২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কিশোরী প্রেমিকাকে বিয়ে করায় শ্রীঘরে বর

- ছবি : নয়া দিগন্ত

ব্রাহ্মণবাড়িয়ায় বাল্য বিয়ের অপরাধে অন্তর ঋষি(২১) নামে এক যুবককে এক মাসের কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত সোমবার রাত সাড়ে ৮টায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ বড়ুয়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে এই দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্ত অন্তর ঋষি সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের কাশিনগর গ্রামের রাজেন্দ্র ঋষির ছেলে।

এ সময় ভ্রাম্যমাণ আদালত কনেকে তার পিতামাতার হেফাজতে দিয়ে মেয়েকে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত স্বামীর বাড়িতে পাঠাবেন না মর্মে তাদের কাছ থেকে মুচলেকা আদায় করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের কাশিনগর গ্রামের রাজেন্দ্র ঋষির ছেলে অন্তর ঋষির সাথে একই এলাকার ১৪ বছর বয়সী এক কিশোরীর দীর্ঘদিন ধরে প্রেমের সম্পর্ক চলে আসছিল।

গত সোমবার সকালে প্রেমিকযুগল বাড়ি থেকে পালিয়ে হবিগঞ্জ জেলার নোটারী পাবলিকের কার্যালয়ে গিয়ে নিজেদের বয়স বাড়িয়ে এফিডেভিট মাধ্যমে বিয়ে করে। বিয়ের পর সন্ধ্যায় অন্তর ঋষি তার কিশোরী স্ত্রীকে নিয়ে নিজ বাড়িতে চলে আসলে স্থানীয় মেম্বার নির্মল চন্দ্র দাসের মাধ্যমে বিষয়টি জানতে পেরে রাত সাড়ে ৭টায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পঙ্কজ বড়ুয়া বর-কনে ও তাদের পরিবারের সদস্যদেরকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করেন।

পরে বর অন্তর ঋষিকে বাল্য বিয়ে করার দায়ে বাল্য বিয়ে নিরোধ আইন-২০১৭ এর ৭ এর ১ ধারায় এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। কনেকে তার পিতামাতার হেফাজতে দিয়ে মেয়ে প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত স্বামীর বাড়িতে পাঠাবেন না মর্মে তাদের কাছ থেকে মুচলেকা আদায় করেন।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্টেট পঙ্কজ বড়ুয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, বাল্যবিয়ের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।

তিনি বলেন, বর-কনের বয়স বাড়িয়ে নোটারী পাবলিকের মাধ্যমে বিয়ের বিষয়টি ব্রাহ্মণবাড়িয়ার বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেটের মাধ্যমে হবিগঞ্জের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেটকে অবহিত করা হবে।


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল