০৬ ডিসেম্বর ২০১৯

এমিরেটস সিমেন্ট অধিগ্রহণ করল হাইডেলবার্গ পুঁজিবাজারে সূচক ও লেনদেনের অবনতি চলছে

-

সূচক ও লেনদেনের অবনতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। বুধবারের পর গতকাল সপ্তাহের শেষ কর্মদিবসেও সূচক হারিয়েছে দুই পুঁজিবাজার। আগের দিনের মতো গতকালও লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের শিকার ছিল দুই বাজার। শেষ মুহূর্তে হারানো সূচকের একটি অংশ ফিরে না পেলে পতন আরো বড় হতে পারত। উভয় পুঁজিবাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দরপতনের পাশাপাশি কমেছে ঢাকা শেয়ারবাজারের লেনদেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৬ দশমিক ৮১ পয়েন্ট হ্রাস পায়। ৪ হাজার ৭৩৭ দশমিক ১৭ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে নেমে আসে ৪ হাজার ৭১০ দশমিক ৩৬ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় ৮ দশমিক ৮২ ও ৬ দশমিক ৯৪ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ৮৯ দশমিক ৩৩ ও ৫২ দশমিক ৬৬ পয়েন্ট। এখানে সিএসই শরিয়াহ হারায় ৭ দশমিক ৮৫ পয়েন্ট।
সূচকের পাশাপাশি ঢাকা শেয়ারবাজারে অবনতি ঘটে লেনদেনেরও। ডিএসই গতকাল ৩১৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৭০ কোটি টাকা কম। বুধবার বাজারটির লেনদেন ছিল ৩৮৯ কোটি টাকা। তবে লেনদেনের ভিন্ন চিত্র ছিল চট্টগ্রাম শেয়ারবাজারে। বাজারটি ১১০ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে গতকাল। আগের দিন সিএসইর লেনদেন ছিল ১২ কোটি টাকা। কয়েকটি ব্যাংকের শেয়ারের বড় আকারের হাতবদলেই বাজারটির লেনদেন বাড়িয়ে দেয়।
পুঁজিবাজার সংশ্লিষ্টরা দিনের বাজার আচরণে নতুন করে মন্দার আশঙ্কা দেখছেন। কারণ দীর্ঘ পতনের পর গত সপ্তাহের শেষদিকে ঘুরে দাঁড়াতে শুরু করে পুঁজিবাজারগুলো। চারদিন কমবেশি সূচক বাড়ে দুই পুঁজিবাজারে। সূচকের ধারাবাহিক এ উন্নতিতে স্বস্তি ফিরতে শুরু করে পুঁজিবাজারে। কিন্তু এর পরপরই ফের পতন ঘটতে থাকে সূচকের। গতকাল টানা দ্বিতীয় দিনের মতো সূচক হারায় দুই বাজার। ভয় এখানেই। কারণ এ পতন দীর্ঘায়িত হলে আবারো বাজারে আতঙ্ক তৈরি হতে পারে, এমনটিই মনে করছেন তারা।
এ দিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক সিমেন্ট উৎপাদনকারী কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড আল্ট্রাটেক সিমেন্ট মিডলইস্ট ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছ থেকে এমিরেটস সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের শতভাগ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে অধিগ্রহণ মূল্য ধরা হয়েছে ২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৬৮৪ ডলার বা ১৮২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার ৩৮৪ টাকা। গত মঙ্গলবার অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নিয়েছে হাইডেলবার্গ সিমেন্টের পর্ষদ। আর গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের এ তথ্য জানায় হাইডেলবার্গ সিমেন্ট।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১০ সালে ভারতীয় আদিত্য বিরলা গ্রুপ কর্তৃক ইটিএ স্টার সিমেন্টকে অধিগ্রহণের মাধ্যমে বাংলাদেশের বাজারে আল্ট্রাটেক সিমেন্টের উৎপাদন শুরু করে। পরবর্তী সময়ে আদিত্য বিরলা গ্রুপ বাংলাদেশে এমিরেটস সিমেন্ট নামে সাবসিডিয়ারি কোম্পানি গঠন করে কার্যক্রম চালায়। এমিরেটস সিমেন্টের মুন্সীগঞ্জের মুক্তারপুরে একটি গ্রাইন্ডিং প্লান্ট রয়েছে। অন্য দিকে কাঁচপুর ও চট্টগ্রামে হাইডেলবার্গ সিমেন্টের দুটি গ্রাইন্ডিং প্লান্ট রয়েছে। কোম্পানিটির বর্তমান বার্ষিক উৎপাদন সক্ষমতা ১০ লাখ ৭৫ হাজার টন। কাঁচপুরের প্লান্টে নির্মাণাধীন নতুন গ্রাইন্ডিং মিলের কাজ শেষ হলে এর সঙ্গে আরো ৪ লাখ ৭২ হাজার টন পিসিসি সিমেন্ট উৎপাদনের সক্ষমতা যোগ হবে।
প্রসঙ্গত দেশের সিমেন্টের বাজারে একসময় বহুজাতিক কোম্পানিগুলোর প্রাধান্য ছিল। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়েও দেশের চাহিদা ৯৫ শতাংশ সিমেন্ট আমদানির মাধ্যমে মেটানো হতো। কিন্তু সরকারের পৃষ্ঠপোষকতায় এরপর থেকেই স্থানীয় উদ্যোক্তারা সিমেন্ট খাতে বিনিয়োগ করতে থাকেন। একপর্যায়ে এসে বহুজাতিক কোম্পানিগুলোর কাছ থেকে সিমেন্টের বাজারের দখল নিয়ে নেয় স্থানীয় উৎপাদকরা। এমনকি বর্তমানে দেশের সিমেন্ট কারখানাগুলোর সক্ষমতার অর্ধেকই অব্যবহৃত থাকছে। পরিবর্তিত পরিস্থিতিতে এমিরেটস সিমেন্ট বাংলাদেশে ব্যবসায়িকভাবে চাপে পড়ে যায়। এতে তারা বাংলাদেশের বাজার থেকে বেরিয়ে যাওয়ার সুযোগ খুঁজতে থাকে। অন্য দিকে স্থানীয় উৎপাদকদের আগ্রাসী ব্যবসায়িক কৌশলের সঙ্গে তাল মেলাতে হিমশিম খাওয়া হাইডেলবার্গ সিমেন্ট বাজারে নিজেদের হিস্যা ধরে রাখতে ব্যবসা সম্প্রসারণের নজর দেয়। এরই ধারাবাহিকতায় তারা বাংলাদেশে এমিরেটস সিমেন্ট ও পাওয়ারকে কেনার সিদ্ধান্ত নেয়।॥

 


আরো সংবাদ

পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা না’গঞ্জে ল ইয়ার্স কাউন্সিল : সভাপতি আবদুল কাদের সেক্রেটারি মাইন উদ্দিন জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির সিদ্ধান্ত জাগপার জাতীয় সম্মেলন আজ সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া লাশটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্রী রুম্পার কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট টঙ্গীতে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি গণতন্ত্রের ইতিহাসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী উজ্জ্বল নক্ষত্র উদ্ধার হওয়া লাশটি বিশ্ববিদ্যালয় ছাত্রীর

সকল




Paykwik Paykasa
Paykwik