১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পিকিং পাওয়ার প্লান্টের বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল পানিতে : হুমকীতে হালদার ঐতিহ্য 

পিকিং পাওয়ার প্লান্টের বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল পানিতে : হুমকীতে হালদার ঐতিহ্য  - নয়া দিগন্ত

হাটহাজারী উপজেলার ১১ মাইল এলাকার পিকিং পাওয়ার প্লান্টের (১০০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র) বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল বৃষ্টির পানির স্রোতে ছাড়িয়ে দেয়ার অভিযোগ ঊঠেছে। এতে বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল বৃষ্টির পানির স্রোতে ছড়িয়ে গিয়ে দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদায় পড়ে প্রাকৃতিক মৎসপ্রজনন ক্ষেত্রে হালদার ঐতিহ্য এখন চরম হুমকীতে। সোমবার সকালে বর্জ্য ও পোড়া ফার্নেস পানির স্রোতে ছাড়ার এ অভিযোগ উঠে।

জানা গেছে, পিকিং পাওয়ার প্লান্টের বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল বৃষ্টির পানির স্রোতে পাশের মরা ছড়ায় ছেড়ে দিয়েছেন যা গড়িয়ে পড়ছে হালদায় এমন অভিযোগের প্রেক্ষিতে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন সোমবার সকাল সাড়ে ১০ টায় ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযোগের সত্যতা পান এবং তিনি ছবি পানিতে বর্জ্য ও ফার্নেস ওয়েলের ছবি তোলেন।

এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন বলেন, আমি সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছি এবং বৃষ্টির পানির স্রোতে পাওয়ার প্লান্টের বর্জ্য ও পোড়া ফার্নেস অয়েল ছাড়ার প্রমাণ পেয়েছে। তিনি বলেন, আমি বিদ্যুৎ চাই, হালদাও চাই। তবে এভাবে হালদা দূষণ করে বিদ্যুৎ উৎপাদন হালদাকে শেষ করে দিবে। তাদের ইটিপি বানানোর কথা থাকলেও করেনি। বৃষ্টি মানেই হালদায় বর্জ্য ফেলে দেয়া।

তিনি বলেন, রাতের অন্ধকারে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে হালদায় পোড়া ফার্নেস ওয়েল ছেড়ে দিলে ইউএনও একা ঠেকাতে পারবে না। ইটিপি বাস্তবায়ন করে হালদার প্রতি দরদী হতে হবে। এ রকম নির্বিকার হবার সুযোগ নেই। পরিবেশ অধিদপ্তর কে লিখিতভাবে জানানো হবে ।

জানা যায়, সচেতন নাগরিকদের দীর্ঘদিনের দাবি ও সরকারের ইচ্ছা হালদাকে দূষণমুক্ত করার। বিভিন্ন বর্জ্য ও ফার্নেস অয়েলের ফলে হালদার পরিবেশ রক্ষা হুমকির মুখে পড়েছে। শুধু হালদার পরিবেশ রক্ষায় ইটিপি বাস্তবায়ন না করার জন্য হাটহাজারীতে স্থাপিত এশিয়া পেপার মিলকে সম্প্রতি ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গত ৭ জুলাই হালদায় ১০ কেজি ওজনের একটি রুই মাছ মৃত ভাসমান অবস্থায় পাওয়া যাওয়ার ঘটনা হালদার দুষণকেই দায়ী করা হচ্ছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন যোগদানের পর থেকে হালদাকে দূষণমুক্ত ও নানা হুমকী মোকাবেলায় টানা অভিযানে অনেকখানি পরিবর্তন হলেও উপজেলার পৌরসভার ১১ মাইল এলাকায় স্থাপিত পিকিং পাওয়ার প্লান্টের ফার্নেস অয়েল অতি বর্ষণের সময় পানির স্রোতে ছেড়ে দেয়ার কার্যক্রম বন্ধ হয়নি। প্রশাসনের কাছ থেকে তাদেরকে বার বার তাগিদ দিলেও তারা এ পর্যন্ত কর্ণপাত করেনি। 

 


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল