২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তথ্য গোপন করে ৮ ভারতীয় নাগরিক বান্দরবানে

তথ্য গোপন করে ৮ ভারতীয় নাগরিক বান্দরবানে - সংগৃহীত

ভারতীয় নাগরিক মোনালিসা ভট্রাচারিয়া তথ্য গোপন করে পার্বত্য জেলা বান্দরবান ভ্রমনের সময় গোয়েন্দাদের হাতে ধরা পড়েন। শুক্রবার তাকে চিম্বুক পাহাড়ের পর্যটন কেন্দ্র নীলগিরি থেকে আটক করা হয়। পরে তাকে পুলিশে হন্তান্তরের পর বান্দরবানের বাইরে পাঠিয়ে দেয়া হয়।

গত এক সপ্তাহে তথ্য গোপন করে বান্দরবান ভ্রমনের সময় এরকম আরো ৭ জন ভারতীয় নাগরিককে আটক করা হয়েছে। আর তথ্য গোপন করে বিদেশীদের ভ্রমন বেড়ে যাওয়ায় প্রশাসন চেকপোস্টগুলোতে তল্লাশিও বাড়িয়েছে।

পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার জানান বান্দরবান শহরে প্রবেশ করার জন্য বান্দরবান কেরানীরহাট সড়কের রেইছা ও রাঙ্গামাটি কাপ্তাই সড়কের ডলুপাড়া এলাকায় দুটি চেকপোস্ট রয়েছে। এসব চেকপোস্টে বান্দরবানে আসা বিদেশী নাগরিকদের বিষয়ে তথ্য যাচাই বাছাই করা হয়।

তিনি আরো বলেন, প্রশাসনের অনুমতি ছাড়া কোনো বিদেশী নাগরিক পার্বত্য এলাকায় প্রবেশ করতে পারেননা। কিন্তু ভারতের বিশেষ করে পশ্চিমবঙ্গের লোকজন বাংলা ভাষায় কথা বলায় তাদের বিষয়ে তথ্য যাচাই করা কষ্টকর। অনেক সময়ে তারা ঝামেলা এড়াতে চেকপোস্টগুলোতে তথ্য না দিয়েই পার্বত্য এলাকা ভ্রমন করেন। এ বিষয়টি এখন প্রশাসনের নজরে এসেছে। সব চেকপোস্টগুলোতে এখন বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। অধিকতর যাচাই বাছাই করা হচ্ছে। তবে গাড়ি তল্লাশি বা তথ্য যাচাই বাছাই করার সময় সাধারন মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে।

পুলিশ ও গোয়েন্দা সূত্রে জানা যায়, গত ২০ অক্টোবর পর্যটন কেন্দ্র নীলগিরি থেকে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার মাজেদুল হক মন্ডল, একই এলাকার নজরুল হক মন্ডল, কলকাতার বিবি ফরিদা, একই এলাকার আসমিফ মন্ডল, আমিনা মন্ডল, মহিউদ্দিন মোল্লা ও সাহিল হোসাইনকে আটক করে সেনাবাহিনীর গোয়েন্দা সদস্যরা।

পরে তাদেরকে পুলিশের কাছে হস্তান্তর করা হয় এবং বান্দরবান জেলার বাইরে পাঠিয়ে দেয়া হয়। তারা বাংলাদেশের কুষ্টিয়া জেলার বাসিন্দা ইমনুর রহমানের সহযোগিতায় তথ্য গোপন করে বান্দরবানে বেড়াতে এসেছিল।

এদিকে শুক্রবার বিকেলে একইস্থান থেকে মোনালিসা ভট্রাচারিয়া নামে আরো একজন ভারতীয় নাগরিককে আটক করা হয়। এই নিয়ে গত এক সপ্তাহের ব্যবধানে তথ্য গোপন করে বান্দরবান ভ্রমনের সময় ৮ জন ভারতীয় নাগরিককে আটক করে নিরাপত্তা বাহিনী।

আর তাই বান্দরবান জেলা শহরের প্রবেশপথের সবকটি চেকপোস্টে তল্লাশি বাড়িয়েছে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তবে চেক পোস্টগুলোতে তথ্য যাচাই বাছাই বেড়ে যাওয়ায় সাধারন যাত্রীরা হয়রানিতে পড়ছেন বলে অনেকে অভিযোগ করেছেন।

বান্দরবান সদর থানার ওসি মোঃ শহিদুল ইসলাম জানান, চেক পোস্টগুলোতে যাত্রীবাহী বাস ও নিজস্ব যানবাহনগুলোসহ সব ধরনের যানবাহনের লোকজনদের তথ্য নেয়া হচ্ছে। সন্দেহভাজনদের বিষয়ে সতর্কতা গ্রহণ করা হচ্ছে যাতে চোখ ফাঁকি দিয়ে ও তথ্য গোপন করে কোন বিদেশী নাগরিক বান্দরবানে প্রবেশ করতে না পারে।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল