১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আল মাহমুদের শেষ জানাযা বাদ জোহর

আল মাহমুদের শেষ জানাযা বাদ জোহর
আল মাহমুদের শেষ জানাযা বাদ জোহর - ছবি : নয়া দিগন্ত

বাংলা সাহিত্যের কিংবদন্তী কবি আল মাহমুদের লাশ আজ রোববার বাদ জোহর জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। এরআগে শনিবার রাতে নিজ এলাকা ব্রাহ্মণবাড়িয়ার মোড়াইল গ্রামের মোল্লাবাড়ীতে লাশ নিয়ে আসা হয়।

আজ রোববার তৃতীয় ও শেষ জানাযা বাদ জোহর অনুষ্ঠিত হবে। সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য কবির লাশ স্থানীয় নিয়াজ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ে নেয়া হয়েছে। বেলা সোয়া ১১টার দিকে তার লাশ সেখানে রাখা হয়।

করিব পরিবার সূত্রে জানা যায়, সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর পর নিয়াজ মোহাম্মদ উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। সেখান থেকে তাদের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে শনিবার সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রথমে কবির লাশ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হয়। সেখানে বাংলা একাডেমিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজীর নেতৃত্বে কর্মকর্তারা ফুল দিয়ে কবির প্রতি শ্রদ্ধা জানান।

দুপুর সাড়ে ১২টার দিকে কবির লাশ একটি অ্যাম্বুলেন্সে করে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে নিয়ে আসা হয়। সেখানে শিক্ষাবীদ, সাহিত্যিক, কবি, সাংবাদিক ও রাজনীতিবীদসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এরপর জোহরের নামাজের আগে প্রেস ক্লাব থেকে লাশ নিয়ে যাওয়া হয় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে। সেখানে জোহরের নামাজের পর দ্বিতীয় নামাজে জানাজা শেষে লাশ মগবাজারের বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে কিছুক্ষণ অবস্থান শেষে কবিকে তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার মোড়াইলে নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশের অন্যতম প্রধান এই কবি রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত ১১টার কিছু পরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আল মাহমুদের বয়স হয়েছিল ৮২ বছর।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল