১৪ ডিসেম্বর ২০১৯

ভোটার শূন্য কেন্দ্রে জালভোটের মহোৎসব

ফেনীর ছাগলনাইয়ায় মঙ্গলবার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে ভোটার শূন্য ভোট কেন্দ্রে সরকার দলীয় নেতাকর্মীদের কেন্দ্র নিয়ে ব্যালটে সিল মারা, জালভোটসহ নানা অনিয়মের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জালভোটসহ নানা অভিযোগে সাত জনকে আটক করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

নির্বাচনে বেসরকারি ফলাফলে ৩০ হাজার ৮৯৪ ভোট পেয়ে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন এনামুল হক মজুমদার, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জসীম উদ্দিন পেয়েছেন ১ হাজার ১৮ ভোট । মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৮ হাজার ৮৫৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন বিবি জোখেলা শিল্পি । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আরমিনা ফেরদৌস পেয়েছেন ২ হাজার ২৭৪ ভোট। ছাগলনাইয়া উপজেলা মোট ভোটার ১ লাখ ৪২ হাজার ৭৯ জন।

জানা গেছে, দেশের পঞ্চম ধাপের স্থগিত হওয়া ছাগলনাইয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে মঙ্গলবার সকাল ৯টা থেকে ৫১টি ভোট কেন্দ্রের ৩৬৮টি বুথে ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত ।

পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভোট গ্রহণ শুরু হলেও বেশিরভাগ কেন্দ্রে শুরু থেকে শেষ পর্যন্ত হাতগোনা কয়েকজন সরকার দলীয় নেতাকর্মী ছাড়া কেন্দ্রগুলো ছিল প্রায় ভোটার শূন্য ছিল ।

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে সরকার দলীয় পাঁচ জন প্রার্থী থাকায় উপজেলা আওয়ামী লীগের আর্শীবাদ কারা পাবেন এই নিয়ে প্রার্থীদের মধ্যে একটা অশ্চিয়তা ছিল নির্বাচনের আগের রাতে (সোমবার) ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল অন্য প্রার্থীদের চাপ প্রয়োগ করে অন্যদের নির্বাচন থেকে সরিয়ে দেয়ার অভিযোগ ওঠেছে।

উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতাকর্মীদের উপস্থিতিতে সোমবার রাতে উপজেলা আওয়ামী লীগ অফিসে অন্য প্রার্থীরা তালা প্রতীকের এনামুল হক মজুমদার ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কলস প্রতীকের বিবি জোলেখা শিল্পিকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে পড়ার ঘোষণা দিয়েছেন।

তারাই বিজয়ী হবেন আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছেন নেতাকর্মীরা। গতকাল সন্ধ্যায় ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫১টি কেন্দ্রের বেশিরভাগ কেন্দ্রে এনামুল হক মজুমদার ও বিবি জোলেখা শিল্পি এগিয়ে রয়েছেন ।

ছাগলনাইয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, ছাগলনাইয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, শিশু পরিবার কেন্দ্র, নিজপানুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, নিজকুঞ্জরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, নিজকঞ্জরা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, মহুরীগঞ্জ কেন্দ্র, দক্ষিণ বল্লভপুর হাইস্কুল কেন্দ্র মৌলভী সামছুল করিম কলেজ কেন্দ্র, জয়পুর সরোজনী উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ ঘুরে দেখা গেছে বেশিরভাগ কেন্দ্রে ভোট গ্রহণ কর্মকর্তা ও আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য ও সরকার দলীয় কিছু নেতাকর্মী ছাড়া সাধারণ ভোটারদের দেখা যায়নি।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী সমর্থক না থাকায় অনেক কেন্দ্রে কোন প্রার্থীর এজেন্টকেও দেখা যায়নি। অন্য কেন্দ্রগুলোতেও একই অবস্থা বলে জানা গেছে। কিছু কেন্দ্র বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছু ভোটারের উপস্থিতি দেখা গেলেও দিনভর বেশিরভাগ সময় কেন্দ্রগুলো ছিল ভোটার শূন্য।

সকাল থেকে কেন্দ্রগুলো আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তালা ও কলসি প্রতীকের সমর্থনে ভোট কেন্দ্রগুলো দখলে নিয়েছেন। কেন্দ্রের ভেতর ও বাহিরে অন্য কোন প্রার্থীর কর্মী ও সমর্থককে দেখা যায়নি। কিছু কেন্দ্রে কয়েকজন ভোটারকে ভোট দিতে দেখা গেলেও বেশিরভাগ কেন্দ্রে ভোটের লাইন কিংবা ভোটারদের চোঁখে পড়ে পড়েনি।

উপজেলার শুভপুর ইউনিয়নের জয়পুর সরোজনী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সাংবাদিকদের উপস্থিতিতে সরকার দলীয় এক মহিলা কর্মীকে প্রকাশ্যে ব্যালট বইয়ে সিল মারতে দেখা গেছে ।

ছাগলনাইয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা জসীম উদ্দিন নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে জানিয়েছেন ।

প্রসঙ্গত, পঞ্চম ধাপে উপজেলা চেয়ারম্যান পদে ছাগলনাইয়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছিলেন। তিনি ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে এডভোকেট শহীদুল্লাহ ও আবদুল হালিম চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছিলেন। মনোনয়নপত্রে অসত্য তথ্য প্রদানের কারণে রিটার্নিং অফিসার তাদের মনোনয়ন অবৈধ ঘোষণা করে আওয়ামী লীগের প্রার্থী মেজবাউল হায়দার চৌধুরী সোহেলকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান বিজয়ী ঘোষণা করেছিল। প্রার্থীতা ফিরে পেতে স্বতন্ত্র দুই প্রার্থী মহামান্য হাইকোর্টে রিট পিটিশন করলে তা সুপ্রীমকোর্টের আপিল বিভাগ পর্যন্ত গড়ায় ।

গত ২২ জুন, ২০১৯ তারিখে রির্টানিং অফিসার ও ফেনী জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন স্বাক্ষরিত জানানো হয়েছে, সুপ্রীম কোর্টের আপিল বিভাগের পুর্ণাঙ্গ বেঞ্চ গত ১ এপ্রিল, ২০১৯ ইং রিটানিং অফিসার পদত্ত চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণার আদেশটি বহাল থাকায় ছাগলনাইয়া উপজেলা পরিষদের নির্বাচন কেবলমাত্র ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠানের কথা জানানো হয়েছে।


আরো সংবাদ

সকল




hacklink Paykwik Paykasa
Paykwik