২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুই পুঁজিবাজারে ১৩ স্বতন্ত্র পরিচালক নিয়োগ

-

দেশের দুই পুঁজিবাজারে মোট ১৩ জনকে স্বতন্ত্র পরিচালক নিয়োগের জন্য অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পাঠানো তালিকা থেকে তাদের নিয়োগ অনুমোদন দেয়া হয়। অনুমোদন দিয়ে নিজ নিজ বাজার কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছে বিএসইসি।
ডিএসই : ডিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পাওয়াদের মধ্যে বর্তমান ও সাবেক সচিব, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ব্যাংকার এবং ব্যবসায়ী রয়েছেন। সচিবদের মধ্যে রয়েছেনÑ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব মো: ইউনুসুর রহমান এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের মধ্যে রয়েছেনÑ বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন বিভাগের প্রফেসর ড. এ কে এম মাসুদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর মো: মাসুদুর রহমান। বাকি দুই স্বতন্ত্র পরিচালক হলেনÑ বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা হাবিবুল্লাহ বাহার এবং এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো: মুনতাকিম আশরাফ। এর আগে নতুন স্বতন্ত্র পরিচালক বাছাই করতে বিএসইসিতে ১৮ জনের নামের প্রস্তাব পাঠায় ডিএসই। ওই তালিকা থেকেই এ ছয়জনকে চূড়ান্ত করা হয়েছে। ডিএসইর পর্ষদের ১২ পরিচালকের মধ্যে সাতজনই স্বতন্ত্র পরিচালক। তাদের মধ্যে গত ১৩ ফেব্রুয়ারি ছয়জনের মেয়াদ শেষ হয়েছে। তারা হলেনÑ অধ্যাপক ড. আবুল হাশেম, সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর মো: মাসুদুর রহমান। তাদের মধ্যে মো: মাসুদুর রহমানকে আবারো ডিএসইর স্বতন্ত্র পরিচালক করা হয়েছে।
সিএসই : সিএসইর পাঠানো ১৪ জনের নামের তালিকা থেকে সাত স্বতন্ত্র পরিচালক করা হয়েছে। তারা হলেনÑ অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া, এস এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, আসিফ ইব্রাহিম এবং ব্যারিস্টার আনিতা গাজী ইসলাম। এর মধ্যে অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া এবং এস এম আবু তৈয়ব দ্বিতীয় দফায় সিএসইর স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেলেন। সিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া এ সাত স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান করা হবে। সিএসইর পরিচালন পর্ষদ ১৩ সদস্য নিয়ে গঠিত। এরমধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক এবং চারজন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। বাকি দুইজনের মধ্যে একজন কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক, অন্যজন পদাধিকার বলে ব্যবস্থাপনা পরিচালক (এমডি)।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল