২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চসিক একুশে পদক পেলেন ড. নুরুল আমিন

চসিক একুশে পদক পেলেন ড. নুরুল আমিন - নয়া দিগন্ত

প্রবন্ধ গবেষণায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) একুশে স্মারক সম্মাননা পদক পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আমিন। শুক্রবার বিকেলে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে তিনিসহ ১৫ গুণীজনের হাতে সম্মাননা পদক তুলে দেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আমিন একাধারে প্রাবন্ধিক, সাহিত্য সমালোচক, ছড়াকার ও কবি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাবেগর এই প্রবীণ অধ্যাপক চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার চুনতি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আলহাজ্ব আবুল ফয়েজ ও বেগম হাফেজা খাতুনের ছেলে। তিনি কৃতিত্বের সাথে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি ও চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করে একই বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। পাশাপাশি প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ইতোপূর্বে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

এদিকে, চসিক সম্মাননা পদকে ভূষিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন লোহাগাড়া সমিতি-চট্টগ্রামসহ একাধিক সামাজিক সংগঠন।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল