২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
কারসাজি রোধে বিএসইসির তদন্ত কমিটি

৯ বছরের মধ্যে দ্রুততম সূচক পতন পুঁজিবাজারে

-

বেলা সাড়ে ১১টা। পুঁজিবাজারের লেনদেন সময় পার হয়েছে এক ঘণ্টা। আর এ এক ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটির ১০০ পয়েন্ট নেই। একই দিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক হারিয়ে বসে ৩০০ পয়েন্টের বেশি। ২০১০ সালের বিপর্যয় বাদ দিলে এটিই দেশের পুঁজিবাজারের জন্য দ্রুততম সময়ে সর্বোচ্চ সূচক পতন। ওই সময় ডিএসইতে মোট লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানির মধ্যে ২৩টির মূল্যবৃদ্ধির বিপরীতে দরপতনের শিকার হয় ৩০৪টি কোম্পানি ও ফান্ড যা প্রায় ৯০ শতাংশ।
এর আগে গত ২১ জুলাই ও ১৫ জুলাই দু’বার পুঁজিবাজারে বড় ধরনের পতনের ঘটনা ঘটলেও তা গতকালের পতনের মতো ভয়াবহ ছিল না। ওই দু’দিন নির্দিষ্ট পরিমাণ সূচক পতনের সময় চার ঘণ্টা। আর গতকাল এক ঘণ্টায়ই এর চেয়ে বেশি সূচক হারায় দুই বাজার। সংশ্লিষ্টদের মতে, এটি বিগত ৮ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক দরপতনের ঘটনা। এর আগে ২০১০ সালের শেষদিকে একদিন কয়েক মিনিটের মধ্যে ৬০০ পয়েন্ট সূচক হারায় ডিএসই।
তবে পতন সামলে গতকাল দিনশেষে হারানো সূচকের প্রায় ৪০ পয়েন্ট ফিরে পায় ডিএসই। তবে এ ক্ষেত্রে পতন হওয়া সূচককে পরিকল্পিতভাবে বৃদ্ধি করার অভিযোগ রয়েছে বিনিয়োগকারীদের একটি বড় অংশের। তাদের মতে, বরাবরই নিয়ন্ত্রক সংস্থার হস্তক্ষেপে কিছু কিছু প্রতিষ্ঠানকে ব্যবহার করে সাময়িকভাবে পতন থামানোর নজির রয়েছে যার অতীতে কোনো ভালো ফল দেয়নি। কারণ পরদিন আবার একইভাবে পতনের ফাঁদেই আটকে পড়তে দেখা গেছে বাজারকে।
গতকালের দরপতন নিয়ে জানতে চাইলে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী নয়া দিগন্তকে বলেন, বাজারের প্রতি বিনিয়োগকারীদের যে আস্থার বিষয় রয়েছে তা এ মুহূর্তে শূন্যের কোটায়। যতক্ষণ এ আস্থা ফের ফিরে না আসবে ততক্ষণ পরিস্থিতির উন্নতি ঘটার সম্ভাবনা কম। বর্তমান পরিস্থিতিকে পুঁজিবাজার বিপর্যয় কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনো বিপর্যয় বলার সময় আসেনি। বর্তমান পুঁজিবাজার পরিস্থিতিকে চরম মন্দা বলা যায়। তবে তিনি মনে করেন, যারা বাজারের দেখভালের দায়িত্বে আছেন তাদেরকেই পরিস্থিতি থেকে উত্তরণের উদ্যোগ নিতে হবে।
এ দিকে পুঁজিবাজারের সাম্প্রতিক দরপতনকে স্বাভাবিক মনে করছে না পুঁজিাবাজর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল পর্যন্ত দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচকটি বিগত আড়াই বছরের মধ্যে প্রথমবারের মতো ৫ পয়েন্টের নিচে নেমে আসে। বিএসইসি মনে করছে এর মধ্যে বেশ কয়েকটি কোম্পানির শেয়ারদর অস্বাভাবিক হারে ওঠানামা করেছে। এসব কোম্পানির শেয়ারদরে অস্বাভাবিক এ ওঠানামায় কারসাজি হয়েছে কি না, তা খতিয়ে দেখতে বিএসইসি চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। গতকাল এ কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিশনের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্তের স্বার্থে প্রয়োজন হলে কমিটিতে যে কাউকে অন্তর্ভুক্ত করার সুযোগ রাখা হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
বিএসইসির ক্যাপিটাল ইস্যু ও ফিন্যান্সিয়াল লিটারেসি বিভাগের পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছেন সার্ভিল্যান্স বিভাগের উপপরিচালক মো: অহিদুল ইসলাম, এসআরএমআইসি বিভাগের উপপরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও ক্যাপিটাল ইস্যু বিভাগের উপপরিচালক মোহাম্মদ রাকিবুর রহমান।
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৬৭ দশমিক ৩৮ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৩৩ দশমিক ৭৪ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি শুরুতে ৫ হাজার ৫৫ পয়েন্টে পৌঁছে যায়। এখান থেকেই পতন শুরু। মাত্র এক ঘণ্টা তথা সকাল সাড়ে ১১টায় ডিএসই সূচক নেমে আসে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে। এ পর্যায়ে ১০০ পয়েন্ট সূচক হারায় বাজারটি। বেলা পৌনে ১২টায় পতন দাঁড়ায় ১০৮ পয়েন্ট। তবে এর কিছুক্ষণ পরই পতন থেকে ঊর্র্ধ্বমুখী হয় বাজার সূচক। দুপুর সাড়ে ১২টার দিকে সূচক পৌঁছে যায় ৪ হাজার ৯৮৩ পয়েন্টে। এ পর্যায়ে হারানো সূচকের প্রায় ৫০ পয়েন্ট ফিরে পায় ডিএসই। কিন্তু পরে আবার বিক্রয়চাপ সৃষ্টি হলে দিনশেষে ৪ হাজার ৯৬৬ দশমিক ৪৪ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।

 

 


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল