২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টেলিযোগাযোগ খাতে ভর করে সূচকের উত্থান ডিএসইর লেনদেন ৮০০ কোটি টাকার উপরে

-

গতকাল বুধবার বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ক’টি মূল্য সূচক বেড়েছে। মূল্য সূচক ঊর্ধ্বমুখী রাখতে সব থেকে বড় ভূমিকা রেখেছে টেলিযোগাযোগ খাতের কোম্পানি। গতকাল ডিএসইতে সূচক বেড়েছে ১৭ পয়েন্ট আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। তবে লেনদেনের ক্ষেত্রে দুই বাজারে দুই রকম অবস্থা দেখা গেছে। গতকাল ডিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমলেও বেড়েছে সিএসইতে। গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ১৮৪ কোটি টাকা আর সিএসইতে বেড়েছে ১৬ কোটি টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, এ দিন শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও লেনদেনের শুরু থেকেই ব্যতিক্রম ছিল গ্রামীণফোন। কিছু দিন আগেও যে কোম্পানিটির শেয়ার দাম ধারাবাহিকভাবে কম ছিল, বুধবার সেটির শেয়ারের দাম বেড়েছে। এতে দিনের লেনদেন শেষে গ্রামীণফোনের শেয়ারের দাম আগের দিনের চেয়ে ২১ টাকা ৫০ পয়সা বা ৮ দশমিক ১৩ শতাংশ বেড়েছে।
গ্রামীণফোনের শেয়ারের এমন দাম বৃদ্ধির প্রভাবে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়েছে ১ হাজার ৫৯৯ পয়েন্টে উঠে এসেছে। ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
সব ক’টি মূল্য সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের চেয়ে বেড়েছে। বিপরীতে দাম কমে ১৮০টির। ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
সূচকের উত্থান হলেও এ দিন ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। আগের দিন লেনদেন হয় ১ হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৮৪ কোটি ১৯ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সামিট পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ২৯ লাখ টাকা। ২১ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছেÑ খুলনা পাওয়ার, এস কে ট্রিমস, গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, ডরিন পাওয়ার, বেক্সিমকো ও গোল্ডেন হার্ভেস্ট। অন্য দিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ ইউনাইটেড এয়ার, সায়হাম টেক্সটাইল, ফ্যামিলিটেক্স, ইসলামী ইন্স্যুরেন্স, তুংহাই, জুট স্পিনার্স, প্রভাতী ইন্সুরেন্স, বিআইএফসি, এফএএস ফাইন্যান্স ও অলটেক্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে গতকাল সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৬ কোটি ৩৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৭০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৬ কোটি টাকার বেশি। গতকাল লেনদেনে অংশ নেয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার ব্লক মার্কেটে মোট ১৩ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৪৭ লাখ ৬৩ হাজার ৭৫৩টি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ২৬ কোটি ২৬ লাখ টাকা। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেডের। প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স ১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা ইউনিক হোটেলের ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ বিবিএস ক্যাবলস, ফাইন ফুডস, ফরচুন সুজ, এম.এল ডাইং, এমটিবি, ন্যাশনাল হাউজিং, এস কে ট্রিমস, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও ওয়াটা কেমিক্যাল লিমিটেড।


আরো সংবাদ



premium cement