২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তৌকীর আহমেদ-এর হ্যাটট্রিক

ফ্রান্সের কানে তৌকীর আহমেদ ও বিপাশা হায়াত - সংগৃহীত

জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা তৌকীর আহমেদ হ্যাট্রিক করতে যাচ্ছেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার নির্মিত গত বছরের বহুল আলোচিত ও একাধিক আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ব্যবসা সফল চলচ্চিত্র ‘হালদা’ দিয়ে।

ইতমধ্যেই হালদা একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও এই মাসেই হালদা পরিচালক তৌকীর আহমেদ ৩ তিনটি আন্তজাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা এবং অংশ গ্রহণ করার আমন্ত্রণ পেয়েছেন।

আগামি আগস্ট ৩১ থেকে সেপ্টেমবর ৪, ২০১৮, কসোভো তে ১১তম ফিল্ম ফেস্টিভাল দ্য গডনেস অন দি থ্রোন এ অংশগ্রহন করবে হালদা। সেপ্টেম্বর ৪-১০, ২০১৮ রাশিয়াতে ১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অফ মুসমলিম সিনেমা এর মুল প্রতেিযাগিতা বিভাগে প্রতিযোগিতা করবে হালদা। অক্টোবর ৪-১১, ২০১৮ ইতালিতে ২১তম রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভালে প্রতিযোগিতা করবে হালদা। আন্তর্জাতিক চলচ্চিত্রে হালদা ৩ টি উৎসবে অংশগ্রহন করায় তৌকীর আহমেদ হ্যাট্রিক করতে যাচ্ছেন বলে জানান হালদা চলচ্চিত্রের মার্কেটিং ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিষয়ক কর্মকর্তা মনজুরুল ইসলাম মেঘ।

মনজুরুল ইসলাম মেঘ আরো ২ টি হ্যাট্রিকর কথা জানান, এই মাসেই তৌকীর আহমেদের ‘হালদা’ বাংলাদেশের হয়ে লন্ডনে ১৫তম রেইনবো চলচ্চিত্র উৎসব, দক্ষিণ কোরিয়ার সেউল বাংলাদেশী চলচ্চিত্র উৎসবে অংশ গ্রহণ করেছে। এছাড়াও কলকাতায় বাংলাদেশী চলচ্চিত্র উৎসবে অজ্ঞাতনামা প্রদর্শিত হয়েছে সুতারাং দেশের পক্ষ হয়েও বিভিন্ন দেশে প্রদর্শনের দিক দিয়ে তৌকীর আহমেদ নির্মিত সিনেমা হ্যাট্রিক করেছে।

নক্ষত্র চলচ্চিত্রের মার্কেটিং ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিষয় এই কর্মকতা সর্ব শেষ যে হ্যাট্রিকের কথা জানালে তা ইতমধ্যেই অভাগ করার বিষয়, তৌকীর আহমেদ সিনেমা মুক্তির দিক দিয়েও হ্যাট্রিক করতে যচ্ছেন এই বছর। তৌকীর আহমেদ ২০১৬ সালে মুক্তি দেয় অজ্ঞাতনামা সিনেমা, যা দর্শক ও সমালোচকদের প্রশাংসার পাশাপাশি সেরা চলচ্চিত্র পুরস্কার সহ ৩ টি জাতীয় পুরস্কার ও ১২ টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করছে, প্রদর্শিত হয়েছে ৬ মহাদেশের প্রায় ৩০ এর অধিক দেশে।

২০১৭ সালে মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র ‘হালদা’ এখন পর্যন্ত ৫ টি আন্তর্জাতিক ও একটি দেশীয় পুরস্কার অর্জন করলেও বিভিন্ন অন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনিত হয়েছে। হালদা এক দিনে ৮২ টি হলে এবং পরবর্তীতে শতাধিক হলে মুক্তিপায়। বসুন্ধরা সিনেপ্লেক ও বøকাবাস্টারে টানা দেড় মাস প্রদর্শিত হয়ে রেকোর্ট সৃষ্টি করে,দেশের বাহিরেও ১৪ টি দেশে বানিজ্যিক মুক্তি পায়। বিদেশে মুক্তিপ্রাপ্ত সিনেমার আয়ের দিক দিয়ে হালদাল অবস্থান তৃতীয় এবং হালদা ২০১৭ সালের সব চেয়ে বেশী সমালোচনা প্রশংসা অর্জন করে।

২০১৮ সালে তৌকীর আহমেদ নির্মান করেছেন ভাষা আন্দোলনের উপর ‘ফাগুন হাওয়ায়’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের লগান খ্যাত অভিনেতা যশপাল শর্মা, বাংলাদেশ থেকে সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু প্রমুখ। ফাগুন হাওয়ায় সিনেমা এখন মুক্তির অপেক্ষায়, পরিচালক যে কোন দিন ঘোষনা করবেন মুক্তির তারিখ। সুতরাং সিনেমা মুক্তির দিক দিয়েও তৌকীর আহমেদ হ্যাট্রিক করতে যাচ্ছেন।

মনজুরুল ইসলাম মেঘ জানান, পরিচালক তৌকীর আহমেদ ফগুন হাওয়ায় মুক্তির তারিখ ঘোষনা করবেন সিনেমাটির আন্তর্জাতিক পোষ্টার দিয়ে। আর পোষ্টার ডিজাইন করছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পূর্ণ পেইন্টার ও জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত।

উল্লেখ্য, হালদা চলচ্চিত্রের আন্তর্জাতিক পোষ্টারটিও ডিজাইন করেছিলেন বিপাশা হায়াত। সেই পোষ্টার টিও হালাদা সিনেমার পাশা-পাশি আন্তর্জাতিক ভাবে প্রশংসা অর্জন করেছে। হালদা ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ পেনোরমা বিভাগে- ফিপ্রেসি জুরী কর্তৃক বেস্ট ডিরেক্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে। এছাড়ও সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র পুরস্কার সহ মোট ৪ টি পুরস্কার অর্জন করেছে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিরালাল সেন পদক অর্জন করেছে হালদা। সব মিলিয়ে হালদা নির্মাতা তৌকীর আহমেদ ২০১৮ সালে ৩টি হ্যাট্রিক করছেন।


আরো সংবাদ



premium cement