২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাহাড়ে যারা সন্ত্রাস করছে তাদের ভয়ঙ্কর দিন আসছে : স্বরাষ্ট্রমন্ত্রী

- ছবি : নয়া দিগন্ত

পাহাড়ে অযথা যারা রক্তপাত করছে, যারা খুন-চাঁদাবাজি-সন্ত্রাস করছে তাদের জন্য ভয়ঙ্কর দিন আসছে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আর এই সব সন্ত্রাসে যারা মদদ দিচ্ছে তাদেরও রেহাই নেই। তাদেরকেও বিচারে মুখোমুখি হতে হবে।

বৃহস্পতিবার বিকালে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ইনষ্টিটিউট মিলনায়তনে তিন পার্বত্য জেলার আইন শৃংখলা বিষয়ক এক আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার পর পাহাড়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে যা যা করার সবই করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাহাড়ে সন্ত্রাসে  যারাই জড়িত তাদের অবশ্যই চিহ্নিত করে খুঁজে বের করা হবে। আইন শৃঙ্খলা বাহিনীর হাত থেকে কেউ রেহায় পাবেন না বলে তিনি উল্লেখ করেন।

পার্বত্য অঞ্চলের আইন শৃখলা পরিস্থিতি অবনতি হতে থাকার প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় এ সভার আয়োজন করে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এর সভাপতিত্বে সভায় রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার, খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, স্বারাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোঃ কামাল উদ্দিন, র‌্যাবের মহা পরিচালক বেনজির আহম্মদ, পুলিশ মহাপরিদর্শক ডক্টর মো. জাবেদ পাটোয়ারী, চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল মতিউর রহমান, বিজিবির মহা পরিচালক, তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, তিন পার্বত্য জেলা প্রশাসক, পুলিশ ও বিজিবিসহ আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সভায় তিন পার্বত্য জেলার হেডম্যান কার্বারী, জনপ্রতিনিধি, ধর্মীয় প্রধানসহ বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ পার্বত্য এলাকায় বিরাজমান আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে উদ্বেগ প্রকাশ করে তা উত্তোরণে সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানিয়ে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

সাধারণ ক্ষমা ঘোষণা হতে পারে :

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রাঙ্গামাটি সফরে এসে বুধবার জানান প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে পাহাড়ের সন্ত্রাসীদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে সাধারণ ক্ষমা ঘোষণা হতে পারে। বুধবার সন্ধ্যা থেকে রাত ১০ টা পর্যন্ত রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সন্মেলন কক্ষে তিন পার্বত্য জেলার আইন শৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা অনুষ্ঠিত হয়।  বৈঠক শেষে সাংবাদিকদের  ব্রিফিং এ স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, পার্বত্য অঞ্চলের নির্বিচারে মানুষ খুন, সন্ত্রাসী, চাঁদাবাজী কোন ক্রমেই আর করতে দেয়া হবেনা ।  পার্বত্য দুর্গম এলাকায় সন্ত্রাস জঙ্গী মাদক নির্মুলে পরিকিল্পিত অভিযান পরিচালনা করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশেসিং, রাঙ্গামাটির সংসদ

সদস্য দীপংকর তালুকদার, স্বারাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মোঃ কামাল উদ্দিন, র‌্যাবের মহা পরিচালক বেনজির আহম্মদ, পুলিশ মহাপরিদর্শক ডক্টর মোঃ জাবেদ পাটোয়ারী, চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল মতিউর রহমান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল মান্নানসহ তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, তিন পার্বত্য জেলা প্রশাসক, পুলিশ ও বিজিবিসহ আইন শৃঙ্খলা

বাহিনীর উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পার্বত্য এলাকার সন্ত্রাস নির্মূলে সীমান্ত সড়ক নির্মাণ করে বিজিবিকে শক্তিশালী করা হবে। এছাড়া পার্বত্য শান্তি চুক্তিকে যথাযথ মুল্যায়ন করে পাহাড়ের শান্তি ফিরিয়ে আনতে সরকার বদ্ধ পরিকর বলে তিনি মন্তব্য করেন। তিনি আরেক প্রশ্নের জবাবে বলেন, প্রত্যাহার কৃত সেনা

ক্যাম্প গুলোতে পাশে প্রয়োজনে পুলিশ সহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীর ক্যাম্প করে অভিযান পরিচালনা করা হবে। পার্বত্য অঞ্চলের অস্ত্রধারীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অনুমোদন

পেলে সুন্দরবনের জলদস্যু ও চরমপন্থীদের মতো পার্বত্য এলাকার অবৈধ অস্ত্রধারীরা

নিজেদের ভুল স্বীকার করে স্বাভাবিক জীবনে আসতে চাইলে তাদের জন্য সাধারণ

ক্ষমার ঘোষণা আসতে পারে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল