১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ট্রেন দুর্ঘটনা : ১০ কারণ খতিয়ে দেখছে মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি

ট্রেন দুর্ঘটনা : ১০ কারণ খতিয়ে দেখছে মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি - নয়া দিগন্ত

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনা তদন্তে মন্ত্রণালয় গঠিত একটি কমিটি বুধবার বিকেলে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছে। রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলামের নেতৃত্বে তদন্ত দল মন্দবাগ আসেন।
প্রাথমিকভাবে দুর্ঘটনার ১০টি কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি। এর মধ্যে একটি কারণকে চিহ্নিত করে বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। এ ছাড়া তদন্তে গঠিত আরো চারটি দলও কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার গভীর রাতে মন্দবাগ রেলওয়ে স্টেশন এলাকায় ঢাকাগামী তূর্ণা নিশিথার সঙ্গে চট্টগ্রাম অভিমুখী উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষে ১৬ যাত্রী নিহত ও শাতাধিক যাত্রী আহত হন। দূর্ঘটনার কারণে চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের রেলযোগাযোগ প্রায় আট ঘণ্টা বন্ধ থাকে।
তদন্ত দল আউটার ও হোম সিগন্যালে কোনো ত্রুটি ছিল কি-না সে বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখেন।

রফিকুল ইসলাম সাংবাদিকদেরকে জানান, তদন্ত করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

রেলপথ মন্ত্রণালয়ের আরেকটি তদন্ত কমিটির প্রধান বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পূর্ব) মো. নাসির উদ্দিন বলেন, ভোরের সয়মটাতে পরিস্থিতি কেমন সেটা আমরা ঘুরে দেখেছি। দুর্ঘটনার ১০টি কারণ প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। সেখান থেকে একটি কারণ চিহ্নিত করে বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয়া হবে। চালকের ভুলের পাশাপাশি, সিগন্যালের ত্রুটি, আবহাওয়া জনিত কারণ এসবের মধ্যে রয়েছে বলে তিনি স্বীকার করেন।


আরো সংবাদ



premium cement