২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভাষা সৈনিক আহমেদ আলী আর নেই

ভাষা সৈনিক এডভোকেট আহমেদ আলী - ছবি: নয়া দিগন্ত

প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ভাষা সৈনিক এডভোকেট আহমেদ আলী (৯৭) আর নেই। শনিবার বাদ আছর কুমিল্লা টাউনহল মাঠে জানাজা শেষে নগরীর রেইসকোর্স কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁকে দাফন করা হয়। তাঁর মৃত্যুতে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকবার্তা দিয়েছেন।

জানাজা পূর্ব সমাবেশে সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক এমপি, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস প্রেসিডেন্ট আবদুল বাসেত মজুমদার, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মো: ফারাবী প্রমূখ বক্তব্য রাখেন।

এছাড়াও জানাজায় কুমিল্লা জেলা মুক্তিযুদ্ধ সংসদের সাবেক কমান্ডার সফিউল আহমেদ বাবুল, কুমিল্লা আদর্শ সদর উপজেলার চেয়ারম্যান এডভোকেট আমিনুল ইসলাম টুটুল, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আবদুল্লাহ আল-মামুন এবং কুমিল্লার আইনজীবী সমিতির সদস্যরাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে শুক্রবার রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এডভোকেট আহমেদ আলী। পরদিন তার লাশ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে নিয়ে যাওয়া হয়। সেখানে সকাল ১০টায় প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে ব্রাহ্মণবাড়িয়া তাঁর লাশ দ্বিতীয় জানাজা ও শেষ শ্রদ্ধা জানানো জন্য কুমিল্লা টাউন হল মাঠে নেয়া হয়।

সেখানে আহমেদ আলীর কফিনে কমিল্লা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আইনজীবী সমিতি এবং নগরের সর্বস্তরের নাগরিক ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এডভোকেট আহমেদ আলী কুমিল্লা জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা, ১৯৭০ সালে তৎকালীন পূর্বপাকিস্তানের গণপরিষদ নির্বাচনে বৃহত্তর কুমিল্লা-৫ আসনের (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) এমএল ও বাংলাদেশ আইনজীবী সমিতির প্রথম নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন।


আরো সংবাদ



premium cement