২২ আগস্ট ২০১৯

প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণে সরকার খুবই আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে :

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণে বর্তমান সরকার খুই আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সরকার ডেল্টা প্লান প্রণয়ন করেছেন এর আওতায় দেশের ৬৪ জেলায় ছোট-বড় নদ-নদী খনন ও ড্রেজিংয়ের মাধ্যমে এর গভীরতা ফিরিয়ে আনার চেষ্টা করে হচ্ছে। তিনি বলেন, বন্যা প্রকৃতির সৃষ্টি হলেও পার্শবর্তী রাষ্ট্রের পানি নেমে এসে আমাদের দেশের নদ-নদী গুলোর পাড় ভেঙ্গে খাল ভরাট হয়ে যাওয়ায় একাধিক জেলা বন্যা কবলিত হচ্ছে। এতে লাখ লাখ মানুষের ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে যাচ্ছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী ভাঙ্গন সহসা রোধ করতে পানি সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

সোমবার দুপুরে পটিয়া উপজেলার কাশিয়াইশ ইউনিয়নে নব-নির্মিত কাশিয়াইশ অংশের ২.৫৭০ কিলোমিটার বেড়িবাঁধ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন উপলক্ষে আয়োজিত জনসভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরো বলেন , শেখ হাসিনা সরকারের নির্বাচনী ইশতেহার ছিল গ্রাম হবে শহর। কিন্তু নদী ভাঙ্গনের কারণে আজ গ্রামগুলো হুমকির মুখে পড়ায় অনেকেই গ্রাম ছাড়া হবার উপক্রম হয়েছে। তাই যাতে শহরের সুবিধা নিয়ে গ্রামে মানুষ বাস করতে পারে সে লক্ষেই নদ-নদী খনন, বেড়িবাধ, র‌্যাবার ড্যাম ও স্মুইচ গেইট স্থাপন প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। এতে শুধুমাত্র পটিয়ায় আজ কাশিয়াইশ-মালিয়ারা- বাকখাইন- ভান্ডারগাওয়ে প্রায় ১০ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ শেষ হওয়ায় প্রায় ২০ লাখ মানুষকে বন্যার হাত থেকে সুরক্ষা প্রদান সম্ভব হয়েছে। এছাড়াও তিনি উপজেলার কাশিয়াইশ- আশিয়া- জঙ্গলখাইন- দক্ষিণ ভুর্ষি- হাবিলাসদ্বীপ ও ধলঘাট হয়ে বোয়ালখালী পর্যন্ত চানখালী খালের উভয় পাশে বেড়িবাঁধ নির্মান ও খাল খনন এবং শ্রীমতি খালে হাইড্রোলিক র‌্যাবার ড্যাম নির্মাণ প্রকল্প বাস্তবায়নের ঘোষণা দেন।

জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীর উন্নয়ন সমন্ময়ক দেবব্রত দাশের এর সভাপতিত্বে
এতে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সামশুল হক চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, যুগ্ম সচিব মন্টু কুমার বিশ্বাস,চট্টগ্রাম দক্ষিণ-পূর্বাঞ্চল প্রধান প্রকৌশলী মীর মোশারফ হোসেন,তত্ত্বাবধায়ক প্রকৗশলী শিবেন্দু খাস্তগীর, নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান, উপজেলা আ’লীগ সভাপতি আ.ক.ম. শামসুজ্জামান চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ.ম.ম. টিপু সুলতান চৌধুরী, পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, উপজেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক বিজন চক্রবর্ত্তী, জেলা শ্রমিকলীগ সভাপতি নুরুল হাকিম, উন্নয়ন সমন্বয়কারী আলমগীর খালেদ।  সমাবেশ শেষে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক পটিয়া উপজেলায় সম্প্রতি পাহাড়ি ঢল, অতি বৃষ্টি ও জোয়ারের পানিতে ক্ষতিগস্ত ভাটিখাইন, হাইদগাঁওসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন ।


আরো সংবাদ

৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী সংসদ সচিবালয়ের আবাসন সমস্যা দূর করতে আরো ৫০০ ফ্যাট কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদে ভেলায় সবজি চাষ বর্জ্য ব্যবস্থাপনা খাতে বিনিয়োগ করার আহ্বান অবশেষে রোহিঙ্গারা ফিরছেন আজ থেকে মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা ১৫ আগস্ট আর ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা : কাদের কাশ্মির নিয়ে আন্তর্জাতিক আদালতে যাবে পাকিস্তান

সকল




mp3 indir bedava internet