২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কুমিল্লার ইপিজেডে কারখানায় আগুন

- ছবি : নয়া দিগন্ত

কুমিল্লার ইপিজেডের ইটাসিয়া ইন্টারলাইনিংস লিমিটেড নামের বক্রম তৈরির একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার সকাল ৮টার দিকে ইপিজেডের এ ঘটনা ঘটে। এতে ওই প্রতিষ্ঠানের ৪র্থ তলার সকল মালামাল পুড়ে ছাঁই হয়ে যায়। ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ঘটনা তদন্তে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, ছুটির দিন কাটিয়ে শনিবার সকালে শ্রমিকরা কর্মস্থলে আসার পর ওই কারখানায় অগ্নিকাণ্ডের সতর্ক সংকেত বেজে ওঠে। এসময় শ্রমিকরা তাড়াহুড়ো করে বের হয়ে অগ্নিনির্বাপনের চেষ্টা চালায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডে প্রতিষ্ঠানের ৪র্থ তলায় কাপড়ের বক্রমসহ অন্যান্য মালামাল পুড়ে যায়।

তবে এ ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। শ্রমিকরা জানান, ৮টার দিকে আগুনের এ্যালার্ম বেজে ওঠে। এরপরই শ্রমিকরা দৌড়ে এসে দেখে ৪র্থ তলায় আগুন লেগেছে এবং আকাশের দিকে ধোঁয়া উড়ছে। ফায়ার সার্ভিসহ আমরা সকলে মিলে দ্রুত নিয়ন্ত্রণের জন্য কাজ করেছি। দুর্ঘটনায় হতাহতের ঘটনা না ঘটলেও বক্রমগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইটাসিয়া ইন্টারলাইনিংস লিমিটেডের এজিএম (প্রোডাকশন) মশিউর রহমান জানান, ঘটনার সময় ওই ফ্লোরে কেউ ছিল না। এ্যালার্ম বেজে ওঠার পর সিগন্যাল দেখে আমরা ৪র্থ তলায় নিশ্চিত হয়েছি। ধোঁয়ার কারণে তাৎক্ষণিক নিয়ন্ত্রণ করতে পারেনি। পরে ফায়ার সার্ভিস, আমাদের প্রশিক্ষিত শ্রমিক এবং আশেপাশের কারখানার লোকজনের প্রচেষ্টায় অল্পসময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণ করতে পেরেছি। বড় ধরণের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

কুমিল্লা ইপিজেডের মহাব্যবস্থাপক মো. আহসান কবীর জানান, এ ঘটনায় ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে তাদেরকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত কমিটি এবং ফায়ার সার্ভিস বিশেষজ্ঞদের প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত জানাতে পারব।


আরো সংবাদ



premium cement