২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিরসরাইয়ে ১২২ আশ্রয়কেন্দ্রে নেয়া হচ্ছে উপকূলবর্তী মানুষকে

- নয়া দিগন্ত

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় চট্টগ্রামের মিরসরাই উপকূলীয় এলাকায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। উপকূলের লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে ১২২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। শনিবার বিকেল থেকে উপকূলে বসবাসরত মানুষজনকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি উপজেলার উপকূলীয় ৬টি ইউনিয়নে স্থানীয় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) তাদের ১২শ স্বেচ্ছাসেবক মাঠে নামিয়েছেন।

এদিকে শুক্রবার উপজেলা প্রশাসন ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতি সভা করেছেন। সেখানে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনে উপজেলার উপকূলীয় এলাকায় ব্যাপক প্রস্তুতির সিদ্ধান্ত নেয়া হয়। ওইদিন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপজেলায় মোট ১২২টি আশ্রয়কেন্দ্র খোলা এবং সিপিপি কর্মীদের মাঠে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়।

মিরসরাই উপজেলা প্রশাসন জানায়, প্রস্তুতির অংশ হিসেবে উপজেলার ৭৬টি সাইক্লোন শেল্টার, ৪২টি প্রাথমিক বিদ্যালয়, ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও একটি মাদরাসা আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে। পর্যাপ্ত শুকনো খাবারের ব্যবস্থা করা হচ্ছে। জরুরী প্রয়োজনে ১৬টি মেডিকেল টিম ও ফায়ার সার্ভিসের ৪টি টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। এছাড়াও মিরসরাই ও জোরারগঞ্জ থানার পুলিশ সদস্যরা সার্বিক আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, শনিবার সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত উপকূলের প্রায় ১৫শ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। মিরসরাই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কর্মরত প্রায় সকলকেই নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বাকি মানুষজনকে সরিয়ে নিতে পুলিশ ও স্বেচ্ছাসেবকরা চেষ্টা করছে। আমরাও তদারকি করছি।

মিরসরাই উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি (সিপিপি) কমিটির টিম লিডার সাইফুল্লাহ দিদার জানান, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় ১১টি ইউনিয়নে ৮০জন টিম লিডারের নেতৃত্বে সিপিপি’র ১২০০ স্বেচ্ছাসেবক নিয়োজিত আছেন। এছাড়া শনিবার উপকূলের প্রতিটি এলাকায় মাইকিং করা হয়েছে এবং উপকূলে বসবাসরত মানুষজনকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়ার চেষ্টা চলছে।


আরো সংবাদ



premium cement