২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্বপ্ন বুনতে ব্যস্ত তারা

বীজতলা থেকে ধানের চারা তুলে(ইনসেটে) ক্ষেতে রোপন করছেন কৃষকরা - ছবি : নয়া দিগন্ত

আগামী দিনের খাদ্য সংগ্রহের নতুন স্বপ্ন নিয়ে বোরো আবাদে কুমিল্লার দেবিদ্বার উপজেলার কৃষক-কৃষানীরা শীতের হিমেল হাওয়া উপেক্ষা করে কোমর বেঁধে মাঠে নেমেছেন। সকাল থেকে বিকেল পর্যন্ত জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষিপরিবার গুলো।

বিগত বোরো ও আমন মৌসুমে এই উপজেলায় ধানের বাম্পার ফলন হওয়ায় এবার বেশ ফুরফুরে মেজাজ নিয়ে বোরো আবাদে নেমেছেন তারা। কৃষকদের পাশাপাশি কৃষাণীরাও নেমেছেন কাজে।

দেবিদ্বার উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌশুমে উপজেলার ১৫ ইউনিয়নে ১২ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উফশী ১১ হাজার ৬শ’ হেক্টর ও হাইব্রিড ৪শ’ হেক্টর। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৪৩ হাজার ৩'শ ৭২ মেট্রিক টন চাল। ইতোমধ্যে উপজেলার প্রায় ২৫২০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ করা হয়েছে।

এ দিকে একাদিক প্রান্তিক কৃষক জানান এ বছর ঠাণ্ডা ও কুয়াশার কারণে অনেক বীজতলা নষ্ঠ হওয়ার কারণে ১ হাজার টাকা করে প্রতি কড়া ধানের চারা কিনতে হয়েছে, আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলনের ব্যাপারে আশাবাদী তারা; কিন্তু ধান উৎপাদনের খরচ বেড়ে গেলেও উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিয়ে শঙ্কায় রয়েছেন কৃষকেরা।

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ সাইদুজ্জামান জানান, চলতি মৌশুমে উপজেলার ১৫ ইউনিয়নে ১২ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে উপজেলার প্রায় ২৫শ, ২০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ করা হয়েছে। আমাদের পক্ষ থেকে কৃষকদের জমি চাষের সঠিক ব্যবহারসহ নানান পরামর্শ প্রদান করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল