২১ জানুয়ারি ২০২০

পতনেই পুঁজিবাজারের সপ্তাহ শুরু সাড়ে ৩ বছর আগের অবস্থানে সূচক, ব্লক মার্কেটে লেনদেন বাড়ছে

-

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রোববার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমেছে। এ দিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেন কমেছে ৩৯ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৭৮ লাখ টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৯৮ পয়েন্ট, যা গত ৩ বছর ৫ মাস বা ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১০ জুলাই ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৯৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে এক হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট কমে এক হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
সব ক’টি সূচকের পতনের সঙ্গে সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১০০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০১টির। আর ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম কমার পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। সারা দিনে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৫৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৪৫ কোটি ৫৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৯ কোটি পাঁচ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে রিং সাইন টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিকন ফার্মাসিউটিক্যালসের শেয়ার লেনদেন হয়েছে সাত কোটি ৩৩ লাখ টাকার। ছয় কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নর্দান ইনস্যুরেন্স।
এ ছাড়া লেনদেনের সেরা ১০ কোম্পানির মধ্যে রয়েছেÑ খুলনা পাওয়ার, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং সোনার বাংলা ইনস্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) গতকাল সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৭৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৭০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৬ কোটি ৭৮ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২১৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।
ব্লক মার্কেট: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার ব্লক মার্কেটে মোট ১০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর ৪৫ লাখ ২৪ হাজার ৬০৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ১৯ কোটি ৬২ লাখ টাকা। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৮ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেডের। লাফার্জ হোলসিম ৪ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা স্ট্যান্ডার্ড সিরামিক ২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, কাট্টালি টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল, আরএসআরএম স্টিল, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস ও এসএস স্টিল লিমিটেড।


আরো সংবাদ

শ্রীপুরে স্বামীকে দুধ দিয়ে গোসল করিয়ে বরণ পর্তুগালে আ’লীগ-বিএনপি সংঘর্ষে নিহত ১ ৩০ জুন পর্যন্ত জরিমানা ছাড়া গাড়ির কাগজপত্র হালনাগাদের সুযোগ শপথ নিলেন মোছলেম উদ্দিন এমপি খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন পালনের মামলার শুনানি ১১ ফেব্রুয়ারি সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে পদক্ষেপ জানতে হাইকোর্টের রুল স্কাউটিংয়ের শিক্ষা জীবনে প্রতিফলন করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে : রাষ্ট্রপতি ঢাকায় ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার কমছে উড়োজাহাজের নাটবল্টু খুলে লুকিয়ে স্বর্ণ আনছে কারা? ঢাকার ট্রাফিক সিগনালে অব্যবস্থাপনার প্রতিবেদন দাখিলের নির্দেশ

সকল




krunker gebze evden eve nakliyat