২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ইক্বরা’র আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

দেশী বিদেশী ক্বারীদের তিলাওয়াতে মুখরিত কক্সবাজার

দেশী বিদেশী ক্বারীদের তিলাওয়াতে মুখরিত কক্সবাজার - নয়া দিগন্ত

মঙ্গলবার কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বসেছিল দেশী বিদেশী ক্বারীদের কুরআন তিলাওয়াতের আসর। যা কুরআন প্রেমিক মানুষের মিলনমেলাও বটে। পর্যটন শহরে বিশ্ববিখ্যাত ক্বারীদের কণ্ঠে উচ্চারিত হয় মহান আল্লাহর ঐশী বাণী।

মরহুম ক্বারী আবদুল বাসেতের অবিকল কন্ঠে তিলাওয়াতে পর্যটন নগরীর অলিগলি মাতিয়ে তুলেন দক্ষিণ আফ্রিকার প্রধান ক্বারী শাইখ আবদুর রহমান সা’দিয়ান। আধাঘন্টারও বেশি সময় ধরে তিলাওয়াতকালে টইটুম্বুর ছিল সম্মেলনস্থল। ঘড়ির কাটা রাত ১২টা পেরিয়ে গেলেও শ্রোতাদের উপস্থিতি কমেনি, বরং বাড়তে থাকে।

আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) কক্সবাজার জেলা শাখা আয়োজিত এই ক্বিরাত সম্মেলনে তিলাওয়াত করেন তুরস্কের রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত শীর্ষস্থানীয় ক্বারী ও আলেম ইয়াশার চৌহাদার। বিশ্বসেরা এই দুই ক্বারীর কন্ঠের তেলাওয়াত আকাশ বাতাস মুখরিত করে। এর আগে কুরআনের সুর তুলে শ্রোতাদের হৃদয় জয় করেন বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী বাংলাদেশের ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী। যাকে বাংলাদেশে শুদ্ধ তিলাওয়াতের প্রবর্তক বলা হয়।

সাইবার ক্রাইম, সন্ত্রাস-মাদক দুর্নীতিসহ সামাজিকসহ সকল প্রকার অন্যায় প্রতিরোধের লক্ষ্যে এবারের ক্বিরাত সম্মেলন আয়োজন করে কক্সবাজার হজ্ব কাফেলা।

কক্সবাজারে ৩য় বারের মতো আন্তর্জাতিক এই ক্বিরাত সম্মেলনের আনুষ্ঠানিকতা আরম্ভ হয় মঙ্গলবার আসরের নামাজের পর। চলে রাত প্রায় ১টা পর্যন্ত। তখনো পুরো ঈদগাহ মাঠে জনতার স্রোত চলছে। তিলাওয়াতের ফাঁকে ‘নারায়ে তাকবীর আল্লাহু আকবর’ ধ্বনিত হয়।

আন্তর্জাতিক এই ক্বিরাত সম্মেলনে একে একে তিলাওয়াত করেন ইরানের অন্যতম ক্বারী হামীদ শাকের নেজাদ, মিসরের প্রসিদ্ধ ক্বারী শাইখ ইয়াসির মাহমুদ শারকাওঈ, ফিলিপাইনের স্বনামধন্য ক্বারী নো’মান পিমবায়াবায়াসহ অন্তত ১০জন বিশ্বসেরা ক্বারী। বাদ আসর থেকে শিশু ক্বারীসহ দেশের খ্যাতনামা ক্বারীরাও তিলাওয়াতে অংশগ্রহণ করেন। দেশী বিদেশী সব ক্বারীর তিলাওয়াত ছিল মনোমুগ্ধকর।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল। তিনি প্রধান অতিথির বক্তৃতায় দুনিয়া ও আখেরাতে শান্তি-মুক্তির জন্য কুরআনের নির্দেশিত পথ অনুসরণ করার পরামর্শ দেন। সেই সাথে দেশে ইসলামী শিক্ষা প্রচার ও প্রসারে ইসলামি ফাউন্ডেশনের গৃহীত কর্মপরিকল্পনা তুলে ধরেন। সম্মেলনে শামীম মোহাম্মদ আফজালকে বিশেষ সম্মাননা ক্রেস্ট দিয়ে সংবর্ধিত করে অয়োজকরা।

কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতীব ও চট্টগ্রাম সীতাকুণ্ড কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ আল্লামা মাহমুদুল হক-এর সভাপতিত্বে ক্বিরাত সম্মেলনে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) কক্সবাজার জেলা শাখার আহবায়ক ও কক্সবাজার হজ্ব কাফেলার স্বত্ত্বাধিকারী হাফেজ মাওলানা তোফাইল উদ্দীন চৌধুরী, সংস্থার সদস্যসচিব গোলাম কিবরিয়া, সিনিয়র সহসভাপতি নুরুল হক নূরকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

অধ্যাপক ফরিদুল আলম ও রিয়াজ মোহাম্মদ শাকিলের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত ক্বিরাত সম্মেলনে সার্বিক সহযোগিতায় ছিলেন উপদেষ্টা হাজি নুরুল আমিন, সহ-সভাপতি মিজানুর রহমান, ওবাইদুল করিম চৌধুরী, যুগ্মসদস্য সচিব ফিরোজ আহমদ, মুহাম্মদ জুনাইদ, ফয়সাল উদ্দিন চৌধুরী, শরীফ উদ্দিন চৌধুরী, প্রচারসেলের সমন্বয়ক ইমাম খাইর প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন হাফেজ মাওলানা তোফাইল উদ্দীন চৌধুরী। এতে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) এর প্রতিষ্ঠার প্রেক্ষাপট, বর্তমান অবস্থানের ওপর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়। সম্মেলনের শুরু থেকে শেষ পর্যন্ত ব্রডকাস্ট করেছে কক্সমাল্টিমিডিয়ার পরিচালক মনসুর আলম।


আরো সংবাদ



premium cement