১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ক্ষমা চাইলেন প্রিয়াঙ্কা

প্রিয়াঙ্কা
প্রিয়াঙ্কা চোপড়া - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি টিভি সিরিজের কাহিনীকে কেন্দ্র করে ক্ষোভের সৃষ্টি হলে ভারতীয় অভিনেত্রী ও বলিউড সুপারস্টার প্রিয়াঙ্কা চোপড়া তার ভক্তদের কাছে ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করেছেন।

গোয়েন্দা কাহিনীর উপর ভিত্তি করে তৈরি থ্রিলার কোয়ান্টিকোর সাম্প্রতিক একটি পর্বে দেখা যায় এর প্রধান চরিত্র, যাতে প্রিয়াঙ্কা চোপড়া অভিনয় করছেন, কাশ্মীরের উপর অনুষ্ঠেয় এক সম্মেলনের আগে, কয়েকজন হিন্দু জাতীয়তাবাদীর একটি হামলা পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছেন।

এই কাহিনীতে ক্ষুব্ধ হয়েছেন তার বহু ভারতীয় ভক্ত এবং তাকে অনলাইনে আক্রমণ করেছেন। তাকে তারা উল্লেখ করছেন একজন 'বিশ্বাসঘাতক' হিসেবে।

এর জবাবে মিস চোপড়া টুইট বার্তায় নিজেকে একজন 'গর্বিত ভারতীয়' বলে উল্লেখ করেছেন। এবং সিরিজের কাহিনীর কারণে কারো মনে আঘাত লেগে থাকলে তার জন্যে দুঃখও প্রকাশ করেছেন। তিনি বলেছেন, কাউকে আঘাত করা তার কোন উদ্দেশ্য ছিল না।

'ব্লাড অফ রোমিও' বা 'রোমিওর রক্ত' নামের এই পর্বটি প্রচারিত হয় গত ১ জুন। এই পর্বে দেখা যায়, নাটকের প্রধান চরিত্র, এফবিআই গোয়েন্দা এলেক্স পারিশ একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা ভেঙে দিয়েছেন।

এই পরিকল্পনা করা হয়েছিল কাশ্মীর সম্মেলনের আগে এবং মিস চোপড়া যে চরিত্রে অভিনয় করেছেন তিনি আবিষ্কার করেন যে আসলে পাকিস্তানিরা নয়, বরং কয়েকজন হিন্দু জাতীয়তাবাদী মিলে এই হামলার পরিকল্পনা করেছিলেন। এবং হামলার জন্যে পাকিস্তানিদের দায়ী করার জন্যে তারা আক্রমণকারীরা একটি নাটকও সাজিয়েছিল।

ভারত এবং পাকিস্তান দুটো দেশই দাবি করে, কাশ্মীর তাদের অংশ এবং এই অঞ্চলকে কেন্দ্র করে ১৯৪৭ সালের পর পরমাণু শক্তিধর এই দুটো দেশ দু'বার যুদ্ধে লিপ্ত হয়েছে।

কোয়ান্টিকোর এই পর্বটি প্রচারিত হওয়ার পর অনলাইনে প্রিয়াঙ্কা চোপড়াকে তীব্র ভাষায় আক্রমণ করা হয়। অনেকে তাকে উল্লেখ করেন ভারতের জন্যে 'অপমান', 'লজ্জা' হিসেবে আবার অনেকেই অভিযোগ করেন যে সিরিজের এই পর্বটিতে হিন্দুদের উপর শুধু নয়, এর মাধ্যমে ভারতের উপরেও আক্রমণ করা হয়েছে।

প্রতারক, দেশদ্রোহী উল্লেখ করে তাকে পাকিস্তানে পাঠিয়ে দেয়ার কথাও বলেছেন কেউ কেউ । টুইটারে একজন লিখেছেন, "প্রিয়াঙ্কা চোপড়ার পাসপোর্ট বাতিল করা হোক। তাকে যেন ভারতে ঢুকতে দেয়া না হয়...আপনি হলিউডে থাকুন এবং পাকিস্তানিদের জুতা চাটতে থাকুন।"

আবার অনেকে প্রিয়াঙ্কা চোপড়ার পক্ষেও বলেছেন। তাদের অনেকে বলেছেন, এটা শুধু টেলিভিশনের একটি নাটক যার সাথে বাস্তবের কোনো সম্পর্ক নেই। "এরকম একটি কাল্পনিক কাহিনীর জন্যে আপনি কেন ক্ষমা চাইছেন?" প্রশ্ন করেছেন একজন টুইটার ব্যবহারকারী।

দুঃখ প্রকাশের পরেও প্রিয়াঙ্কা চোপড়ার প্রতি কারো কারো ক্ষোভ একটুও কমেনি। তারা বলছে, "আপনি কাহিনীটি পড়েছেন, রিহার্স করেছেন তারপর বহুদিন ধরে এটাতে অভিনয় করেছেন। তারপরেও এরকম ভুল হয় কীভাবে?"

শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমেই নয়, রাজধানী দিল্লিতেও এর প্রতিবাদে হিন্দু কট্টরপন্থীরা রাস্তায় বিক্ষোভ করেছে।

এই সিরিজের নির্মাতা প্রতিষ্ঠান এবিসি 'এরকম একটি জটিল রাজনৈতিক ইস্যুতে' কাহিনী তৈরি করার কারণে দুঃখ প্রকাশ করেছেন তবে তারা এজন্যে মিস চোপরাকে আক্রমণ না করার অনুরোধ জানিয়ে বলেছে, এই কাহিনী প্রিয়াঙ্কা চোপড়া লিখেননি, এই পর্বটি পরিচালনাও করেন নি, সিরিজের কাহিনী তৈরির পেছনে তার কোন ভূমিকাও ছিলো না।

প্রিয়াঙ্কা চোপড়াকে এর আগেও ভক্তদের দিক থেকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। গত বছর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকের সময় তিনি এমন একটি কাপড় পরেছিলেন যাতে তার পা দেখা যাচ্ছিল। সোশাল মিডিয়াতে তখনও তাকে এজন্যে আক্রমণ করা হয়েছিল।

এছাড়াও তিনি যে সম্প্রতি বাংলাদেশে মুসলিম রোহিঙ্গা শরণার্থীদের শিবির দেখতে এসেছিলেন তাতেও তার সমালোচনা করা হয়েছে।

প্রিয়াঙ্কা চোপড়া ভারতীয় সিনেমায় অভিনয়ে সাফল্য অর্জন করার পর আন্তর্জাতিক সিনেমাতেও নাম লিখিয়েছেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে ৫০টিরও বেশি ভারতীয় ছবিতে অভিনয় করেছেন তিনি।

 

আরো পড়ুন : 'হিন্দু সন্ত্রাস' : বিপাকে 'দেশী গার্ল' প্রিয়াঙ্কা

হলিউডের পাট চুকিয়ে ভারতে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু এর মধ্যেই নয়া বিতর্কে জড়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। এবার নেটদুনিয়ায় তীব্র কটাক্ষের শিকার হতে হলো ‘দেশি গার্ল’কে। ‘কোয়ান্টিকো’-র সাম্প্রতিক সিরিজের জন্য তাকে কাঠগড়ায় দাঁড় করালেন নেটিজেনরা। ‘হিন্দু সন্ত্রাস’ দেখিয়ে বিপাকে টেলিভিশন সিরিজের প্রযোজনা সংস্থা এবিসি-ও। ক্ষমা চেয়ে বিবৃতি দিতে হল মার্কিন মুলুকের সংস্থাকে।

‘কোয়ান্টিকো’-র তৃতীয় মৌসুম চলছে। সম্প্রতি তার এপিসোড আমেরিকান টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে। যেখানে দেখানো হয়েছে মুখ্য চরিত্র অ্যালেক্স প্যারিস (প্রিয়াঙ্কা চোপড়া) ম্যানহাটনের ওপর পরমাণু হামলার পরিকল্পনা করছে। এর দায় পাকিস্তানের উপর চাপানোই তার লক্ষ্য। ইন্দো-পাকিস্তান সামিটের আগেই এই চেষ্টা করে অ্যালেক্স। এই বিষয়টিকেই ‘হিন্দু সন্ত্রাস’ আখ্যা দেয়া হয়েছে। আর এতেই আপত্তি তুলেছেন নেটিজেনরা। প্রিয়াঙ্কাকে একহাত নিয়েছেন অনেকে। এমন চিত্রনাট্যে তিনি কীভাবে সায় দিলেন? তাতে অভিনয়ও করলেন? এর জন্য তার লজ্জা হওয়া উচিত বলে মনে করেন অনেকে।

ঘটনায় প্রিয়াঙ্কার পক্ষ থেকে প্রতিক্রিয়া এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে প্রযোজনা সংস্থা এবিসি-র পক্ষ থেকে ক্ষমা চাওয়া হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, টেলিভিশন সিরিজের চিত্রনাট্যের সঙ্গে প্রিয়াঙ্কার কোনো যোগাযোগ নেই। তিনি কেবল অভিনয় করেছেন মাত্র। তাই তাকে যেন আক্রমণের নিশানা না হতে হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল