১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টাকা নিয়ে উধাও হওয়া ব্যাংক কর্মকর্তার আত্মসমর্পণ

ঢাকা ব্যাংক ফেনী শাখার প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ গোলাম সাঈদ রাশেব - নয়া দিগন্ত

ফেনীতে ঢাকা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ গোলাম সাঈদ রাশেব গ্রাহকের এ্যাকাউন্ট হ্যাক করে টাকা আত্মসাতের ঘটনায় ফেনী মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। ঢাকা ব্যাংক ফেনী শাখার ম্যানেজার মোঃ আকতার হোসাইন সরকার বাদী হয়ে অভিযুক্ত কর্মকর্তা রাশেব ও ক্যাশিয়ার আবদুস সামাদকে আসামী করে মঙ্গলবার রাতে মামলা দায়ের করেন। এর আগেই অভিযুক্ত কর্মকর্তা রাশেব ব্যাংকের প্রধান শাখায় আত্মসমর্পণ করে বলে ব্যাংকটির পক্ষ থেকে প্রচার করা হয়।

এদিকে দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়- আসামী রাশেব বিভিন্ন উপায়ে ব্যাংক থেকে অন্তত ৭ কোটি ৮ লাখ ৪০ হাজার টাকা আত্মসাৎ করে। তবে এর আগেই বিকেলে রাশেব ব্যাংকের প্রধান কার্যালয়ে আত্মসমর্পণ করেছে বলে জানা যায়। ব্যাংকের পক্ষ থেকে বিষয়টি প্রচার করা হলেও রাত ৯টা পর্যন্ত ফেনী মডেল থানা পুলিশ এ ব্যাপারে অবহিত নয় বলে জানিয়েছেন ওসি আবুল কালাম আজাদ।

ঢাকা ব্যাংক ফেনী শাখার ক্ষতিগ্রস্থ গ্রাহকরা জানান, দীর্ঘ প্রায় ৯ বছর একই শাখায় কর্মরত থাকায় বিশ্বস্ততার সুযোগ নিয়ে রাশেব অনেক গ্রাহকের কাছ থেকে ঋণ সমন্বয়ের কথা বলে নিজে ও অন্য অফিসারদের দিয়ে সাদা (ব্ল্যাংক) চেক সংগ্রহ করে। এ নিয়ে কয়েকজন গ্রাহকের সাথে মনোমালিন্য হলে ১২ মার্চ মঙ্গলবার ব্যাংকের শাখা ম্যানেজার উর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে বিষয়টি অবগত করেন।

পরদিন যথারীতি অফিসে এসে বিষয়টি জেনে সকাল সাড়ে দশটার দিকে ব্যাংক থেকে সরে পড়েন অভিযুক্ত কর্মকর্তা রাশেব। ওই দিন চেক উত্তোলনের ম্যাসেজ পেয়ে কয়েকজন গ্রাহক ব্যাংকে অভিযোগ করলে বিষয়টি আরো জানাজানি হয়।

এর আগে শাখার ম্যানেজার মোঃ আকতার হোসাইন সরকার জানিয়েছিলেন, অর্থ আত্মসাতের খবর পেয়ে প্রধান কার্যালয় থেকে একটি তদন্ত দল (অডিট টিম) ফেনী শাখায় এসে কাজ শুরু করেছেন। রাশেবের বাড়িতে অভিযান চালিয়ে তার পাসপোর্ট জব্দ করা হয়েছে। প্রধান কার্যালয়ের বিশেষ তদারকীতে বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার চেষ্টা চলছে বলেও জানিয়েছিলেন তিনি।

এদিকে রাশেব উধাও হওয়ার পর বৃহস্পতিবার বিকেলে তার স্ত্রী ফেনী মডেল থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেন। ডায়েরীতে রাশেব নিখোঁজ বলে উল্লেখ করা হয়। অপরদিকে ব্যাংকের পক্ষ থেকে মঙ্গলবার রাতে মামলা দায়ের করা হয়।

এদিকে ঢাকা ব্যাংক কর্মকর্তা রাশেব উধাও হওয়ার ঘটনাটি ছিল মঙ্গলবার ছিল টক অব দ্য কান্ট্রি। এই ঘটনার পর ফেনী শহরের ঢাকা ব্যাংক ছাড়াও শহরের অন্যান্য ব্যাংকের গ্রাহকদের মাঝে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। গ্রাহকরা স্ব স্ব ব্যাংকে তাদের আমানতের খোঁজখবর নিতে ভিড় জমায়।

উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যায় ফেনী জেলা ব্যাংকার্স ফোরাম জরুরী সভা আহ্বান করে। সংগঠনের সভাপতি শামসুল করিম মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামাল উদ্দিনের পরিচালনায় উক্ত সভায় ঢাকা ব্যাংক ফেনী শাখায় সংঘঠিত ঘটনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

উল্লেখ্য, রাশেব ফেনী সদর উপজেলার মৌটবী ইউনিয়নের শিবপুর গ্রামের মৃত আজিজুল হক ভূঞার ছেলে।


আরো সংবাদ



premium cement