১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রেকর্ড উত্থানে সপ্তাহ শুরু পুঁজিবাজারের সূচকের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান; লেনদেন ৯০০ কোটি টাকার উপরে

-

বিভিন্ন ধরনের সুযোগের ঘোষণায় গত সপ্তাহের মাঝামাঝি থেকেই ভালো যাচ্ছে দেশের পুঁজিবাজার। সেই ধারাবাহিকতা ধরে রেখেছে সপ্তাহের শুরুতেও। গতকাল সপ্তাহের প্রথম দিন দেশের উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে রেকর্ড পরিমাণ। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬৯ পয়েন্ট বা ৩ দশমিক ৭১ শতাংশ বেড়েছে। ২০১৩ সালে চালু হওয়ার পর এটি ডিএসইএক্স সূচকের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান। এর আগে সর্বশেষ গত ১৯ জানুয়ারি এ সূচকটি সর্বোচ্চ ২৩২ পয়েন্ট বা ৫ দশমিক ৫৯ শতাংশ বেড়েছিল। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৫৩০ পয়েন্ট।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারকে চাঙ্গা করতে গত সপ্তাহে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে আইন শিথিল করে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ১৬ জানুয়ারি বাজার সংশ্লিষ্টদের নিয়ে প্রধানমন্ত্রী সভা করে বাজারের উন্নয়নে বিভিন্ন পদপে গ্রহণের ঘোষণা দেন। তারই ধারাবাহিকতায় ব্যাংকগুলোকে বিশেষ তহবিল গঠনের সুযোগ দিয়ে গত সোমবার প্রজ্ঞাপন জারি করা হয়; যার ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। এ নিয়ে চার কার্যদিবসে ডিএসইএক্স সূচকটি ৩৪৮ পয়েন্ট বেড়ে লেনদেন শেষে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৪ পয়েন্টের অবস্থানে। সূচকের পাশাপাশি গতি ফিরছে লেনদেনেও। গতকাল ঢাকার বাজারে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৫ লাখ টাকার। এর আগে সর্বশেষ গত বছরের ১৪ ফেব্রুয়ারি ৯৩২ কোটি টাকার সর্বোচ্চ লেনদেন হয়। সেই হিসাবে এক বছরের ব্যবধানে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে গতকাল।
গত ১৬ জানুয়ারি পুঁজিবাজার উন্নয়নে ছয়টি স্বল্পমেয়াদি পদপে নেয় সরকার। পরে দীর্ঘমেয়াদি পদপে নেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাজার সংশ্লিষ্ট বিভিন্ন পরে সাথে আলোচনা করে এসব পদপে গ্রহণের কথা জানান। প্রধানমন্ত্রীর সাথে ওই দিনের বৈঠক শেষে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদেেপর বিষয়গুলো উল্লেখ করা হয়।
পদপেগুলো হলোÑ পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণসুবিধার ব্যবস্থা করা, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগ সমতা বৃদ্ধি, বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্তকরণের উদ্যোগ নেয়া। এর ধারাবাহিকতায় গত ১০ ফেব্রুয়ারি শেয়ারবাজার স্বাভাবিক করতে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা তহবিল গঠনের সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি শেয়ারবাজারের এ বিনিয়োগকে নির্ধারিত সীমার বাইরে রাখা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদে ঋণ পাবে সিকিউরিটিজ প্রতিষ্ঠানগুলো। এসব সুযোগ দেয়া হয়েছে ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।
আর এসব পদেেপ টানা চার দিন ধরে সূচক বাড়ছে পুঁজিবাজারে। গত চার কার্যদিবসে সূচক বাড়ল ৩৪৮ পয়েন্ট। লেনদেনেও ফিরেছে গতি। এক বছর পর ৯০০ কোটি টাকা ছাড়াল লেনদেন।
ডিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৩টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত আছে ২৩টির। ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলোÑ লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশন, শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সামিট পাওয়ার, এস এস স্টিল, সিঙ্গারবিডি ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।
ডিএসইতে দরবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলোÑ ওরিয়ন ইনফিউশন, এসিআই ফরমুলেশন লিমিটেড, সায়হাম টেক্সটাইল, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো, আফতাব অটো, ব্র্যাক ব্যাংক লিমিটেড, এসিআই, এস আলম কোল্ড রোলড স্টিল মিলস ও প্রিমিয়ার সিরামিকস।
ডিএসইতে দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলোÑ অল টেক্সটাইল, মেঘনা পেট্রোলিয়াম, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, সমতা লেদার, সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড, তুংঘাই, ইমাম বাটন, স্ট্যান্ডার্ড সিরামিকস, দুলামিয়া কটন ও ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৫৩৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে ২১৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির এবং ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রোববার ব্লক মার্কেটে মোট ১৪ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৪৪ লাখ ২৯ হাজার ৩৫০টি শেয়ার লেনদেন হয়েছে; যার আর্থিক মূল্য ১৫ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেডের। যমুনা ব্যাংক ৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মা ৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ এডিএন টেলিকম, ব্যাংক এশিয়া, ডাচ-বাংলা ব্যাংক, ফাইন ফুডস, ইন্দো-বাংলা ফার্মা, এম এল ডাইং, ওয়াইম্যাক্স ইলেকট্রোডস, ওরিয়ন ইনফিউশন, রূপালী ইন্স্যুরেন্স, এস কে ট্রিমস ও ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।


আরো সংবাদ



premium cement
বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন চট্টগ্রামের রাজনীতি ও ক্রীড়াঙ্গনের প্রিয়মুখ ছিলেন দস্তগীর চৌধুরী : ডা: শাহাদাত মাতাল তিন তরুণী ডিবির হেফাজতে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা বনানীতে চীনের নতুন ভিসা আবেদন কেন্দ্র চালু চট্টগ্রামে চিকিৎসকদের ২ ঘণ্টা কর্মবিরতি রোববার রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার চট্টগ্রামে চলতি বছরেই ২৫ ভাগ ভাটায় ব্লক ইট তৈরি নিশ্চিত করতে হবে যাদুকাটা নদীর চর থেকে শিশুর লাশ উদ্ধার জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষ ভর্তির ২য় মেধা তালিকা প্রকাশ জামালপুরে জামাইয়ের কুড়ালের আঘাতে শ্বশুর নিহত

সকল