২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০ বছর পর মুক্তি পেল যে ছবি

২০ বছর পর মুক্তি পেল যে ছবি - সংগৃহীত

২০ বছর পর মুক্তি পেল অনুদানের ছবি ‘সনাতন গল্প’। শুক্রবার পাবনার একটি হলে ছবিটি মুক্তি পায়। ১৯৯৬-৯৭ অর্থবছরে সরকারি অনুদানে ছবির কাজ শুরু করেন নির্মাতা মাসুম আজিজ। ২৫ ভাগ দৃশ্য ধারণের পর প্রশাসনিক ও আর্থিক জটিলতার কারণে কাজ বন্ধ হয়ে যায়। এরপর ২০১৬ সালে পুনরায় ছবির কাজ শুরু করলে গত বছর কাজ শেষ হয়। সকল আনুষ্ঠানিকতা শেষে গত সপ্তাহে ছবিটি মুক্তি পায়।

দীর্ঘ এ সময়ের ব্যবধানে ছবির অনেক কিছুতেই পরিবর্তন আনতে হয়েছে। এর মধ্যে আগের শিল্পিরা বাদ পড়েছেন। এছাড়া বাদ দিতে হয়েছে পুরোনো ক্যামেরায় ধারণ করা ফুটেজও।

‘সনাতন গল্প’ চলচ্চিত্রের নির্মাতা মাসুম আজিজ সাংবাদিকদের জানিয়েছেন, এর নির্মাণকাজ শুরু করেছিলেন ২০ বছর আগে। এরপর অনুদানের বরাদ্দ ছাড়ের জটিলতায় দীর্ঘদিন ছবির কাজ বন্ধ ছিল। এরই মধ্যে চিঠি চালাচালিতে কেটেছে ২০ বছর।

তিনি জানান, ৯৭ সালের জুলাইয়ে তার সাথে তথ্য মন্ত্রণালয়ের চুক্তি হয়। ৯৬-৯৭ অর্থবছরে সরকারি অনুদান ১১ লাখ ২৫ হাজার টাকায় তিনি ছবির কাজ শুরু করেন। সে সময়ের নিয়ম অনুযায়ী এর বাইরে এফডিসি থেকে ১০ লাখ টাকা সহায়তা পাওয়ার কথা।’ ছবির কাজ শুরুর পর প্রথম কিস্তিতে তথ্য মন্ত্রণালয়ে থেকে ৩ লাখ ৭৫ হাজার টাকা পান। এরপর সিনেমাটির ২৫ ভাগ দৃশ্য ধারণের পর প্রশাসনিক ও আর্থিক জটিলতার কারণে শুটিং বন্ধ হয়ে যায়। এরপর ২০১৬ সালে হাতে আসে বরাদ্দের বাকি ৮ লাখ টাকা। এই মোট ১১ লাখ ২৫ হাজার টাকায় ২০১৭ সালে ছবির কাজ শেষ করতে হয়েছে। কারণ বর্তমান নিয়ম অনুযায়ী এফডিসি কোন সহায়তা দেয়নি।

তিনি জানান, ‘অল্প বাজেটের কারণে ছবিতে তেমন কোনো তারকা রাখতে পারেননি। শুরুতে তখন সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন রওশন জামিল, শমী কায়সার, তৌকীর আহমেদ, নাজমা আনোয়ার, শহিদুল আলম সাচ্চু, ফজলুর রহমান বাবু প্রমুখ। তাদেরকে এখন বাদ দিতে হয়েছে। নতুন করে যারা অভিনয় করেছেন তারা হলেন, মাসুম আজিজ, সাবিহা জামান, উৎস জামান, জয়রাজ, তুষার মাহমুদ, তাহমীনা কৃতিকা প্রমুখ।

এছাড়া তখন উৎস জামান নামে যে শিশু অভিনয় করেছিল, সে এখন তরুণ। তবে নতুন করে বানানো ছবির মূল চরিত্রে তিনিই অভিনয় করছেন।

ঢাকায় ভালো কোনো হলে ছবিটি মুক্তি দিতে না পারার আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, এ ছবি মুক্তির জন্য ঢাকার কোনো জুতসই প্রেক্ষাগৃহ পাননি। তাই পাবনার মধুমিতা নামের একটি হলে ছবিটির মুক্তি দিয়েছেন।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের

সকল