২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

 সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ শ্রমিকরা

আজও শ্রমিকরা রাস্তায় নেমে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন - সংগৃহীত

ন্যূনতম মজুরির দাবিতে সাভারের আশুলিয়ার আজ শনিবার সকাল ৯টা থেকে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করছেন। তারা দফায় দফায় আবদুল্লাহপুর-বাইপাস সড়ক অবরোধ করছেন। এ নিয়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হচ্ছে। ক্ষুব্ধ শ্রমিকেরা ১৫টি যানবাহন ভাঙচুর করেছেন। এ পর্যন্ত ৩০টি কারখানার শ্রমিকরা বিক্ষোভে অংশ নিয়েছেন।

এছাড়া রাজধানীর দারুস সালাম এলাকায় এশিয়া সিনেমা হলের কাছে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন কয়েকটি পোশাক কারখানারা শ্রমিকরা। ন্যূনতম মজুরি কাঠামোর বাস্তবায়নের দাবিতে গত কয়েকদিনের আন্দোলনে থাকলেও আজ বেতন-ভাতার সমন্বয় ও ওই এলাকায় একটি কারাখানায় দুই পোশাক শ্রমিককে মারধর করা হয়েছে অভিযোগ এনে রাস্তায় নেমেছেন শ্রমিকরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পাশাপাশি বিজিবি কাজ শুরু করেছে। বেশ কয়েক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

আশুলিয়ায় এ পর্যন্ত ৩০টি কারখানা ছাড়াও জিরাবো-বাইপাইল সড়কের একটি কারখানার শ্রমিক বের হয়ে বিক্ষোভ করছে। সাভারের একটি কারখানাও শ্রমিক অসন্তোষের খবর পাওয়া গেছে।

প্রায় এক সপ্তাহ ধরে এই বিক্ষোভ চলছে। ন্যূনতম মজুরির দাবিতে বৃহস্পতিবারও বিক্ষোভ করেছেন তাঁরা। এর আগে আশুলিয়ার কাঠগড়া, কুটুরিয়া, জামগড়াসহ কয়েকটি এলাকায় রাস্তায় নামেন পোশাকশ্রমিকেরা।

এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে দুই পক্ষের ২০ জনের মতো আহত হন। শ্রমিক বিক্ষোভের কারণে আশুলিয়া এলাকায় অর্ধশত কারখানা বন্ধ ছিল। গত ৯ জানুয়ারি বুধবার শ্রমিক-পুলিশ সংঘর্ষে প্রায় রণক্ষেত্রে পরিণত হয় সাভার।

মজুরি নিয়ে শ্রমিকদের চলমান অসন্তোষও থামছে না। প্রতিদিনই নতুন নতুন এলাকায় অসন্তোষ ছড়িয়ে পড়ছে। সমস্যা সমাধানে মালিক-শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় কমিটি হয়েছে।


আরো সংবাদ



premium cement
বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ

সকল