২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
গ্রাহকের টাকা আত্মসাৎ

ঢাকা ব্যাংক কর্মকর্তা রাশেবকে জিজ্ঞাসাবাদ চলছে

ঢাকা ব্যাংক ফেনী শাখার প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ গোলাম সাঈদ রাশেব - নয়া দিগন্ত

ঢাকা ব্যাংক ফেনী শাখার প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ গোলাম সাঈদ রাশেবকে ব্যাংকের প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদ চলছে। কিভাবে গ্রাহকের অ্যাকাউন্ট হ্যাক করে টাকা আত্মসাৎ করা হয়েছে তা উদ্ধারের চেষ্টা করছে কর্তৃপক্ষ। তার সঙ্গে একই শাখার ক্যাশিয়ার আবদুস সামাদকেও ডেকে নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দুইজন পরস্পর যোগসাজসে ব্যাংকের উক্ত শাখার গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন উপায়ে অন্তত ১৫ কোটি টাকা হাতিয়ে নেয়। বিষয়টি জানাজানি হলে ১৩ মার্চ থেকে রাশেব আত্মগোপনে চলে যায়। এরপর টানা তিনদিন ব্যাংক ছুটির পর গত সোমবার ব্যাংক খুললে বিষয়টি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এনিয়ে গ্রাহকদের মাঝে ক্ষোভ ও উৎকণ্ঠা বিরাজ করছে।

এদিকে ঢাকা ব্যাংক ফেনী শাখার ম্যানেজার মোঃ আকতার হোসাইন সরকার বাদী হয়ে অভিযুক্ত কর্মকর্তা রাশেব ও ক্যাশিয়ার আবদুস সামাদকে আসামী করে মঙ্গলবার রাতে একটি মামলা দায়ের করেন। রাশেব বিভিন্ন উপায়ে ব্যাংক থেকে অন্তত ৭ কোটি ৮ লাখ ৪০ হাজার টাকা আত্মসাৎ করেছে বলে মামলায় উল্লেখ করা হয়।

এদিকে বুধবার অজয় কুমার বণিক নামের শহরের এক ব্যবসায়ী ফেনী মডেল থানায় আরেকটি সাধারণ ডায়েরি করেন। তিনি উল্লেখ করেন, আলোচিত ব্যাংক কর্মকর্তা রাশেব তার অ্যাকাউন্ট হ্যাক করে ৬৯ লাখ টাকা সরিয়ে নিয়েছে। একইভাবে বেশ কয়েকজন গ্রাহক ব্যাংক ম্যানেজারের নিকট লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে শাখা ব্যবস্থাপক মোঃ আকতার হোসাইন সরকার জানান, ইতোমধ্যে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে একটি টিম ফেনী এসে ঘটনাটি তদন্ত করেছেন। রাশেব ও আবদুস সামাদকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্য যাচাই-বাছাই করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে ঢাকা ব্যাংক ফেনী শাখার কর্মকর্তা কতৃক টাকা আত্মসাতের ঘটনার পর শহরের অন্যান্য ব্যাংকের গ্রাহকদের মধ্যেও উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। গত দুইদিন শহরের বিভিন্ন ব্যাংকে টাকা উত্তোলনের হিড়িক পড়ে যায়।

আরো পড়ুন : টাকা নিয়ে উধাও হওয়া ব্যাংক কর্মকর্তার আত্মসমর্পণ
নিজস্ব প্রতিবেদক, ফেনী, (১৯ মার্চ ২০১৯)

ফেনীতে ঢাকা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ গোলাম সাঈদ রাশেব গ্রাহকের এ্যাকাউন্ট হ্যাক করে টাকা আত্মসাতের ঘটনায় ফেনী মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। ঢাকা ব্যাংক ফেনী শাখার ম্যানেজার মোঃ আকতার হোসাইন সরকার বাদী হয়ে অভিযুক্ত কর্মকর্তা রাশেব ও ক্যাশিয়ার আবদুস সামাদকে আসামী করে মঙ্গলবার রাতে মামলা দায়ের করেন। এর আগেই অভিযুক্ত কর্মকর্তা রাশেব ব্যাংকের প্রধান শাখায় আত্মসমর্পণ করে বলে ব্যাংকটির পক্ষ থেকে প্রচার করা হয়।

এদিকে দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়- আসামী রাশেব বিভিন্ন উপায়ে ব্যাংক থেকে অন্তত ৭ কোটি ৮ লাখ ৪০ হাজার টাকা আত্মসাৎ করে। তবে এর আগেই বিকেলে রাশেব ব্যাংকের প্রধান কার্যালয়ে আত্মসমর্পণ করেছে বলে জানা যায়। ব্যাংকের পক্ষ থেকে বিষয়টি প্রচার করা হলেও রাত ৯টা পর্যন্ত ফেনী মডেল থানা পুলিশ এ ব্যাপারে অবহিত নয় বলে জানিয়েছেন ওসি আবুল কালাম আজাদ।

ঢাকা ব্যাংক ফেনী শাখার ক্ষতিগ্রস্থ গ্রাহকরা জানান, দীর্ঘ প্রায় ৯ বছর একই শাখায় কর্মরত থাকায় বিশ্বস্ততার সুযোগ নিয়ে রাশেব অনেক গ্রাহকের কাছ থেকে ঋণ সমন্বয়ের কথা বলে নিজে ও অন্য অফিসারদের দিয়ে সাদা (ব্ল্যাংক) চেক সংগ্রহ করে। এ নিয়ে কয়েকজন গ্রাহকের সাথে মনোমালিন্য হলে ১২ মার্চ মঙ্গলবার ব্যাংকের শাখা ম্যানেজার উর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে বিষয়টি অবগত করেন।

পরদিন যথারীতি অফিসে এসে বিষয়টি জেনে সকাল সাড়ে দশটার দিকে ব্যাংক থেকে সরে পড়েন অভিযুক্ত কর্মকর্তা রাশেব। ওই দিন চেক উত্তোলনের ম্যাসেজ পেয়ে কয়েকজন গ্রাহক ব্যাংকে অভিযোগ করলে বিষয়টি আরো জানাজানি হয়।


আরো সংবাদ



premium cement