে যাব। কিন্তু অভিযোগ করতে গিয়ে যেভাবে আপনি আমার নামকেও টেনে এনেছেন সেটা অত্যন্ত কুরুচিকর।’

‘বাকি সবার প্রতি: এই লড়াইটা কিন্তু আমার নয়। এটা আমার কোনও দায় নয়, লজ্জা নয় - বা আমার কোনও বোঝাও নয়।’

‘এটা পুরোপুরি আমার বাবারই লড়াই। আমি তাকে তার লড়াই লড়তে দেব, এবং অবশ্যই তার পাশে থাকব।’

মল্লিকা দুয়া যে নিজের অভিযুক্ত বাবার পাশেই আছেন, সম্ভবত সেটা বোঝাতেই কিছুক্ষণ পর ইনস্টাগ্রামে আর একটি পোস্ট করেন তিনি - যাতে দেখা যাচ্ছে স্কুল বা কলেজজীবনে জেতা কোনও ট্রফি তার হাতে, আর গর্বিত বাবা বিনোদ দুয়া সস্নেহে তার কাঁধে হাত রেখে আছেন।

মল্লিকা ছবিটির নিচে ক্যাপশন দেন, ‘হিরোদের রাতারাতি গড়াও যায় না, আবার ভাঙাও যায় না। # পাপাজি।’

এই সব অভিযোগ নিয়ে যখন তুলকালাম চলছে, তখন মল্লিকা দুয়া যেভাবে নিজের বাবাকে ‘হিরো’ বলে বর্ণনা করেছেন, তারও অনেকে তীব্র সমালোচনা করছেন।

কলামনিস্ট স্নেহা বেনগানি যেমন লিখেছেন, ‘বাবার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত না-হওয়া পর্যন্ত মেয়ের তার পাশে দাঁড়ানোটা এক জিনিস।’ ‘কিন্ত বাবা যখন গুরুতর যৌন অসদাচরণে অভিযুক্ত, তখন তাকে হিরো বলে ডাকাটা আর এক জিনিস। এটা শুধু মুশকিলের নয় - চরম ভন্ডামিরও পরিচয়!’

ফলে ভারতে ‘মি টু’ ক্যাম্পেনারদের কারও কারও বাবার বিরুদ্ধেই যখন অভিযোগের তীর - তখন তাদের মেয়েরাও যে না-চাইলেও সেই বিতর্কের ঝড়ের ভেতর পড়ে যাচ্ছেন, সেটাও দেখা যাচ্ছে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল