২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এমিরেটস সিমেন্ট অধিগ্রহণ করল হাইডেলবার্গ পুঁজিবাজারে সূচক ও লেনদেনের অবনতি চলছে

-

সূচক ও লেনদেনের অবনতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। বুধবারের পর গতকাল সপ্তাহের শেষ কর্মদিবসেও সূচক হারিয়েছে দুই পুঁজিবাজার। আগের দিনের মতো গতকালও লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের শিকার ছিল দুই বাজার। শেষ মুহূর্তে হারানো সূচকের একটি অংশ ফিরে না পেলে পতন আরো বড় হতে পারত। উভয় পুঁজিবাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দরপতনের পাশাপাশি কমেছে ঢাকা শেয়ারবাজারের লেনদেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৬ দশমিক ৮১ পয়েন্ট হ্রাস পায়। ৪ হাজার ৭৩৭ দশমিক ১৭ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে নেমে আসে ৪ হাজার ৭১০ দশমিক ৩৬ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় ৮ দশমিক ৮২ ও ৬ দশমিক ৯৪ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ৮৯ দশমিক ৩৩ ও ৫২ দশমিক ৬৬ পয়েন্ট। এখানে সিএসই শরিয়াহ হারায় ৭ দশমিক ৮৫ পয়েন্ট।
সূচকের পাশাপাশি ঢাকা শেয়ারবাজারে অবনতি ঘটে লেনদেনেরও। ডিএসই গতকাল ৩১৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৭০ কোটি টাকা কম। বুধবার বাজারটির লেনদেন ছিল ৩৮৯ কোটি টাকা। তবে লেনদেনের ভিন্ন চিত্র ছিল চট্টগ্রাম শেয়ারবাজারে। বাজারটি ১১০ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে গতকাল। আগের দিন সিএসইর লেনদেন ছিল ১২ কোটি টাকা। কয়েকটি ব্যাংকের শেয়ারের বড় আকারের হাতবদলেই বাজারটির লেনদেন বাড়িয়ে দেয়।
পুঁজিবাজার সংশ্লিষ্টরা দিনের বাজার আচরণে নতুন করে মন্দার আশঙ্কা দেখছেন। কারণ দীর্ঘ পতনের পর গত সপ্তাহের শেষদিকে ঘুরে দাঁড়াতে শুরু করে পুঁজিবাজারগুলো। চারদিন কমবেশি সূচক বাড়ে দুই পুঁজিবাজারে। সূচকের ধারাবাহিক এ উন্নতিতে স্বস্তি ফিরতে শুরু করে পুঁজিবাজারে। কিন্তু এর পরপরই ফের পতন ঘটতে থাকে সূচকের। গতকাল টানা দ্বিতীয় দিনের মতো সূচক হারায় দুই বাজার। ভয় এখানেই। কারণ এ পতন দীর্ঘায়িত হলে আবারো বাজারে আতঙ্ক তৈরি হতে পারে, এমনটিই মনে করছেন তারা।
এ দিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক সিমেন্ট উৎপাদনকারী কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড আল্ট্রাটেক সিমেন্ট মিডলইস্ট ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছ থেকে এমিরেটস সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের শতভাগ শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে অধিগ্রহণ মূল্য ধরা হয়েছে ২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৬৮৪ ডলার বা ১৮২ কোটি ৫৮ লাখ ৬০ হাজার ৩৮৪ টাকা। গত মঙ্গলবার অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নিয়েছে হাইডেলবার্গ সিমেন্টের পর্ষদ। আর গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের এ তথ্য জানায় হাইডেলবার্গ সিমেন্ট।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১০ সালে ভারতীয় আদিত্য বিরলা গ্রুপ কর্তৃক ইটিএ স্টার সিমেন্টকে অধিগ্রহণের মাধ্যমে বাংলাদেশের বাজারে আল্ট্রাটেক সিমেন্টের উৎপাদন শুরু করে। পরবর্তী সময়ে আদিত্য বিরলা গ্রুপ বাংলাদেশে এমিরেটস সিমেন্ট নামে সাবসিডিয়ারি কোম্পানি গঠন করে কার্যক্রম চালায়। এমিরেটস সিমেন্টের মুন্সীগঞ্জের মুক্তারপুরে একটি গ্রাইন্ডিং প্লান্ট রয়েছে। অন্য দিকে কাঁচপুর ও চট্টগ্রামে হাইডেলবার্গ সিমেন্টের দুটি গ্রাইন্ডিং প্লান্ট রয়েছে। কোম্পানিটির বর্তমান বার্ষিক উৎপাদন সক্ষমতা ১০ লাখ ৭৫ হাজার টন। কাঁচপুরের প্লান্টে নির্মাণাধীন নতুন গ্রাইন্ডিং মিলের কাজ শেষ হলে এর সঙ্গে আরো ৪ লাখ ৭২ হাজার টন পিসিসি সিমেন্ট উৎপাদনের সক্ষমতা যোগ হবে।
প্রসঙ্গত দেশের সিমেন্টের বাজারে একসময় বহুজাতিক কোম্পানিগুলোর প্রাধান্য ছিল। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়েও দেশের চাহিদা ৯৫ শতাংশ সিমেন্ট আমদানির মাধ্যমে মেটানো হতো। কিন্তু সরকারের পৃষ্ঠপোষকতায় এরপর থেকেই স্থানীয় উদ্যোক্তারা সিমেন্ট খাতে বিনিয়োগ করতে থাকেন। একপর্যায়ে এসে বহুজাতিক কোম্পানিগুলোর কাছ থেকে সিমেন্টের বাজারের দখল নিয়ে নেয় স্থানীয় উৎপাদকরা। এমনকি বর্তমানে দেশের সিমেন্ট কারখানাগুলোর সক্ষমতার অর্ধেকই অব্যবহৃত থাকছে। পরিবর্তিত পরিস্থিতিতে এমিরেটস সিমেন্ট বাংলাদেশে ব্যবসায়িকভাবে চাপে পড়ে যায়। এতে তারা বাংলাদেশের বাজার থেকে বেরিয়ে যাওয়ার সুযোগ খুঁজতে থাকে। অন্য দিকে স্থানীয় উৎপাদকদের আগ্রাসী ব্যবসায়িক কৌশলের সঙ্গে তাল মেলাতে হিমশিম খাওয়া হাইডেলবার্গ সিমেন্ট বাজারে নিজেদের হিস্যা ধরে রাখতে ব্যবসা সম্প্রসারণের নজর দেয়। এরই ধারাবাহিকতায় তারা বাংলাদেশে এমিরেটস সিমেন্ট ও পাওয়ারকে কেনার সিদ্ধান্ত নেয়।॥

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল