২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
তিন বছরের সর্বনিম্ন অবস্থানে পুঁজিবাজারের ডিএসই সূচক

মূল্যস্তর তলানিতে, তবু থামছে না পতন

-

বিক্রয়চাপে বিপর্যস্ত পুঁজিবাজারের পতন থামছে না। গত দুই মাসেরও বেশি সময় ধরে টানা পতনের মধ্য দিয়ে পার করা পুঁজিাবাজারগুলোতে তালিকাভুক্ত কোম্পানির বেশির ভাগের মূল্যস্তর সাম্প্রতিক সময়ের সর্বনিম্ন অবস্থানে থাকার পরও কমছে না বিক্রয়চাপ। গতকাল নিয়ে টানা ছয় দিন বড় ধরনের দরপতনের শিকার ছিল দেশের দুই পুঁজিবাজার। বেশির ভাগ ক্ষেত্রেই লেনদেন শুরুর সাথে সাথে এ চাপ সৃষ্টি হচ্ছিল। দিনের বাকি সময় আর এ চাপ সামলে উঠতে পারে না বাজারগুলো।
এভাবে গত ছয়টি কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটির অবনতি ঘটে ২২৬ পয়েন্ট তথা সাড়ে ৪ শতাংশের বেশি। সোমবার দিনশেষে ডিএসইর প্রধান সূচক নেমে আসে ৪ হাজার ৭১১ দশমিক ৩১ পয়েন্টে। ২০১৬ সালের ২০ নভেম্বরের পর আর এত নিচে নামেনি সূচকটি। সে হিসাবে প্রায় তিন বছরের সর্বনিম্ন অবস্থানে এখন সূচকটি। সূচকের এ অবনতিতে প্রতিদিনই ব্যাপকভাবে মূলধন হারাচ্ছে বাজারটি। গত ছয় দিনে বাজারটি মূলধন হারায় প্রায় ১৭ হাজার কোটি টাকা। এর মধ্যে গত দুই দিনেই হারায় প্রায় ৮ হাজার কোটি টাকা। রোববার ৩ লাখ ৬৩ হাজার কোটি টাকা মূলধন নিয়ে সপ্তাহ শুরু করা বাজারটির মূলধন গতকাল দিনশেষে দাঁড়ায় ৩ লাখ ৫৫ হাজার কোটি টাকায়। এভাবেই তলানিতে নেমে আসছে বাজারটির মূল্যস্তর।
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৫০ দশমিক ৫৭ পয়েন্ট হ্রাস পায়। ৪ হাজার ৭৬১ দশমিক ৮৮ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে নেমে আসে ৪ হাজার ৭১১ দশমিক ৩১ পয়েন্টে। একই সময় দুই বিশেষায়িত সূচক ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ১৯ দশমিক ২৭ ও ১৭ দশমিক ৮১ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ১০৬ দশমিক ০৩ ও ৬৪ দশমিক ২২ পয়েন্ট। এখানে বিশেষায়িত সূচক সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ৬ দশমিক ৯২ ও ১২ দশমিক ৪১ পয়েন্ট।
সূচকের অবনতি ঘটলেও গতকাল বাজারগুলোর লেনদেন ছিল অনেকটা স্থির। ঢাকায় ১ কোটি টাকা বেড়ে ২৯৯ কোটি টাকা ও চট্টগ্রামে ১ কোটি টাকা কমে ১৩ কোটিতে নামে লেনদেন।
পুঁজিাবাজার সংশ্লিষ্টরা বাজারের ধারাবাহিক পতনের কোনো সুনির্দিষ্ট কারণ খুঁজে পাচ্ছেন না। এ মুহূর্তে তারা ব্যাংকিং খাতের নাজুক পরিস্থিতিকেই এর জন্য দায়ী মনে করছেন। কারণ বাংলাদেশ ব্যাংকের সবুজ সঙ্কেতের পরও কোনো ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের উৎসাহ দেখাচ্ছে না। কারণ হিসেবে তারা ব্যাংকগুলোর সক্ষমতার অভাবকেই চিহ্নিত করছেন। তারা মনে করেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত পথে ব্যাংকগুলো বিনিয়োগে এগিয়ে এলেই পরিস্থিতির উন্নতি সম্ভব।
ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের মতো মূলধনসমৃদ্ধ ও প্রধান খাতগুলোতে গতকাল খুব বেশি দরপতন ঘটেনি। কিন্তু দিনশেষে বড় পতনের শিকার ছিল পুঁজিবাজারগুলো। উল্লিখিত তিনটি খাত ছাড়া বাকিগুলোতে ব্যাপকভাবে দরপতন ঘটে গতকাল। বড় দরপতন ঘটে গ্রামীণফোনেরও, যা দিনের সূচকের অবনতিতে বড় ভূমিকা রাখে। আবার বেশ কয়েকটি খাতে দর হারায় শতভাগ কোম্পানি। এগুলোর মধ্যে ছিল সিরামিকস, চামড়া, পাট, কাগজ ও সেবা খাত। ঢাকা শেয়ারবাজারে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৮০টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২৩১টি। অপরিবর্তিত ছিল ৪১টির দর। অপর দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৩৫টি সিকিউরিটিজের মধ্যে ৫৯টির দাম বাড়ে, ১৪৫টির কমে এবং ৩১টির দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকালও লেনদেনের শীর্ষস্থানটি ন্যাশনাল টিউবের দখলে ছিল। ১৭ কোটি ১৪ লাখ টাকায় কোম্পানিটির ৯ লাখ ১৮ হাজার শেয়ার হাতবদল হয় গতকাল। ১১ কোটি ৫৮ লাখ টাকায় ৪ লাখ ৮২ হাজার শেয়ার বেচাকেনা করে স্কয়ার ফার্মা ছিল দ্বিতীয় স্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে ওয়াটা কেমিক্যালস, বাংলাদেশ শিপিং করপোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, জেএমআই সিরিঞ্জ, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস ও এটলাস বাংলাদেশ।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল