২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৬ কার্যদিবস পতন শেয়ারবাজারে

কোনো প্রণোদনায় কাজ হচ্ছে না
-

বিনিয়োগের জন্য ব্যাংকগুলো ২০০ কোটি টাকার বিশেষ ফান্ড গঠন করতে পারবে কেন্দ্রীয় ব্যাংকের এমন প্রজ্ঞাপন জারির পর উত্থানে ফিরতে শুরু করেছিল শেয়ারবাজার। এরপর কয়েক কার্যদিবস উত্থান হলেও আবার টানা পতনে নিমজ্জিত শেয়ারবাজার। গতকাল বৃহস্পতিবার পতন হয়েছে শেয়ারবাজারে। গতকাল নিয়ে টানা ছয় কার্যদিবস পতন হয়েছে। ঢাকা ও চট্টগাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
গতকাল প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫, ডিএসই-৩০ সূচক ২৫ এবং সিডিএসইটি সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪৫, ১৪৯২ ও ৮৮৬ পয়েন্টে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৬৫ কোটি ৯৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৭ কোটি ৩৪ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬০টির বা ১৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫০টির বা ৭০ শতাংশের এবং ৪৬টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ৩০ কোটি ৭৯ লাখ টাকার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ কোটি ৬৮ লাখ টাকর ভিএফএস থ্রেড ডাইংয়ের এবং তৃতীয় সর্বোচ্চ ১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে সেন্ট্রাল ফার্মার। এ ছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑ সিলভা ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, গ্রামীণফোন, ফার কেমিক্যাল এবং লাফার্জহোলসিম।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৪৩ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। গতকাল সিএসইতে ১৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেট : গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ১১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৬৮ লাখ ৬৩ হাজার ৮২৫টি শেয়ার ১৯ বার হাতবদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৪১ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৩৩ কোটি ৩৩ লাখ ৫০ টাকার শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ৪ কোটি ৫৮ লাখ ২৭ হাজার টাকার বেক্সিমকো ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ২ কোটি ১৩ লাখ ৩১ টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এ ছাড়া আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৬ লাখ ৪৬ হাজার টাকার, বঙ্গজের ৫ লাখ ৬২ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ৪১ লাখ ৯৩ হাজার টাকার, কোহিনুর কেমিক্যালের ১৯ লাখ ৭৬ হাজার টাকার, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭ লাখ ৩২ হাজার টাকার, এমএল ডাইংয়ের ৬৭ লাখ ৩০ হাজার টাকার, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের ১৪ লাখ ৬৯ হাজার টাকার এবং এস কে ট্রিমসের ৭ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
লেনদেনের শীর্ষে ওষুধ খাত : গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে বেশি টাকার লেনদেন হয়েছে। গতকাল লেনদেনে অংশ নেয়া ১৯টি খাতের ৩৫৬টি কোম্পানির ৫৬১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১০৪ কোটি ৮৮ লাখ টাকার বা ২০ দশমিক ১৮ শতাংশ লেনদেনের মাধ্যমে শীর্ষ স্থানে উঠে আসে এ খাত।
এ দিন ৮৭ কোটি ৬০ লাখ টাকা বা ১৬ দশমিক ৮৬ শতাংশ লেনদেন হয়ে দ্বিতীয় স্থানে বস্ত্র এবং ৭৮ কোটি ৫৯ লাখ টাকা বা ১৫ দশমিক ১২ শতাংশ লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে প্রকৌশল খাত। এ ছাড়া ব্যাংক খাতে ৪৮ কোটি ৮৩ লাখ টাকা বা ৯ দশমিক ৪০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৪০ কোটি ৬ লাখ টাকা বা ৭ দশমিক ৭১ শতাংশ, বীমা খাতে ২৪ কোটি ৬ লাখ টাকা বা ৪ দশমিক ৬৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ২৩ কোটি ১২ লাখ টাকা বা ৪ দশমিক ৪৫ শতাংশ, বিবিধ খাতে ১৬ কোটি ৪৩ লাখ টাকা বা ৩ দশমিক ১৬ শতাংশ, সিমেন্ট খাতে ১৬ কোটি টাকা বা ৩ দশমিক ০৮ শতাংশ, টেলিযোগাযোগ খাতে ১৫ কোটি ৮৯ লাখ টাকা বা ৩ দশমিক ০৬ শতাংশ, তথ্যপ্রযুক্তি খাতে ১২ কোটি ৮৯ লাখ টাকা বা ২ দশমিক ৪৮ শতাংশ, মিউচুয়াল ফান্ড খাতে ১০ কোটি ৩৪ লাখ টাকা বা ১ দশমিক ৯৯ শতাংশ, আর্থিক খাতে ৮ কোটি ৫৭ লাখ টাকা বা ১ দশমিক ৬৫ শতাংশ, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতে ৬ কোটি ৬৯ লাখ টাকা বা ১ দশমিক ২৯ শতাংশ, চামড়া খাতে ৬ কোটি ১৮ লাখ টাকা বা ১ দশমিক ১৯ শতাংশ, সিরামিক খাতে ৫ কোটি ৩৫ লাখ টাকা বা ১ দশমিক ০৩ শতাংশ, পাট খাতে ৪ কোটি ৩৭ লাখ টাকা বা ০ দশমিক ৮৪ শতাংশ এবং সেবা ও আবাসন খাতে ৩ কোটি ৮ লাখ টাকা বা ০ দশমিক ৭৩ শতাংশ লেনদেন হয়েছে।


আরো সংবাদ



premium cement