২৪ জানুয়ারি ২০১৯

কাতার আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতায় শিশু ক্বারী জুনাইদ

শিশু ক্বারী শাহ তাসনিমুল হাসান জুনাইদ - নয়া দিগন্ত

কাতার আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতায় চান্স পেয়েছে কক্সবাজারের শিশু ক্বারী শাহ তাসনিমুল হাসান জুনাইদ। মাত্র ৭ বছর বয়সের এই কুরআনের পাখি আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতার জন্য বাছাই হওয়া শুধু কক্সবাজার নয়, পুরো দেশের জন্য গৌরবের বলে মনে করা হচ্ছে। এ প্রতিযোগিতায় পুরো বাংলাদেশ থেকে চান্স পাওয়া ১০ জনের মধ্যে জুনাইদ সর্বকনিষ্ঠ।

রেকর্ডেড তিলাওয়াতের বাছাইয়ের মাধ্যমে তাকে চূড়ান্ত উত্তীর্ণ হিসেবে ঘোষণা করে আয়োজক কমিটি। খুদে ক্বারী জুনাইদ দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসা কক্সবাজার শাখার চতুর্থ শ্রেনীর ছাত্র এবং ১০ পারার হাফেজে কুরআন। সে রামু উপজেলার গর্জনিয়া দোছড়ি এলাকার মাওলানা নুরুল ইসলামের ছেলে।

এর আগে শাহ তাসনিমুল হাসান জুনাইদ বেসরকারী টেলিভিশন এসএ টিভির ক্বিরাত প্রতিযোগিতায় সারাদেশের মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করে। একইভাবে চ্যানেল নাইন-এর প্রতিযোগিতায়ও কৃতিত্বের স্বাক্ষর রাখে। ২০১৮ সালের ফ্রেব্রুয়ারীতে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনে তৃতীয় স্থান অধিকার করে খুদে ক্বারী জুনাইদ। বড় হয়ে সে একজন আন্তর্জাতিক মানের হাফেজ ও আলেম হওয়ার স্বপ্ন দেখছে। কুরআনের মাধ্যমে কক্সবাজারকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরেত চায় জুনাইদ। স্বপ্ন পূরণে মিশর আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে ক্বিরাতের ওপর সর্বোচ্চ ডিগ্রি অর্জনের লক্ষ্যের কথা জানিয়েছে। এ জন্য সবার দোয়া কামনা করেছে কুরআনের পাখি জুনাইদ।

ছোট্ট ক্বারী শাহ তাসনিমুল হাসান জুনাইদকে হাতে কলমে গড়ে তুলছেন ক্বিরাতের ওপর উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত কক্সবাজার তানযীমুল উম্মাহর শিক্ষক হাফেজ রমজান আলী। তিনি খুদে ক্বারী জুনাইদকে সার্বক্ষণিক তদারক করেন।

প্রতিক্রিয়া জানতে চাইলে হাফেজ রমজান আলী বলেন, শাহ তাসনিমুল হাসান জুনাইদ অত্যন্ত মেধাবী ও আদব কায়দা সম্পন্ন ছাত্র। পড়ালেখার জন্য সর্বদা উদগ্রীব থাকে। প্রতিষ্ঠান বন্ধ থাকলে বাড়িতে থাকলেও মোবাইল ফোনে পবিত্র কোরআন তেলাওয়াত শোনায়। জুনাইদ একজন মড় মাপের আলেম ও হাফেজ হবে, ইনশাল্লাহ।

এদিকে, কাতারে অনুষ্ঠিতব্য প্রতিযোগিতায় শাহ তাসনিমুল হাসান জুনাইদের সফলতার জন্য দোয়া কামনা করেছেন কক্সবাজার তানযীমুল উম্মাহ হিফজ মাদরাসার অধ্যক্ষ হাফেজ মাওলানা রিয়াদ হায়দার। তিনি আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় বাছাইপর্বে টিকে আসতে পারাটাও দেশের জন্য গৌরবের বলে উল্লেখ করেন।


আরো সংবাদ