২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতিসঙ্ঘ প্রতিনিধি দলের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

-

ইউএনএইচসিআর ও আইওএম’সহ জাতিসঙ্ঘের তিন সংস্থা প্রধানের নেতৃত্বে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে জাতিসঙ্ঘের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল।

আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে বালুখালীর কয়েকটি ক্যাম্প পরিদর্শন করেন তারা। এ সময় তারা বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) বিভিন্ন খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করেন। এছাড়া তারা নারী ও শিশুদের সাথে কথা বলেন।

২০ সদস্যের প্রতিনিধি দলে আছেন, জাতিসঙ্ঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর সদর দফতরের হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসঙ্ঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম’র মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।

এর আগে গতকাল বৃহস্পতিবার বেলা ৩টার দিকে ২০ সদস্যের এই প্রতিনিধি দল ঢাকা থেকে কক্সবাজার পৌঁছান। বিকালে কক্সবাজার জেলা প্রশাসন এবং কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সাথে পৃথক বৈঠক করেন দলের সদস্যরা।

বৈঠকের পর ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের মানবিক সহায়তায় একযোগে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সাথে নিয়ে কাজ করছে জাতিসঙ্ঘ। দফায় দফায় আলোচনা করা হচ্ছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে।’

তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে, এর জন্য মিয়ানমারই দায়ী এবং এর সমাধানও মিয়ানমার থেকেই পাওয়া যাবে।’


আরো সংবাদ



premium cement