২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
মন্দা বাজারেই শুরু হলো সি-পার্লের লেনদেন

৭ দিন পর পুঁজিবাজার সূচকে স্বস্তির উন্নতি

-

অবশেষে স্বস্তির উন্নতি ঘটল পুঁজিবাজার সূচকের। ৭ কর্মদিবস টানা পতনের পর অষ্টম দিনে এসে হারানো সূচকের একটি অংশ ফিরে পেয়েছে পুঁজিবাজারগুলো। কিন্তু তাই বলে বিক্রয়চাপমুক্ত ছিল না গতকালের বাজার আচরণ। সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করলেও লেনদেন শুরুর পর পৌনে এক ঘণ্টার মাথায় বিক্রয়চাপের মুখে পড়ে বাজারগুলো। তবে একপর্যায়ে পতন সামলে নিয়ে ফের ঊর্ধ্বমুখী হয় সূচক এবং সূচকের উন্নতি দিয়েই দিন শেষ করে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৩২ দশমিক ৯৬ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ৯১ দশমিক ৪৮ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি মঙ্গলবার দিনশেষে ৫ হাজার ১২৪ দশমিক ৪৪ পয়েন্টে স্থির হয়। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ১০ দশমিক ৯৬ ও ৮ দশমিক ৯২ পয়েন্ট। এর আগে ৭ দিনে প্রধান সূচকটির প্রায় ৩০০ পয়েন্ট হারায় ডিএসই।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ৮২ দশমিক ৮৩ ও ৪৯ দশমিক ৩১ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ৬ দশমিক ৫৭ ও ৩ দশমিক ৪৯ পয়েন্ট। সোমবার এক দিনেই প্রধান সূচকটির ২৬১ পয়েন্ট হারায় সিএসই।
সূচকের উন্নতি ঘটলেও গতকাল ডিএসই’র লেনদেনের অবনতি ঘটে। পুঁজিবাজারটি গতকাল ২৭১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৩৫ কোটি টাকা কম। সোমবার বাজারটির লেনদেন ছিল ৩০৬ কোটি টাকা। তবে লেনদেন বেড়েছে সিএসইতে। এখানে ১৪ কোটি টাকা থেকে ১৬ কোটিতে পৌঁছে লেনদেন।
এদিকে গতকাল পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পাঁচ তারকা হোটেল সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের লেনদেন শুরু হয়েছে দেশের দুই শেয়ারবাজারে। প্রথম দিনই কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৬৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রে জানা যায়, প্রথম দিনের লেনদেন শেষে ১০ টাকা মূল্যের শেয়ারটির দর দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪০ পয়সা। এ ক্ষেত্রে দর বেড়েছে ২৬ টাকা ৪০ পয়সা বা ২৬৪ শতাংশ। ১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির শেয়ার ২৫ টাকা ২০ পয়সা দিয়ে লেনদেন শুরু করে, যা সর্বনি¤œ ২৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৮ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে। আর সর্বশেষ ৩৬ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়। প্রথম দিন কোম্পানিটির শেয়ার ৯ হাজার ৮৯৬ বারে ৫০ লাখ ১৩ হাজার ৯৯টি শেয়ার লেনদেন হয়েছে, যার বাজারমূল্য ১৫ কোটি ৪১ লাখ ২৫ হাজার টাকা।
প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ’১৯) কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে দুই কোটি ৭৫ লাখ ৬০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার-প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ২৮ পয়সা। অপর দিকে জুলাই ’১৮-মার্চ ’১৯ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ছয় কোটি ১০ লাখ ৬০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার-প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ৬১ পয়সা। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার-প্রতি সম্পদ (এনএভি) আইপিও শেয়ারসহ হয়েছে ১০ টাকা ৯৫ পয়সা। আর আইপিও শেয়ার ছাড়া ১১ টাকা ৯ পয়সা।
সি-পার্ল ১০ টাকা অভিহিত মূল্যে দেড় কোটি শেয়ার ইস্যু করার মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করে। আইপিওর মাধ্যমে উত্তোলিত ১৫ কোটি টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ করবে। ইন্টেরিয়র ফিনিশিং অ্যান্ড ফার্নিচার, জমি ক্রয় ও আইপিও খরচ বাবদ মূলত ব্যয় হবে এই টাকা। এর আগে গত ২৫ মার্চ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিটিকে আইপিও’র মাধ্যমে মূলধন সংগ্রহের অনুমোদন দেয়। এরই আলোকে ২৩ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত তারা চাঁদা সংগ্রহ করে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করেছে যৌথভাবে ব্যানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।


আরো সংবাদ



premium cement