১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ব্রাহ্মণবাড়িয়া-২

ধানের শীষ হাতে পাচ্ছেন কে?

উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, শেখ মোহাম্মদ শামীম, এস. এন তরুন দে, ব্যারিস্টার রুমিন ফারহানা - নয়া দিগন্ত

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চিঠি নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলের ৯ জন প্রার্থী। তারা হলেন– বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শেখ মোহাম্মদ শামীম, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি এস.এন তরুন দে, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, আশুগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু আসিফ আহমেদ, সরাইল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন, সাবেক ছাত্রদল নেতা আহসান উদ্দিন শিপন, আকতার হোসেন ও মোঃ মোবারক হোসেন।

বিএনপির দলীয় সূত্র জানায়, কৌশলগত কারণে একটি আসনে একাধিক প্রার্থীকে চিঠি দেয়া হয়েছে। মনোনয়নের চিঠি গ্রহনের সময় প্রত্যেক প্রার্থীই প্রত্যাহারপত্রে অগ্রীম স্বাক্ষর করে এসেছেন।

বাঁছাইয়ের পর নির্ধারিত তারিখে মূল প্রার্থী ছাড়া অন্যদের প্রার্থীতা প্রত্যাহার করে নেয়া হবে। তবে এ আসনটিতে ৯ জন প্রার্থীকে মনোনয়নের চিঠি দেয়ায় এটিকে নিছক কৌশল মানতে নারাজ অনেকেই।

নির্ভরযোগ্য সূত্র জানায়, এ আসনে এখনো মনোনয়নের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি দলটি। ৯জনের মধ্যে কে ধানের শীষের আসল প্রার্থী তা নিয়ে চলছে নানা রকম জল্পনা-কল্পনা। রাজনৈতিক বিশ্লেষকরা করছেন নিজ নিজ দৃষ্টিকোণ থেকে হিসাব-নিকাশ।

উল্লেখ্য, সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। এই নির্বাচনী এলাকার দুই উপজেলায় রয়েছে মোট ১৭টি ইউনিয়ন। এর মধ্যে আশুগঞ্জ উপজেলায় ৮টি এবং বাকী ৯টি ইউনিয়ন সরাইল উপজেলায় অবস্থিত।

২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আশুগঞ্জ উপজেলার মাত্র একটি ইউনিয়ন, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ৫টি ও সরাইল উপজেলার ইউনিয়নগুলি নিয়ে গঠিত ছিল এই আসনটি। ১৯৭৩ সালের পর থেকে ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচন পর্যন্ত আসনটি বিএনপির দখলে ছিল।

তৎকালীন প্রতিটি নির্বাচনেই এমপি নির্বাচিত হয়েছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আবদুস সাত্তার ভূঁইয়া। অবশ্য ২০০১ সালে চারদলীয় জোট গঠনের প্রেক্ষিতে ওই বছর এ আসনে জোটর শরীকদল ইসলামী ঐক্যজোটের মুফতি ফজলুল হক আমিনী আওয়ামী লীগের প্রার্থী আব্দুল হালিমকে বিশাল ব্যবধানে পরাজিত করে এমপি নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে সরকার গঠনের সময় উকিল আবদুস সাত্তার ভূঁইয়াকে প্রতিমন্ত্রী করা হয়।

পরবর্তীতে ১/১১ এর সময় আসনটি পুনর্বিন্যাস করে সদর উপজেলার ৫টি আসন বাদ দিয়ে আশুগঞ্জ উপজেলার বাকী ৭টি ইউনিয়নও এরমধ্যে অর্ন্তভূক্ত করা হয়। এরপর রাজনৈতিক চড়াই উৎরাই পেরিয়ে নতুনভাবে বিন্যস্ত আসনে ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে আবারো বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোট মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন মুফতি আমিনী।

মহাজোট গঠনের প্রেক্ষিতে এতে আওয়ামী লীগও আর নিজ দলীয় প্রার্থী দিতে পারেনি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের মনোনয়ন নিয়ে এমপি নির্বাচিত হন জাতীয় পার্টির প্রার্থী অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।

এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত থাকে বিএনপি নেতৃত্বাধীন জোট। আবারো মহজোটের মনোনয়ন নিয়ে এমপি হন জাতীয় পার্টির অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।

মূলত এমন প্রেক্ষাপটকে সামনে রেখেই নানাভাবে বিশ্লেষণ করছেন রাজনৈতিক চিন্তকগণ। দিন যত যাচ্ছে এতে যোগ হচ্ছে নতুন নতুন সমীকরণ।

বিশ্লেষকদের মতে, বিএনপি’র মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে হেভিওয়েট প্রার্থী দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া। তবে বার্ধ্যকজনিত কারণ ও ১/১১ এর পট পরিবর্তনের পর থেকে কিছু সামাজিক অনুষ্ঠানে যোগ দেয়া ছাড়া দলের কোন কর্মসূচিতে তার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

দীর্ঘ অনুপস্থিতির ফলে দলের নবীন নেতাকর্মী ও নতুন প্রজন্মের ভোটারদের সাথে তার তেমন যোগাযোগ গড়ে উঠেনি। দলীয় মনোনয়ন পেলেও এক সময়ের জননন্দিত এ নেতা বর্তমান প্রেক্ষাপটে ভোটের মাঠে প্রতিযোগিতার দৌড়ে কতটা সফল হবেন তা ভাবছেন দল ও জোটের অনেকেই।

অন্যদিকে বিএনপির হারনো দুর্গ পুণরুদ্ধারে জনসম্পৃক্ত নতুন মুখের প্রয়োজন অনুভব করছেন কেউ কেউ। সে ক্ষেত্রে ব্যাপকভাবে আলোচনায় রয়েছে সাবেক কেন্দ্রীয় ছাত্রদল নেতা ও বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির কমিটির সদস্য শেখ মোহাম্মদ শামীমের নাম।

কেন্দ্রীয় ছাত্র রাজনীতির নেতৃত্ব দেয়ার সুবাদে রাজধানী ঢাকার রাজপথের আন্দেলন সংগ্রামে তার অবদান সুবিদিত। গত কয়েকবছর যাবত তিনি নিয়মিত এলাকায় আসছেন ও নেতাকর্মীদের সাথে নিয়ে গণসংযোগ করছেন। মাঠের রাজনীতিতে সক্রিয় থাকায় বিএনপি ও ২০দলীয় জোটের শরীক দলগুলোর তৃণমূল কর্মী, সমর্থকদের সাথে তার সু-সম্পর্ক গড়ে উঠেছে।

এছাড়া ইতোমধ্যেই নির্বাচনী এলাকার সর্বস্তরের জনগণের সাথেও ব্যাপক পরিচিত হবার পাশাপাশি একটি ভাল অবস্থান তৈরি হয়েছে এই তরুণ নেতার।
আলোচনায় আসছে বিএনপির সাবেক কেন্দ্রীয় ছাত্রদল নেতা এস এন তরুন দে’র নামও। রাজপথের আন্দোলন সংগ্রামে তার ভূমিকাও কম নয়।

বিগত ৩ বছর ধরে বিএনপি তথা ২০দলীয় জোটের মনোনয়ন পেতে আশুগঞ্জ ও সরাইলে নিয়মিত গণসংযোগ করে আসছেন এস এন তরুন দে। ফলে সর্বস্তরের জনগণের সাথে ব্যাপক পরিচিতি ও সুসম্পর্ক গড়ে উঠেছে তরুন দের। অধিকন্তু তাকে মনোনয়ন দেয়া হলে নির্বাচনী এলাকার উল্লেখযোগ্য পরিমান সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ভোটের প্রভাব ধানের শীষের অনুকূলে পড়তে পারে বলে মনে করেন অনেক বিশ্লেষক।

অন্যদিকে বিএনপির মনোনয়ন প্রক্রিয়া শুরু হবার পর নতুন করে আলোচনায় আসে বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার নাম। তিনি এই আসনের জন্য বিএনপির দলীয় মনোনয়নপত্র নেয়ার পর তাকে নিয়ে আলোচনা চলছে পুরো ব্রাহ্মণবাড়িয়া-২ সংসদীয় আসন জুড়ে।

ইতোপূর্বে এলাকায় ব্যারিস্টার রুমিন ফারহানার তেমন আসা যাওয়া না থাকলেও গণমাধ্যমে সক্রিয় থাকার কারণে তিনি এমনিতেই অনেকটাই পরিচিত। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে জাতীয়তাবাদী রাজনীতির পক্ষে তার বক্তব্য দেশ-বিদেশে বেশ আলোচিত। ফলে কম দিনেই তিনি বিএনপির রাজনীতিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন।

এছাড়া ব্যারিস্টার রুমিন ফারহানা এ এলাকার এক সময়ের জননন্দিত নেতা ভাষা সৈনিক অলি আহাদের মেয়ে হওয়ায় ভোটের মাঠে এ আবেদন কাজে লাগতে পারে। এমন অভিমত অনেকের।

মোট ৯ জন প্রার্থী বিএনপির চিঠি নিয়ে মনোনয়নপত্র জমা দিলেও মূলত আলোচনা হচ্ছে এ চারজনকে নিয়েই। তবে ২০দলীয় জোটের শরীক জমিয়তে ওলামায়ে ইসলামের প্রার্থী মাওলানা জুনায়েদ আল হাবীব ও ঐক্যফ্রন্টের শরীক গণফোরামের প্রার্থী শাহ মফিজও জোটের কাছে দাবি করছে আসনটি।

রাজনৈতিক বিশ্লেষকরা নানাভাবে বিশ্লেষণ করছে এই আসন নিয়ে। এই আলোচনা-পর্যালোচনা লক্ষ্য করা যায় সাধারণ জনগণের মাঝেও। শেষ পর্যন্ত কে থাকছেন ধানের শীষের আসল প্রার্থী হিসেবে- সরাইল-আশুগঞ্জের তৃণমূল নেতাকর্মী ও জনগণের দৃষ্টি এখন সেদিকেই।


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল