২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

হাতি তাড়ানোর ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মায়ের মৃত্যু

- প্রতীকী ছবি

হাতি তাড়ানোর ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চার সন্তানের জননী এক মায়ের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটেছে। শনিবার (১৫ জুন) সকালে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বৈলছড়ি ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের অভ্যারখীল রফি আহমদের বাড়ির পাশে এই ঘটনা ঘটে। নিহত ওই নারীর নাম দিলোয়ারা বেগম (৫১)। তিনি ওই বাড়ির সালেহ আহমদের স্ত্রী এবং ২ ছেলে ও ২ মেয়ের জননী। এই ঘটনায় পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

পুলিশ, স্থানীয় সূত্রে জানা গেছে, বৈলছড়ি ইউনিয়নের পূর্ব বৈলছড়ি অভ্যারখীল গ্রামটি পাহাড়ি অঞ্চলে। ওখানকার অধিকাংশ মানুষ কৃষিজীবী। বন্য হাতির তাণ্ডবে এলাকার কৃষকদের ফসলের ব্যাপক ক্ষতি হয়। মাঝে মাঝে কৃষকদের চরম কষ্টে ফলানো ফসল স্থানীয় দুস্কৃতকারীরাও চুরি করে নিয়ে যায়। বন্য হাতির তাণ্ডব ও চোরের উপদ্রব ঠেকাতে স্থানীয় ফরিদ আহমদ ও গোলামুর রহমান তাদের বসতবাড়ির বৈদ্যুতিক মিটার থেকে ২০০ গজ থেকে ৮০০ গজ পর্যন্ত ফসলি জমিতে হাতি তাড়ানোর জন্য বৈদ্যুতিক ফাঁদ পাততে বেশ কয়েকজন কৃষকের জমিতে বৈদ্যুতিক সংযোগ দেন। দীর্ঘদিন ধরে এই দুজন ব্যক্তি ওইসব কৃষকদের কাছ থেকে মাসিক বৈদ্যুতিক বিলও আদায় করেন।

এভাবে বিস্তীর্ণ এলাকার ফসলি জমিতে হাতি তাড়ানোর ফাঁদের নামে অবৈধ ব্যবসা চালিয়ে আসছিল। ওই সব বৈদ্যুতিক সংযোগযুক্ত ফসলি জমির পাশেই রয়েছে দিলোয়ারা বেগমের কাঁকরোল ক্ষেত। ওই ক্ষেতের পাশ দিয়ে জনৈক কৃষক নাছির আহমদ তার পেঁপে ক্ষেতে বৈদ্যুতিক তারের ফাঁদ টাঙিয়ে দেন। শনিবার সকাল ৮টায় দিলোয়ারা বেগম তার বাড়ি থেকে প্রায় এক কিলোমিটার দূরে কাঁকরোল ক্ষেতে কাজ করতে গেলে ওই ক্ষেতের পাশ দিয়ে নেয়া নাছির আহমদের টাঙানো ওই বৈদ্যুতিক ফাঁদে আটকে মারা যান। ওই সময় স্থানীয় অন্যান্য কৃষক-কৃষাণীরা বিষয়টি দেখে দ্রুত বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে কৃষাণী দেলোয়ারা বেগমকে উদ্ধার করে বাঁশখালী হাসপাতালে নিয়ে আসেন। পরে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বাঁশখালী পল্লী বিদ্যুৎ সমিতি ১ এর ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ নাঈম উদ্দিন বলেন, বৈদ্যুতিক ফাঁদে এক কৃষাণী মারা যাবার খবর পেয়ে অবৈধ বৈদ্যুতিক সংযোগকারী দুই ব্যক্তির বৈদ্যুতিক মিটার খুলে নিয়ে আসা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৈলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন চৌধুরী বলেন, ফসলি জমিতে বন্য হাতি ও চোরের উপদ্রব ঠেকাতে দেওয়া অবৈধ বৈদ্যুতিক সংযোগের ফাঁদে আটকে কৃষাণী দেলোয়ারা বেগমের মৃত্যু হয়েছে। ফসলি জমিতে দিনেদুপুরে বৈদ্যুতিক ফাঁদ দিয়ে রাখা স্থানীয় কৃষকদের জন্য চরম ঝুঁকিপূর্ণ। বিষয়টি সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি ভিত্তিতে খতিয়ে দেখা উচিত।

বাঁশখালী থানার উপপরিদর্শক (এসআই) মোঃ হাবিবুর রহমান বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। কৃষাণী দেলোয়ারা বন্য হাতি ও চোরের উপদ্রব ঠেকাতে দেওয়া বৈদ্যুতিক ফাঁদে আটকে মারা গেছেন। তার লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করেছি। দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল