২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কবিরাজির নামে দুর্লভ প্রজাতির ডলফিন হত্যা

কবিরাজির নামে দুর্লভ প্রজাতির ডলফিন হত্যা - নয়া দিগন্ত

সীতাকুণ্ডে জেলেদের জালে ধরা পড়া দুর্লভ প্রজাতির ডলফিন মাছ হত্যা করে তেল সংগ্রহের ঘটনায় সামাজিক মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠেছে। বেশ কিছু দিন ধরে পরিকল্পিতভাবে ডলফিন মাছ হত্যা করে এক ধরণের কবিরাজি চিকিৎসক এ তেল সংগ্রহ করে আসছেন। গোপন সূত্রে এ ধরণের একটি খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার বাবু মিল্টন রায় শনিবার রাতে উপজেলার গুলিয়াখালী সমুদ্র উপকূলে অভিযান চালিয়ে একটি দুর্লভ প্রজাতির মা’ডলফিন মাছকে গাছের সাথে ঝুলানো অবস্থায় উদ্ধার করেন। এ ঘটনা জানাজানি হয়ে পড়লে সামাজিক মাধ্যমে ধিক্কার ও প্রতিবাদের ঝড় উঠে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত শুক্রবার সকালের দিকে গুলিয়াখালী সাগর উপকূলীয় এলাকায় পেতে রাখা জেলেদের জালে প্রায় তিন মন উজনের একটি ডলফিন মাছ ধরা পড়ে। মাঝারি আকৃতির এই মাছটি পেয়ে জেলেরা এটি সাগর তীরে নিয়ে এসে দড়ি দিয়ে একটি গাছের সাথে বেঁধে ঝুলিয়ে রাখেন। এতে মাছটি মরে যায়। পরে কবিরাজি ওষুধ বিক্রেতা এক ব্যক্তি এ মাছ থেকে তেল তৈরীর উদ্দেশ্যে জেলেদের সাথে দরদাম করে মাছটি কিনে নিয়ে যায়। এদিকে জীবন্ত দুর্লভ প্রজাতির মাছটিকে জেলেরা হত্যা করায় হতাশা প্রকাশ করেছেন ঘটনার সময় উপস্থিত দর্শনার্থীরা। গুলিয়াখালীর বাসিন্দা মোঃ আলী বলেন, শুক্রবার বেলা ১২টার দিকে ডলফিন মাছটি সাগরে জেলেদের জালে ধরা পড়ে।

প্রথমে মাছটি জীবিত ছিলো। পরে সেটি উপরে নিয়ে এসে ঝুলিয়ে রাখায় মারা যায়। কিন্তু মাছটিকে সাগরে ছেড়ে দিলে সেটি মারা যেত না।

একটি দুর্লভ প্রজাতির মাছের ব্যাপারে জেলেদের আরো সচেতন থাকা প্রয়োজন ছিলো বলে তিনি মনে করেন। স্থানীয় বাসিন্দা নুরুল আলম বলেন, জেলেদের জালে এ ধরণের ডলফিন মাছ প্রায় সময় ধরা পড়ে। পরে সে গুলো কবিরাজি চিকিৎসকদের কাছে ছড়াদামে বিক্রি করে দেন জেলেরা। বিষয়ে জানতে চাইলে মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জাহেদ হোসেন নিজামী বাবু বলেন, স্থানীয়দের সাথে কথা বলে আমি জেনেছি যে দুর্লভ প্রজাতির ডলফিন মাছটি মরা অবস্থায় ধরা পড়েছিলো। পরে জেলেরা এটিকে ভাটেরখীল এলাকার দিকে নিয়ে যায়। তারপর এক কবিরাজি ওষুধ বিক্রেতা মাছটি কিনে নিয়ে গেছে ঔষুধি তেল বানানোর লক্ষে।

এদিকে ডলফিনের কথা জানতে পেরে শনিবার রাত সাড়ে ১০ টায় উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় ঘটনাস্থলে গিয়ে মাছটি জব্ধ করে স্থানীয় চেয়ারম্যানের কাছে দিয়ে মাটিতে পুঁতে ফেলার নির্দেশ দেন।


আরো সংবাদ



premium cement