২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিউজিল্যান্ডে নিহত সেলিমের লাশ ফেরত চান মা আমেনা

নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহত মোজাম্মেল হক সেলিমের মা ও স্বজনদের আহাজারি - নয়া দিগন্ত

নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহত চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার মোজাম্মেল হক সেলিম এর বাড়িতে এখন শোকের মাতম। রোববার দুপুরে উপজেলার খাদেরগাঁও ইউনিয়নের হুরমাহিশা গ্রামে মিয়াজী বাড়িতে গিয়ে দেখা যায়, ছেলের মৃত্যুর খবর শুনে মা আমেনা বেগম এখন অনেকটা বাকরুদ্ধ। ছেলে হারানোর শোকে কাঁদতে কাঁদতে চোখের পানি শুকিয়ে গেছে তার।

নিহত সেলিমের বড় ভাই শাহাদাত হোসেন মিজি জানান, তার ছোট ভাই সেলিম গত সাড়ে ৩ বছর অর্থাৎ ২০১৫ সালে উচ্চশিক্ষার জন্য নিউজল্যান্ডে যান। দেশে একটি প্রাইভেট মেডিকেল কলেজ থেকে বিডিএস (ডেন্টাল) ডাক্তারি পড়া সম্পন্ন করেন। এরপর তারা ৩ ভাই মিলে মতলব নারায়ণপুর অগ্রনী ব্যাংক লি. শাখা থেকে প্রায় ২০ লাখ টাকা ঋণ নিয়ে উচ্চশিক্ষার জন্য সেলিমকে বিদেশে পাঠান।

তিনি আরো বলেন, শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যা থেকে নিউজিল্যান্ডে সেলিমের ব্যবহৃত মোবাইল ও ইমো নম্বরটি বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে তার এক বন্ধুর কাছ থেকে জানতে পারেন যে, সেলিম সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন।

নিহত সেলিমের মা আমেনা বেগম তার ছেলে হত্যার বিচার দাবি করে বলেন, সরকার যেন তার ছেলের লাশ তার কাছে ফিরিয়ে দেয়।

সেলিমের বড় ভাই আব্দুল মালেক বলেন, ভাইয়ের মৃত্যুর খবর শুনে তারা এখন দিশেহারা। কারণ ভাইকে নিয়ে তাদের অনেক স্বপ্ন ছিলো। কিন্তু তার মৃত্যুতে এখন সব ছিন্নভিন্ন হয়ে গেছে। উল্টো ভাইকে নিউজিল্যান্ড পাঠানোর সময় ব্যাংক থেকে ঋণ নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন তারা।

নিহতের মামা দেলোয়ার হোসেন বলেন, মোজাম্মেল হক সেলিম খুবই ভদ্র ও শান্ত প্রকৃতির ছিল। নারায়ণপুর উচ্চ বিদ্যালয় পড়া শেষ করে সে ঢাকায় চলে যায়। উচ্চ মাধ্যমিক ঢাকায় পড়েন। সব শেষে ঢাকা মিরপুর মার্কস মেডিকেল কলেজ থেকে ডেন্টাল বিষয়ে বিএসসি ইন ডেন্টিস সম্পন্ন করেন। এরপর ২০১৫ সালে উচ্চশিক্ষার জন্য নিউজল্যান্ডে যান।

মতলব দক্ষিণ থানার ওসি ইকবাল হোসেন বলেন, বিষয়টি আমরা জেনেছি এবং খোঁজ খবর নিচ্ছি।

আরো পড়ুন : কী বলছে ঘাতক ট্যারেন্টের পরিবার

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জুমার নামাজের সময় মসজিদে সন্ত্রাসী হামলায় ৪৯ জন মুসুল্লি নিহত হওয়ার ঘটনায় হত্যাকারী ট্যারেন্টের পরিবারের সন্ধান পাওয়া গেছে অস্ট্রেলিয়ায়। সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকার খবরে জানা গেছে, নিউজ নাইন নামের একটি অস্ট্রেলীয় টিভি চ্যানেল ট্যারেন্টের পরিবারের সাক্ষাৎকার নিয়েছে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় শহর গ্রাফটনে বসবাস তাদের। তারা এই ঘটনার জন্য পরিবারের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন।

অন্তত দুই বছর আগ থেকে ট্যারেন্ট এই হত্যাকাণ্ডের পরিকল্পনা করছিলো বলে ধারণা করছেন তদন্তকারীরা। ঘটনার সময় তিনি ফেসবুক লাইভ চালু করে হত্যাকাণ্ড চালান এবং এর আগে তিনি একটি ইশতেহার অনলাইনে ছড়িয়ে দেন। ঘটনার সময় তিনি প্রথমে আল নুর মসজিদে গুলি চালিয়ে ছুটে যান লিনউড মসজিদে। সেখানেও গুলি চালিয়ে এরপর পালিয়ে যান।


ওই ঘটনায় নিহতরা বেশির ভাগই অভিবাসী মুসলিম। নিহতদের মধ্যে বাংলাদেশী রয়েছেন ৫ জন। শান্তি ও সুন্দরের দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে এমন বর্বর হত্যাকাণ্ডের খবরে সবাই বিস্মিত। আর ট্যারেন্ট কেন এমন ঘটনায় জড়িত হলো সেটিও বুঝতে পারছে না তার পরিবার।

২০১০ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে ট্যারেন্টের বাবা মারা যায়। তার মা কোথায় আছে সে ব্যাপারে কিছু বলা হয়নি ওই রিপোর্টে। তবে দাদী ও এক চাচার সাক্ষাৎকার নিয়েছে নিউজ নাইন। সেখানে দাদী বলেছেন, তিনি ছোট বেলা থেকে ট্যারেন্টকে কোলে-পিঠে করে মানুষ করেছেন।

ট্যারেন্টের পরিবার ক্রাইস্টচার্চের হত্যাকাণ্ডকে অপূরণীয় ক্ষতি হিসেবে উল্লেখ করে তারা এই ঘটনার হতাহতদের কাছে জন্য ক্ষমা চেয়েছেন।


ট্যারেন্টের দাদী ম্যারি ফিটজেরাল্ড(৮১) নিউজ নাইনকে বলেন, ২৮ বছর বয়সী নাতি ট্যারেন্ট ও তার বোনকে আমি ছোট বেলা থেকেই কোলে-পিঠে করে মানুষ করেছি। খুব সাধারণ একটি মানুষ ছিলো সে সেই সময়। বেশির ভাগ সময় কম্পিউটারের সামনে বসে কাটাতো।

ম্যারি বলেন, কিন্তু শুক্রবার সে যে সহিংসতা ঘটিয়েছে তাতে আমরা বিস্মিত। ছোট বেলা থেকে যে ছেলেটিকে আমরা চিনতাম, এ সে নয়। সে পুরোপুরি বদলে গেছে।

ট্যারেন্টের চাচা টেরি ফিটজেরাল্ড বলেন, হতাহত ও তাদের পরিবারের দুঃখগুলো ছাড়া আর কিছু আমার মাথায় আসছে না। এই ঘটনার জন্য পরিবারগুলোর কাছে আমরা দুঃখিত।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল