১৬ আগস্ট ২০১৮

নচিকেতার গল্পে নায়িকা অপু বিশ্বাস

নচিকেতা চক্রবর্তী ও অপু বিশ্বাস - ছবি : সংগ্রহ

এবার কলকাতার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। তবে এই খবরটির চেয়েও বড় চমক হলো, ছবিটি তৈরি হচ্ছে জনপ্রিয় কণ্ঠশিল্পী নচিকেতার লেখা গল্প থেকে। ছবিটির সঙ্গীত পরিচালনাও করবেন নচিকেতা। ছবিতে অপু বিশ্বাসের বিপরীতে অভিনয় করবেন পরমব্রত চট্টোপাধ্যায়।

সঙ্গীতশিল্পী হিসেবে নচিকেতার খ্যাতি প্রশ্নহীন। লেখক হিসেবেও তিনি যথেষ্টই পরিচিত। তার লেখা গল্পের বইও বের হয়েছে ইতোমধ্যেই। তেমনি একটি গল্প থেকেই তৈরি হচ্ছে সিনেমার স্ক্রিপ্ট। গল্পের নামেই ছবির নাম রাখা হয়েছে ‘শর্টকাট’। পরিচালনা করবেন নবীন পরিচালক সুবীর মণ্ডল। অভিনয়ে  আরো আছেন গৌরব চক্রবর্তী, অনিন্দিতা বসু, চন্দন সেন ও ওরিন(বাংলাদেশ)।

এই গল্পটি নিয়ে ছবি করার বিষয়ে নচিকেতা বলেন, ‘এই গল্পের মধ্যে সিনেমার উপাদান আছে। এটা ছোট্ট একটা গল্প। সুবীরকে দিয়ে বললাম নিজের মতো করে স্ক্রিপ্ট লিখতে।’ এই তারকা কণ্ঠশিল্পী আরো বলেন, ‘সুবীর কত ভাল ছবি বানাবে, আমি জানি না। ও মানুষটা খুব ভাল। তাই গল্পটা ওকেই দিলাম’।

সুবীর মণ্ডল শর্টফিল্ম, তথ্যচিত্রের নির্দেশনা দিয়েছেন। টিভিতে কাজ করেছেন দীর্ঘদিন, তবে পূর্ণাঙ্গ ছবি এই প্রথম। ছবির গল্পের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের সকলের মধ্যেই একটা শর্টকাট পথ বেছে নেয়ার প্রবণতা দেখা যায়। এটা করতে গিয়ে কেউ সফল, কেউ ব্যর্থ হয়। সেই গল্পই রয়েছে ছবিতে।’

আরো জানিয়েছেন, এই সময়ের প্রেক্ষাপটে দাঁড়িয়ে দুটো আলাদা আর্থ-সামাজিক অবস্থার দুই যুবকের গল্প ‘শর্টকাট’। বিত্তবান পরিবারের একটি ছেলে আর ঠিক পাশের বস্তিতে থাকা আর একটি ছেলের জীবনের গল্প থাকছে ছবিতে। আপাতদৃষ্টিতে দু’জনের অবস্থান আলাদা হলেও তাদের দু’জনের জীবনেই ব্যর্থতার গ্লানি রয়েছে। কোথাও গিয়ে তারা মিলে যায়। এ বার তারা পরিস্থিতি থেকে বেরোতে পারে কি না সেটা নিয়েই গল্প।

গল্পের অন্য একটি দিকের কথা জানিয়েছেন নচিকেতা। বলেন, ‘কলকাতাকে আমরা যে ভাবে দেখি, সেটাই তো শহরের আসল রূপ নয়। গভীরে গভীরে অনেক স্তর রয়েছে। বাংলা ছবিতেও সেগুলো উঠে আসেনি। এই ছবির মাধ্যমে সেগুলো দর্শক জানতে পারবেন।’

নচিকেতার সঙ্গীত পরিচালনায় এর আগে হঠাৎ বৃষ্টি ছবিটি ব্যাপক সাড়া ফেলেছিলো। ছবির গানগুলো এখনো দর্শক শ্রোতদের কাছে তুমুল জনপ্রি।

‘শর্টকাট’ প্রথম ছবি হলেও পর পর অনেক ছবির পরিকল্পনা সেরে ফেলেছেন সুবীর। বলছিলেন, ‘প্রযোজকদের কাছে গিয়ে কাজ চাইতে পারি না। এটা আমার সমস্যা। এই ছবিটা করতে তৃণা ফিল্ম এগিয়ে এসেছে। এরপর আরও ছ’টা ছবির পরিকল্পনা আছে।’ সোমবার থেকেই শুরু হয়েছে ‘শর্টকাট’-এর শুটিং।


আরো সংবাদ