২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বড় পতনে সপ্তাহ শুরু

অর্থনৈতিক মন্দার প্রভাব পুঁজিবাজারে

লেনদেন সাড়ে ৩০০ কোটি টাকার নিচে
-

গত সপ্তাহের শেষ কার্যদিবস পতন দিয়েই শেষ হয়েছিল। সেই ধারাবাহিকতা রয়েছে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও। গতকালের লেনদেনে দেশের দুই স্টক এক্সচেঞ্জেই বড় দরপতন হয়েছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বা ১ দশমিক ৬ শতাংশ কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২২০ পয়েন্ট বা ১ দশমিক ৬ শতাংশ। এ দিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৮৩ কোটি ৪০ লাখ টাকা। সিএসইতে লেনদেন কমেছে প্রায় ১০ কোটি টাকা। এ দিন অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।
সংশ্লিষ্টরা বলছেন, অর্থনীতির এখন খারাপ অবস্থায়। আর্থিক বাজারে যে কুয়াশা দেখা দিয়েছে তার প্রভাব পড়েছে পুঁজিবাজারেও। তাই তারল্য সঙ্কট কাটছে না। এ ছাড়া তালিকাভুক্ত বেশ কিছু কোম্পানি কম লভ্যাংশ দিয়েছে, দুর্বল মুনাফা দেখিয়েছে। সেসব কোম্পানির শেয়ারের দাম কমছে। তার নেতিবাচক প্রভাবও বাজারে পড়ছে বলে মনে করছেন তারা। গত সপ্তাহও পুঁজিবাজার ভালো যায়নি। পাঁচ দিনের লেনদেনের মধ্যে দুই দিন সূচক সামান্য বাড়লেও তিন দিন কমেছে। চলতি সপ্তাহ শুরু হয়েছে বড় পতন দিয়ে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৫৩টি কো¤পানির ১৩ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ১৭২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেনকৃত কো¤পানির মধ্যে দাম বেড়েছে ৫৩ টির, কমেছে ২৭৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার। ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৭৫.৩৩ পয়েন্ট কমে ৪৫৯৬.০০ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ২২.৭৬ পয়েন্ট কমে ১৫৮৩.০৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১৪.৫৪ পয়েন্ট কমে ১০৪১.৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে গতকাল মোট লেনদেনের পরিমাণ ৩৪৯ কোটি ১ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এ বাজারে ৪৩২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলোÑ সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, সোনারবাংলা ইন্সু্যুরেন্স, ন্যাশনাল টিউবস, ডেফোডিল কম্পিউটার, লাফার্জ হোলসিম বাংলাদেশ, এসকে ট্রিমস, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বীকন ফার্মাসিউটিক্যাল, জেনেক্স ইনফোসিস ও ওয়াটা কেমিক্যালস। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, আনলিমা ইয়ার্ন, হাক্কানী পাল্প, স্যান্ডার্ড সিরামিক, বসুন্ধরা পেপার মিল, বিডি অটোকার, জেনেক্স ইনফোসিস, হাওয়া ওয়েল টেক্সটাইল, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও বিএসআরএম স্টিল মিল।
অন্য দিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ রিজেন্ট টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং, ইস্কয়ার নিট কম্পোজিট, সোনারবাংলা ইন্সু্যুরেন্স, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিল, খুলনা পাওয়ার, ন্যাশনাল ফিড মিল, প্রিমিয়ার লিজিং, আইসিবি ইসলামী ব্যাংক লি. ও নিউ লাইন ক্লথিং।
এ দিকে গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬৫ লাখ টাকার। বৃহস্পতিবার এ বাজারে ২৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল। সে হিসেবে লেনদেন কমেছে ৯ কোটি ৯৫ লাখ টাকা। অন্য দিকে সিএসইতে প্রধান সূচক সিএএসপিআই ২২০ দশমিক ৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৯৮২ দশমিক ৭৫ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার ব্লক মার্কেটে মোট ১৩ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ১২ লাখ ৩৮ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৭ কোটি ১০ লাখ টাকা। রোববার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমস লিমিটেডের শেয়ার। এই কোম্পানি ২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। সিঙ্গারবিডি ১ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ আলিফ ম্যানুফ্যাকচারিং, বঙ্গজ, কপারটেক ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, আরডি ফুড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, সায়হাম কটন, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড।

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল