২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লাকসাম পৌরসভার ২শ ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা

লাকসাম পৌরসভার ২শ ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা - নয়া দিগন্ত

কুমিল্লার লাকসাম পৌরসভার ২শত ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক আবুল খায়ের সংবাদ সম্মেলনে ২০১৯-২০ অর্থ বছরের এ বাজেট ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, সরকারের স্মার্ট সিটির পাইলট প্রকল্পে একমাত্র লাকসাম পৌরসভা অর্ন্তভূক্ত হওয়ায় এ বাজেট বাস্তবায়নে অন্যতম সহায়ক হিসেবে কাজ করবে।

লিখিত বক্তব্যে পৌর মেয়র জানান, বাজেটে মোট আয় ধরা হয়েছে ২শত ৩৯ কোটি ৮২ লাখ ৮৩ হাজার ৩৪০ টাকা। ব্যয় ধরা হয়েছে ২শত ৩৮ কোটি ৬০ লাখ ৭৫ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১৭ কোটি ৯৯ লাখ ৫৪ হাজার ৮১৪ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ৬০ হাজার টাকা।
বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ২শত ২০কোটি ২১লাখ ৮হাজার ৯২৩টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২শত ২০ কোটি ৫ লাখ ১৫ হাজার টাকা।

এবারের বাজেটে সর্বোচ্চ ৪৬কোটি টাকা রাস্তাঘাট অবকাঠামো নির্মাণ খাত, পানি নিষ্কাসন ও জলবদ্ধতা নিরসনকল্পে ২০কোটি টাকা, পৌর এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ আয়রন ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণে ১১কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পৌর মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাজেট আলোচনায় অংশ নেন লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, পৌর কাউন্সিলর বাহার উদ্দিন, আবদুল আলিম দিদার, আফতাব উল্লাহ চৌধুরী ঝন্টু, গোলাম কিবরিয়া সুমন, শাহজাহান মজুমদার, মোহাম্মদ উল্লাহ, নাসিমা আক্তার, মোসফিকা আলম মিতা, পৌর সচিব মোঃ আলা উদ্দিন, নির্বাহী প্রকৌশলী এ কে এম গোলাম মহিউদ্দিন, হিসাবরক্ষণ কর্মকর্তা আক্তার হোসেন, প্রধান সহকারী আবুল খায়ের, ক্যাশিয়ার আবুল খায়ের প্রমুখ।

মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, বর্তমান সরকারের পাইলট প্রকল্প হিসেবে কেবল লাকসাম পৌরসভাকে স্মার্ট সিটি করার সকল পরিকল্পনা গ্রহণ ও বস্তবায়ন চলমান বিধায় আগামী ২ বছরের মধ্যে মহাপরিকল্পনা অনুযায়ী উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন হবে। দাতা সংস্থা এডিবি, ওএফআইডি এর সহায়তাপুষ্ট ইউজিআইআইপি’-৩ প্রকল্পের আওতায় হওয়ায় শর্তানুযায়ী করের আওতা ও পরিমাণ বৃদ্ধি চলমান রয়েছে। পৌরসভার বাজেট বাস্তবায়ন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পৌরবাসীকে সময়মত কর পরিশোধের আহবান জানান তিনি।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল