২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরসরাইয়ের পাহাড়ি ঢলে সড়ক বিলীন

মিরসরাইয়ের ওয়াহেদপুর হাবিব উল্লাহ ভূঁইয়া সড়কের চিত্র। ছবি - নয়া দিগন্ত।

আগ্রাসী পাহাড়ি ঢলের কারণে রাক্ষুসি বাওয়াছড়ার পেটে যাচ্ছে চট্টগ্রামের মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের মধ্যম ওয়াহেদপুর এলাকার গুরুত্বপূর্ণ হাবিব উল্লাহ ভূঁইয়া সড়ক। প্রতিদিন এই সড়ক দিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার শত শত মানুষ চলাচল করে। সড়কের ৬শ মিটার জুড়ে ৪২ লাখ টাকা ব্যয়ে কার্পেটিং করা হলেও বছর না ঘুরতে তা ভেঙ্গে ছরায় বিলীন হয়ে গেছে। এছাড়া হামিদ আলী ভূঁইয়া জামে মসজিদের পূর্বপাশে পাহাড়ি ঢলে ভেঙ্গে পুরো সড়ক ছরার পেটে চলে গেছে। দীর্ঘ কয়েক যুগ ধরে সড়কের ওই অংশে চলাচল করতে দুভোর্গ পোহাচ্ছেন এলাকাবাসী।

এলাকার বাসিন্দা জহুরুল হক, নুরুল হক, শাহজাহান, বিকাশ ভৌমিকসহ একাধিক ব্যক্তি বলেন, হাবিব উল্লাহ ভূঁইয়া সড়কটি যুগ যুগ ধরে অবহেলিত। গত বছর সড়কের পশ্চিম অংশে কার্পেটিং করা হলেও অনেক জায়গায় ছরায় বিলীন হয়ে গেছে। রাস্তার ধারে দেয়া ব্লকগুলো যদি আরো উচুঁ হতো তাহলে এভাবে দ্রুত ভেঙ্গে যেতো না। এছাড়া সড়কের পূর্বপাশে রেল লাইন পর্যন্ত অংশে স্বাধীনতার পর থেকে সরকারীভাবে কোন কাজ করা হয়নি। কয়েকবার আমরা কোনভাবে সংস্কার করা হলেও বর্ষা মৌসুমে তা পানিতে তলিয়ে যায়। এতে চলাচল করতে অনেক কষ্ট করতে হয়। তারা আক্ষেপ করে বলেন, রাস্তার কারণে মেয়েদের ভালো জায়গায় বিয়ে দিতে সমস্যা হয়। ছেলেপক্ষ রাস্তার এই দশা দেখে আত্মীয়তা করতে অপারগতা প্রকাশ করেন। মূমুর্ষ রোগীদের সময়মতো হাসপাতালে নেয়া সম্ভব হয়না। তাছাড়া ওই এলাকার মানুষ কৃষির উপর নির্ভরশীল। সবার মাঠে যাওয়ার রাস্তা এটি। রাস্তার কারণে বারমাসি বিভিন্ন সবজি বাজারে নিতে অসুবিধা হয়। তাই তারা স্থানীয় ইউনিয়ন পরিষদের মেম্বার, চেয়ারম্যান ও মিরসরাইয়ের সাংসদ গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সুদৃষ্টি কামনা করেন।

ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ বলেন, হাবিব উল্লাহ ভূঁইয়া সড়কের পুর্ব অংশে কিছু জায়গা পাহাড়ি ঢলের কারণে ছরায় বিলীন হয়ে গেছে। পরিষদে কোন বরাদ্ধ আসলে অগ্রাধিকার ভিত্তিতে ওই অংশের কাজ করবো।

এই বিষয়ে এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, হাবিব উল্লাহ ভূঁইয়া সড়কে ৪২ লাখ টাকা ব্যয়ে ৬শ মিটার কার্পেটিং করা হয়েছে। প্রাকৃতিক দূর্যোগে কয়েক জায়গায় ভেঙ্গে গেছে। আমরা সেখানে সংস্কার কাজ করবো। এছাড়া সড়কের পূর্ব অংশে আর সিসি গাইড ওয়াল নির্মাণ করতে হবে। তা নাহলে সড়ক টিকবেনা। ওই জায়গা গাইড ওয়াল নির্মাণ করতে বিশাল বাজেট প্রয়োজন। আমি ওইস্থানে একাধিকবার পরিদর্শন করেছি। গাইড ওয়াল নির্মাণ করার ব্যপারে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

 


আরো সংবাদ



premium cement