২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খাগড়াছড়িতে হেডম্যান নিয়োগ, বদলী ও পদায়ন সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন

-

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ও পার্বত্য চুক্তি লংঘন করে হেডম্যান নিয়োগ, স্থায়ী ও রাজস্বভূক্ত করে বদলী এবং পদায়নে সংক্রান্ত জেলা প্রশাসক সম্মেলন ২০১৭-এর সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে জেলা হেডম্যান এসোসিয়েশন।
রোববার (২৪ জুন) সকালে খাগড়াছড়ি প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম হেডম্যান নেটওয়ার্কের সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ২০১৭ সালে জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বলেন, ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ও পার্বত্য চুক্তির আলোকে প্রণীত আইনকে বৃদ্ধাঙ্গুল দেখানো হয়েছে।
শাসনবিধি অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের প্রথাগত নেতৃত্ব সার্কেল চিফ, হেড ম্যান, কার্বারীগণের নিয়োগ সংক্রান্ত এই আইনের আলোকে পরিচালিত হয়ে আসছে। কিন্তু জেলা প্রশাসক সম্মেলন ২০১৭-এ জেলা প্রশাসকগণ হেডম্যান নিয়োগ, স্থায়ী ও রাজস্বভূক্ত করে বদলী ও পদায়ন সংক্রান্ত গ্রহণ করে। যা পার্বত্য চুক্তির আলোকে প্রণীত পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন ১৯৯৮, তিন পার্বত্য জেলা পরিষদ আইন ১৯৯৮-এ স্বীকৃত আইনকে লংঘন করা হয়েছে এবং ১৯০০ সালের শাসনবিধির সাথে অসামঞ্জস্যপূর্ন। অথচ এ ধরনের সিদ্ধান্ত গ্রহনের পূর্বে হেডম্যানসহ অন্যান্য প্রতিষ্ঠানের সাথে কোন ধরনের আলোচনা করা হয়নি।
মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, হেডম্যান এসোসিয়েশনের খাগড়াছড়ি জেলা সভাপতি চাথোয়াই চৌধুরী, সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি ত্রিপুরা ও সাংগঠনিক সম্পাদক হিরণ জয় ত্রিপুরা।
মানববন্ধন শেষে র‌্যালি সহকারে জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি দেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল